bcb-11-south-africa

দৈনিকবার্তা-নারায়ণগঞ্জ, ০৩ জুলাই ২০১৫: বিসিবি একাদশকে ৯৯ রানে অলআউট করে দিয়ে প্রস্তুতি ম্যাচে সহজ জয় তুলে নিল বাংলাদেশ সফরে আসা দ. আফ্রিকা। কোনো উইকেট না হারিয়েই জয় পেয়েছে ফাফ ডু প্লেসিসের দলটি। শুক্রবার নারায়ণগঞ্জের ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে মাত্র ১০০ রানের জয়ের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ১২ ওভার থেকে প্রোটিয়ারা কোনো উইকেট না হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায়। জেপি ডুমিনি ১৭ (১৩ বলে) এবং ডেভিড মিলার ২০ রান (১৬ বলে) করে অপরাজিত থাকেন।ওপেনিংয়ে নামা এবি ডি ভিলিয়ার্স ১৯ বলে চারটি চারে ২৫ রান এবং ডি কক ২৪ বলে ৬টি চারে ৩৫ রান করে স্বেচ্ছায় মাঠ ত্যাগ (রিটায়ার্ড আউট) করেন।এর আগে সফরকারীদের বিপক্ষে ব্যাট করতে নেমে ১৮ ওভারে অলআউট হয়ে যায় বিসিবি একাদশ। প্রস্তুতি ম্যাচে নিজেদের বোলিংয়ে বেশ ভালো করেই ঝালিয়ে নেয় সফরকারীরা। বিসিবি একাদশের হয়ে দুই অঙ্কের ঘরে যেতে পেরেছেন মাত্র তিনজন। ইমরুল কায়েস, শুভাগত হোম আর সোহাগ গাজী দুই অঙ্কের ঘরে পৌঁছতে পারেন। এছাড়া চতুর্থ সর্বোচ্চ ১১ রান আসে ‘মিস্টার এক্সট্রা’ থেকে।

দ. আফ্রিকার বিপক্ষে টি- টোয়েন্টি স্কোয়াডে থাকা রনি তালুকদার ব্যর্থ হয়েছেন। এছাড়া টাইগারদের আরেক ওপেনার এনামুল হক বিজয়ের সুযোগ ছিল ভালো কিছু করার। প্রোটিয়াদের বিপক্ষে ব্যাটিং করতে নেমে বিসিবি একাদশের এ দুই ওপেনার (এনামুল হক বিজয় ও রনি তালুকদার) দ্রুতই সাজঘরে ফেরেন। কাইল অ্যাবোটের বলে বোল্ড হয়ে দুই ওপেনার আউট হন।দুই ওপেনারকে হারিয়ে ইমরুল কায়েস আর সৈকত আলী দলকে টানছিলেন। ফাঙ্গিসোর বলে সৈকত আর ডেভিড ওয়াইসের বলে ডেভিড মিলারের তালুবন্দি হয়ে ফেরেন ইমরুল কায়েস। ২৪ বলে ৩টি চারে ২৯ রান করেন ইমরুল।এর আগে অষ্টম ওভারে অ্যারণ ফাঙ্গিসোর বলে বোল্ড হয়ে ফেরেন সৈকত আলী। আউট হওয়ার আগে ২১ বছর বয়সী এ ডানহাতি ব্যাটসম্যান করেন ৫ রান। বিসিবি’র দলপতির সঙ্গে ২৬ রানের জুটি গড়েন সৈকত।দলীয় ৬৫ রানের মাথায় বিসিবি একাদশ তাদের ষষ্ঠ উইকেট হারায়। সাজঘরে ফেরেন মোসাদ্দেক হোসেন এবং শুভাগত হোম। এডি লি’র বলে বোল্ড হওয়ার আগে মোসাদ্দেক কোনো রানই করতে পারেন নি। আর ডেভিড ওয়াইসের বলে ফাফ ডু প্লেসিসের হাতে ধরা পড়ার আগে শুভাগত করেন ১৮ রান (১৯ বলে দুটি চার)।

ষষ্ঠ উইকেট হারানোর পর সোহাগ গাজী, আব্দুর রাজ্জাক, আবুল হাসান আর মাহমুদুল হাসান ফিরলে দুই ওভার বাকী থাকতেই ৯৯ রানে অলআউট হয়ে যায় বিসিবি একাদশ। সোহাগ গাজী ৮ বলে একটি চার আর একটি ছয়ে করেন ১৩ রান। ইনিংসের একমাত্র ছক্কাটি আসে গাজীর ব্যাট থেকেই।প্রোটিয়াদের হয়ে নয়জন বোলার বল করেন। ডেভিড ওয়াইস নেন সর্বোচ্চ তিনটি উইকেট। দুটি করে উইকেট পান ফাঙ্গিসো এবং কাইল অ্যাবোট।সফরকারী দ. আফ্রিকার বিপক্ষে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন বিসিবি একাদশের অধিনায়ক ইমরুল কায়েস। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে বিসিবি একাদশের হয়ে ব্যাটিংয়ের উদ্বোধন করতে মাঠে নামেন এনামুল হক বিজয় এবং রনি তালুকদার।বিসিবি একাদশের নেতৃত্ব দেন ইমরুল কায়েস। আর প্রোটিয়াদের হয়ে নেতৃত্ব দেন ফাফ ডু প্লেসিস।প্রস্তুতি ম্যাচ শেষে রোববার (৫ জুলাই) মিরপুরে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশ দলের মুখোমুখি হবে প্রোটিয়ারা। ৭ জুলাই একই মাঠে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচ। এরপর পর্যায়ক্রমে তিন ম্যাচের ওয়ানডে ও দুই ম্যচের টেস্ট সিরিজে টাইগারদের বিপক্ষে লড়বে প্রোটিয়ারা।