cpb_146006

দৈনিকবার্তা-ঢাকা, ২৭ জুন: বিদেশ থেকে পচা গম আমদানির সঙ্গে জড়িতদের শাস্তি দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। একই সঙ্গে কৃষকের কাছ থেকে সরাসরি গম কেনা, যানজট-জলজট দ্রুত নিরসনের দাবি করে দল দুটি।শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশে দল দুটির নেতারা এ দাবি করেন। বিদেশ থেকে পঁচা গম আমদানির সাথে জড়িতদের শাস্তি প্রদান, কৃষকের কাছ থেকে সরাসরি গম ক্রয়, যানজট-জলযট দ্রুত নিরসন এবং দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের দাবিতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)’র উদ্যোগে ২৭ জুন সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।

সমাবেশে নেতা-কর্মীরা ‘পচা গম খাই না, পচা মন্ত্রী চাই না’ বলে স্লোগান দিতে থাকেন। অবিলম্বে খাদ্যমন্ত্রীর অপসারণ এবং বাজার থেকে পচা ও নষ্ট গম সরিয়ে নেওয়ার দাবি জানিয়ে স্লোগান দেন নেতা-কর্মীরা।সমাবেশে বাসদের সাধারণ সম্পাদক কমরেড খালিকুজ্জামান বলেন, সরকার প্রায় চার শ কোটি টাকা ব্যয় করে বিদেশ থেকে দুই লাখ মেট্রিক টন পচা-নষ্ট গম আমদানি করেছে।

অন্যদিকে, দেশের কৃষকেরা গমের মূল্য পাচ্ছে না। দেশে সরকার গম কিনছে সাংসদের পছন্দসই লোকদের কাছ থেকে। তিনি অবিলম্বে গম কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের শাস্তি প্রদান এবং কৃষকদের কাছ থেকে গম ক্রয় এবং বিনা সুদে গম উৎপাদনের জন্য ঋণ দেওয়ার দাবি জানান।সিপিবির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমদ পচা গম আমদানির সঙ্গে জড়িত খাদ্যমন্ত্রীসহ সংশ্লিষ্টদের বিচারের আওতায় আনার দাবি জানান। তিনি বলেন, সিটি নির্বাচনের আগে মেয়ররা নানা প্রতিশ্র“তি দিলেও বর্তমানে তারা নিক্রিয় ভূমিকা পালন করছেন। যানজট নিরসনে গণপরিবহন এবং জলাবদ্ধতা দূর করতে দখলকৃত খালগুলো উদ্ধার করে নগরবাসীর সমস্যা লাঘবে মেয়রদের উদ্যোগ নেওয়ার দাবি জানান তিনি।

সিপিবি সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তারা বলেন, সিটি নির্বাচনে মেয়র যানজট-জলবদ্ধতা নিরসনে নানা উদ্যোগের কথা বললেও এখন কোন কার্যকর ভূমিকা দেখা যাচ্ছে না। যানজটে ঢাকাবাসী চরম অসহায় হয়ে পড়েছে। অল্প বৃষ্টিতেই ঢাকা পানির নিচে তলিয়ে যায়। মানুষ গৃহবন্দী হয়ে পড়েছে।

নেতৃবৃন্দ অবিলম্বে যানজট-জলজট নিরসনে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। সমাবেশে বাসদ-এর সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান বলেন, সরকার প্রায় ৪’শ কোটি টাকা ব্যয় করে ২ লক্ষ মেট্রিক টন গম বিদেশ থেকে পঁচা নষ্ট গম আমদানি করা হয়েছে। অন্যদিকে দেশের কৃষকরা গমের মূল্য পাচ্ছে না। দেশে সরকার গম ক্রয় করছে এমপিদের পছন্দসই লোকদের কাছ থেকে। তিনি অবিলম্বে গম কেলেংকারির সাথে জড়িতদের শাস্তি প্রদান এবং কৃষকদের কাছ থেকে গম ক্রয় এবং বিনা সুদে গম উৎপাদনের জন্য ঋণ দেওয়ার দাবি জানান।

সভাপতির বক্তৃতায় সিপিবি সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমদ বলেন, পঁচা গম আমদানির সাথে জড়িত খাদ্যমন্ত্রীসহ সংশ্লিষ্টদের বিচারের আওতায় আনতে হবে। তিনি বলেন, সিটি নির্বাচনের পূর্বে মেয়ররা নানা প্রতিশ্র“তি দিলেও বর্তমানে তারা নিষ্ক্রিয় ভূমিকা পালন করছে। যানজট নিরসনে গণপরিবহন এবং জলাবদ্ধতা দূরীকরণে দখলকৃত খালগুলো উদ্ধার করে নগরবাসির সমস্যা লাঘবে মেয়রদের উদ্যোগ নেওয়ার দাবি জানান তিনি।দুর্নীতিবাজ মন্ত্রীরা কোটি কোটি টাকা লুটপাট করছে উল্লেখ করে বক্তারা বলেন, জনগণ আজ শ্লোগান ধরেছে ‘পঁচা গম খাই না, পঁচা মন্ত্রী চাই না’। বক্তারা অবিলম্বে খাদ্যমন্ত্রীর অপসারণ এবং বাজার থেকে পঁচা, নষ্ট গম সরিয়ে নেওয়ার দাবি জানান।

সমাবেশে আরো বক্তব্য রাখেন সিপিবি প্রেসিডিয়াম সদস্য সাজ্জাদ জহির চন্দন, বাসদ নেতা জুলফিকার আলী। উপস্থিত ছিলেন সিপিবি প্রেসিডিয়াম সদস্য লক্ষ্মী চক্রবর্তী, কেন্দ্রীয় কমিটির সদস্য রুহিন হোসেন প্রিন্স, আব্দুল কাদের, জলি তালুকদার, ডা. সাজেদুল হক রুবেল, বাসদ নেতা আব্দুর রাজ্জাক, খালেকুজ্জামান লিপন প্রমুখ।