Lakshmipur callage pic

দৈনিকবার্তা-লক্ষ্মীপুর, ০৫ আগস্ট, ২০১৫: লক্ষ্মীপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ জেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে সর্ব মহলে স্বীকৃতি পেয়েছে। এ প্রতিষ্ঠানে উচ্চ মাধ্যমিক, অনার্স কোর্স, ডিগ্রি (পাস) কোর্স ও মাস্টার্স কোর্স চালু রয়েছে। এখানে লক্ষ্মীপুরসহ বিভিন্ন জেলার প্রায় সাড়ে নয় হাজার ছাত্র-ছাত্রী অধ্যয়নরত। এ অঞ্চলের মানুষের কাছে প্রতিষ্ঠানটি আলোকিত পথের দিশারী।এদিকে লক্ষ্মীপুরে একটি সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ থাকায় জেলার বিভিন্ন স্থান থেকে শিক্ষার্থীরা এসে এখানে ভীড় জমায়। এছাড়া নোয়াখালী ও চাঁদপুরসহ পার্শ্ববর্তী জেলা থেকে শিক্ষার্থীরাও এসে এখানে লেখাপড়া করছে।জেলায় একমাত্র সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ হওয়ায় বিভিন্ন স্থান থেকে প্রতিবছর শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা গ্রহণের জন্য এখানে উপচে পড়ে। ফলে আসন কম থাকায় অনেক শিক্ষার্থীর এ প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার সুযোগ হয় না।সংশ্লিষ্টদের কাছ থেকে জানা গেছে, লক্ষ্মীপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ জেলা শহরের পৌরসভার সমসেরাবাদ এলাকায় অবস্থিত। ১৯৬৪ সালে লক্ষ্মীপুরের জ্ঞান তাপস মরহুম অধ্যক্ষ আবদুল জব্বার কলেজটি প্রতিষ্ঠা করেন। ১৯৬৪ সালের জুলাই মাসে ১০.৬৩ একর জমির ওপর লক্ষ্মীপুর সরকারি কলেজের অগ্রযাত্রার শুভ সূচনা ঘটে। ১৫০ শিক্ষার্থী, ১৪ জন শিক্ষক ও ৮ কর্মচারী দিয়ে এ প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়। বর্তমানে এ প্রতিষ্ঠানে প্রায় ৪৭ জন শিক্ষক এবং সরকারি ও মাষ্টার রুলে ৪১ জন কর্মচারী রয়েছে। তবে এখনো বিভিন্ন বিষয়ে প্রায় ২৫জন শিক্ষকের সংকট রয়েছে।

মানবিক ও বাণিজ্য শাখায় উচ্চ মাধ্যমিক শ্রেণির মাধ্যমে কলেজে শিক্ষা কার্যক্রম শুরু হয়। অধ্যক্ষ আবদুল জব্বার ও অন্যান্য শিক্ষক-শিক্ষার্থী, কর্মচারী ও স্থানীয় বিদ্যানুরাগীদের সহযোগিতায় অল্প দিনেই কলেজটি ব্যাপক সফলতা অর্জন করে। তাই উচ্চ মাধ্যমিক বিজ্ঞান শাখা ও ¯œাতক শ্রেণিতে বি.এ, বি.কম ও বি.এস-সি শাখার অনুমোদন হয়।পরে ১৯৮০ সালের ১ মার্চ প্রতিষ্ঠানটি জাতীয়করণ হয়। এর ফলে অগ্রযাত্রার এ সফলতা আরো গতিশীল হয়ে আজকে এ প্রতিষ্ঠানে অনার্স ও মাষ্টার্স কোর্স চালু হয়েছে। এ প্রতিষ্ঠানে ১৯৯৫ সালে ১ম অনার্স কোর্স চালু হয়। ১৯৯৫ থেকে ২০১৫ সালের মে মাস পর্যন্ত লক্ষ্মীপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজে ১১টি বিষয়ে অনার্স কোর্স চালু রয়েছে। এছাড়া ২০০৫ সাল থেকে এখানে মাষ্টার্স কোর্স চালু হয়। বর্তমানে এ প্রতিষ্ঠানে ৭ টি বিষয়ে মাষ্টার্স কোর্স চালু রয়েছে। অনার্স কোর্সের বিষয়গুলো হচ্ছে রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, ব্যবস্থাপনা, হিসাববিজ্ঞান, বাংলা, ইংরেজী, ইসলামী শিক্ষা, অর্থনীতি, পদার্থবিজ্ঞান, রসায়ন ও গণিত। এছাড়াও আরো কয়েকটি বিষয়ে অনার্স কোর্স প্রক্রিয়ধীন রয়েছে। মাষ্টার্স কোর্সের বিষয়গুলো হচ্ছে রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, ব্যবস্থাপনা, হিসাববিজ্ঞান, অর্থনীতি, ইসলাম শিক্ষা ও গণিত। বর্তমানে এ প্রতিষ্ঠানে উচ্চ মাধ্যমিক, ডিগ্রি (পাস), অনার্স ও মাষ্টার্স কোর্সের বিভিন্ন বিষয়ে প্রায় ৯ হাজার ছাত্র-ছাত্রী অধ্যয়নরত রয়েছে।সূত্র জানায়, এ কলেজে তিনটি ত্রিতল ও একটি চারতলা ভবন রয়েছে।

ভবনগুলোতে ছোট-বড় মিলিয়ে প্রায় ৬০ টি কক্ষ রয়েছে। আরো একটি ৫ তলা ভবন নির্মানাধীন। প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থীদের জন্য একটি লাইব্রেরীও রয়েছে। এদিকে প্রত্যেকটি অনার্স কোর্স বিষয়ে শিক্ষার্থীদের জন্য সেমিনার কক্ষ রয়েছে। এছাড়াও কলেজের সৌন্দর্য বাড়াতে রয়েছে বি¯ৃÍর্ণ মাঠ, মূল গেটের রাস্তার দু’পাাশে ঝাউ গাছ ও দিঘি। এছাড়াও শিক্ষার্থীদের থাকার সুবিধার্থে রয়েছে একশ শয্যা বিশিষ্ট একটি ছাত্রী নিবাস, ৩০ ও ২০ শয্যা বিশিষ্ট দুটি ছাত্র নিবাস।
পুঁথিগত শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের সু-শৃংঙ্খল জীবন-যাপন ও মানবতার সেবায় এগিয়ে আসার মানসিকতায় এ প্রতিষ্ঠানে রয়েছে বি.এন.সি.সি, রোভার স্কাউট, গার্লস-ইন-রেঞ্জার ও ঐতিহ্যবাহী রেড ক্রিসেন্ট ইউনিট। এছাড়াও স্থানীয়, বিভাগীয় ও জাতীয় পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় এ কলেজের শিক্ষার্থীদের গৌরবজনক সাফল্য রয়েছে।হিসাব বিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের ছাত্রী মুক্তা আক্তার জানান, আরো কয়েকটি বিষয়ে অনার্স চালু হলে শিক্ষার্থীরা পছন্দমত শিক্ষাগ্রহন করতে পারত। আর যেসব বিষয়ে অনার্স চালু রয়েছে শিক্ষক ও শ্রেণী কক্ষের সংকটের কারণে সেসব বিষয়ে ঠিকমত ক্লাস হচ্ছে না। তাই শিক্ষক ও শ্রেণী কক্ষ সংকটের নিরসন হলে এখানকার শিক্ষার্থীদের পড়াশোনা আরো এগিয়ে যাবে।ডিগ্রি (পাস) কোর্সের ছাত্র আবদুল্লাহ আল মামুন জানান, লক্ষ্মীপুর সরকারি কলেজ জেলার একমাত্র ঐতিহ্যবাহী কলেজ হওয়াতে এখানে ভর্তির জন্য হাজার হাজার শিক্ষার্থীর ভিড় থাকে। আর এ প্রতিযোগীতার মাঝে আমি এখানে ভর্তি হতে পেরে আনন্দিত।

অনার্স (সম্মান) ৩য় বর্ষের ছাত্র জামাল উদ্দিন রাফি জানান, আমাদের ভর্তির সময় কলেজে ৮ বিষয়ে অনার্স কোর্স চালু ছিল। যার কারণে অনেক শিক্ষার্থী তাদের পছন্দমত বিষয় পায়নি। বর্তমানে ১১টি বিষয়ে অনার্স কোর্স চালু হওয়ায় শিক্ষার্থীরা তাদের পছন্দমত বিষয় পাচ্ছে।কলেজের দর্শন বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ মাহবুবে এলাহি বলেন, লক্ষ্মীপুর সরকারি কলেজ এ অঞ্চলের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ। এখান থেকে অনেক শিক্ষার্থী উচ্চ শিক্ষা গ্রহণ করে বিভিন্ন উচ্চ-পদস্থ সরকারি-বেসরকারি চাকরী ও ব্যবসা-বাণিজ্যে সক্রিয় থেকে দেশের অর্থনীতিতে ভূমিকা পালন করছে।এ ব্যাপারে লক্ষ্মীপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ সোলায়মান বলেন, শিক্ষার উন্নয়নে আমাদের কলেজের শিক্ষকরা বেশ আন্তরিক। এ প্রতিষ্ঠানের ছাত্রদের অধিকাংশই দেশ-বিদেশে সরকারি-বেসরকারি উচ্চ পদে প্রতিষ্ঠিত। শিক্ষার মানোন্নয়নে ভবিষ্যতে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।