18_13_2

দৈনিকবার্তা-গাজীপুর, ৩১ জুলাই: বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, ৭১-এর মুক্তিযুদ্ধ ছিল বাঙ্গালীর জাতীয় মুক্তির দীর্ঘ আন্দোলন-সংগ্রামের চূড়ান্ত পর্ব। ছাত্র-জনতা, নারী-কৃষক ও শ্রমিকসহ সমাজের সর্বস্তরের মানুষের অংশগ্রহণে এটি জনযুদ্ধে রূপ নিয়েছিল। তাই আমাদের স্বাধীনতা কোন বিশেষ বাহিনীর নয়। জাতিরজনক বঙ্গবন্ধুর নেতৃত্বে এদেশের জনগণেরই অর্জন।

তিনি শুক্রবার স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত শিক্ষক প্রশিক্ষণ কর্মশালার ৪র্থ দিনে প্রশিক্ষণার্থীদের উদ্দেশ এসব কথা বলেন।কর্মশালায় কর্ণেল (অবঃ) শওকত আলী এম.পি বলেন, আগরতলা ষড়যন্ত্র মামলা প্রমাণিত হয় বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বাংলাদেশের স্বাধীনতার স্বপ্ন দেখতেন। ওই মামলাই ছিল বাংলাদেশের স্বাধীনতা অর্জনের প্রাথমিক উদ্যোগ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মো. নোমান উর রশীদ বলেন, আমাদের মুক্তিযুদ্ধে ভারত ১ কোটি শরণার্থীকে আশ্রয়, অস্ত্র সরবরাহ ও মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণের ব্যবস্থা করে। এ যুদ্ধে ভারতের ১১ হাজার সৈন্য জীবন দিয়েছে। ভারতের সর্বাতœক সহযোগিতা ছাড়া নয় মাসে আমাদের বিজয় অর্জন সম্ভব ছিল না। ভারত ও বাংলাদেশের সম্পর্ক রক্তের আখরে রচিত।কর্মশালায় রিসোর্স পার্সনদের পরিচয় করিয়ে দেন কোর্স উপদেষ্টা ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ।কর্মশালায় ১২০ জন শিক্ষক-শিক্ষিকা প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন ।