Atiqul-Islam

দৈনিকবার্তা-ঢাকা, ২ আগস্ট: ৫০ বিলিয়ন মার্কিন ডলারের তৈরি পোশাক রফতানির লক্ষ্যমাত্রা পূরণে খসড়া রোডম্যাপ সরকারের কাছে উপস্থাাপন করবে তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন (বিজিএমইএ)।এ উপলক্ষে আগামী বৃহস্পতিবার চট্টগ্রামে শুরু হচ্ছে তিন দিনব্যাপী বাংলাদেশ অ্যাপারেল অ্যান্ড সেফটি এক্সপো। যেখানে এ রোডম্যাপ উপস্থাপন করা হবে। রোববার রাজধানীর কারওয়ান বাজারে বিজিএমইএ কনফারেন্স রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিজিএমইএ সভাপতি মো. আতিকুল ইসলাম।

তিনি বলেন, গত বছরের ডিসেম্বরে ঢাকা অ্যাপারেল সামিট চলাকালে ৫০ বিলিয়ন ডলারের রফতানি লক্ষ্যমাত্রা পূরণে সরকার, বেসরকারি খাত, দাতা সংস্থা, ব্র্যান্ড প্রতিষ্ঠান ও শ্রমিক সংগঠনগুলোর কাছ থেকে একটি টেকসই পরিকল্পনা গ্রহণের বিষয়ে কিছু পরামর্শ এসেছিলো। পরবর্তীতে আমরা অস্ট্রেলিয়ার আরএমআইটির সহায়তায় পরামর্শগুলো বিশ্লেষণ করে একটা খসড়া রোডম্যাপ তৈরি করেছি। চট্টগ্রামে অনুষ্ঠিতব্য এক্সপোতে এ খসড়া রোডম্যাপ সরকারের কাছে উপস্থাপন করবো।

আতিকুল ইসলাম বলেন, এ রোডম্যাপে ৫০ বিলিয়ন ডলারের রফতানি লক্ষ্যমাত্রা পূরণে যেসব বাধা বিপত্তি রয়েছে সেগুলো থেকে বেরিয়ে আসার ব্যাপারে সুনির্দিষ্ট পরিকল্পনা থাকবে। তিনি মনে করেন, এর ফলে সরকারের সঙ্গে রফতানি লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে যে অসামঞ্জস্যতা আছে তা দূর রপয। গত বছর রফতানি লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ায় রাজনৈতিক অস্থিরতাকে দায়ী করেন তিনি।

তিনি জানান, আগামী ৬ থেকে ৮ আগস্ট চট্টগ্রামের রেডিসন ব্লু হোটেলে প্রদর্শনী শুরু হবে। এতে দেশি-বিদেশি ৭৩টি স্টল অংশ নিচ্ছে, এর মধ্যে ২৫টি অগ্নি নিরাপত্তা সামগ্রী সংশ্লিষ্ট স্টল। ৩ দিন ধরে অনুষ্টিতব্য এ মেলায় পোশাক খাতে বিনিয়োগ ও শ্রম নিরাপত্তা বাড়ানোর বিষয়ে চারটি সেমিনার অনুষ্ঠিত হবে।সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে বিজিএমইএর জ্যেষ্ঠ সহ-সভাপতি নাসির উদ্দিন, সহ-সভাপতি এমএ মান্নান কচি, শহীদুল্লাহ আজিম প্রমূখ উপস্থিত ছিলেন।