fakhrul.sk_

দৈনিকবার্তা-ঢাকা, ০৫ আগস্ট, ২০১৫: সচিবালয়ে ককটেল বিস্ফোরণ মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১৮ দলীয় জোটের ২৯ নেতার বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠনের শুনানি পিছিয়ে আগামী ২২ নভেম্বর পুননির্ধারণ করেছেন আদালত।বুধবার এ মামলার চার্জ শুনানির জন্য দিন ধার্য ছিল। কিন্তু মির্জা ফখরুল অসুস্থ ও বিদেশে চিকিৎসাধীন উল্লেখ করে চার্জ শুনানি পেছাতে সময়ের আবেদন জানান তার আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদিন মেজবাহ। শুনানি শেষে ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ মো. রুহুল আমিন সময়ের আবেদন মঞ্জুর করে চার্জ শুনানির জন্য ২২ নভেম্বর দিন পুননির্ধারণ করেন।২০১২ সালের ৩১ মে মামলাটির তদন্ত কর্মকর্তা ডিবি’র পরিদর্শক তপন চন্দ্র সাহা বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ২০ দলীয় জোটের নেতাদের নামে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।একই বছরের ২৯ এপ্রিল বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা হরতাল চলাকালে সচিবালয়ের ভেতর ও বাইরে দু’টি ককটেল বিস্ফোরণের ঘটনায় শাহবাগ থানায় মামলা করা হয়।

মামলার চার্জশিটভুক্ত ২৯ আসামি হলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ, ড. খোন্দকার মোশাররফ হোসেন ও গয়েশ্বর চন্দ্র রায়, ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা, যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ ও আমান উল্লাহ আমান, অর্থ সম্পাদক আব্দুস সালাম, স্বনির্ভর বিষয়ক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, ছাত্র বিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, ছাত্রদলের সাবেক সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি হাবিবুন-উন নবী খান সোহেল, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম নীরব ও সাংগঠনিক সম্পাদক মীর সরাফত আলী সপু, যুবদলের সভাপতি মোয়াজ্জেম হোসেন আলাল ও সহ দফতর সম্পাদক কামরুজ্জামান দুলাল, সৈয়দা আশিফা আশরাফী পাপিয়া, শাম্মী আক্তার শিফা, রেহানা আক্তার রানু, নীলোফার চৌধুরী মনি, বিজেপির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ, এলডিপি চেয়ারম্যান কর্নেল (অব.) অলি আহমেদ, ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান তালুকদার খোকন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহবায়ক আবদুল মতিন, ঢাকা মহানগর উত্তর যুবদলের সভাপতি এস এম জাহাঙ্গীর হোসেন সরদার, বিএনপির সাবেক নির্বাহী কমিটির সদস্য কামরুজ্জামান রতন, মোরতাজুল করিম বাদরু, রেহানা আক্তার ডলি ওরফে রেহানা ইয়াসমিন ডলি ও মোহাম্মদ তোফাজ্জল হোসেন ভূঁইয়া বাদল।

এদিকে, গাড়ি ভাঙচুর ও আগুন দেয়ার মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ ১৪৭ নেতাকর্মীর বিরুদ্ধে সাক্ষ্য গ্রহণের জন্য ৭ সেপ্টেম্বর দিন ধার্য করেছেন আদালত।আসামিপক্ষের সময়ের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ তারেক মঈনুল ইসলাম ভূঁইয়া বুধবার এ দিন ধার্য করেন।মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন- বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, আমানউল্লাহ আমান, বিএনপির প্রচার সম্পাদক জয়নাল আবদিন ফারুক ও জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি শফিউল আলম প্রধানসহ ১৪৭ নেতাকর্মী।কারাগারে আটক থাকার কারণে রিজভীকে আদালতে হাজির না করায় তার আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ সাক্ষ্যগ্রহণ পেছানোর জন্য সময়ের আবেদন করেন। আদালত তা মঞ্জুর করে নতুন দিন ধার্য করেন।মামলার এজাহার থেকে জানা যায়, ২০১৩ সালের ১১ মার্চ বিএনপি কার্যালয়ের সামনে সমাবেশে ককটেল বিস্ফোরণ ও ভাঙচুরের ঘটনা ঘটে। এ ঘটনায় পরদিন পল্টন থানার উপ-পরিদর্শক (এসআই) জাহাঙ্গীর হোসেন বাদী হয়ে দ্রুত বিচার আইনে ১৫৪ জনকে আসামি করে মামলাটি করেন।২০১৪ সালের ২৪ মার্চ পল্টন থানার এসআই মাহমুদুল হাসান ১৪৮ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন। ২০১৪ সালের ২৫ আগস্ট বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভীসহ ১৪৭ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।