1433519105

দৈনিকবার্তা-সিলেট, ১৪ আগস্ট: বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ভ্যাট কমানো হবে না বলে জানিয়ে দিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এই ভ্যাট কমানোর দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনকেও তিনি সমর্থন করেন না।শুক্রবার দুপুরে সিলেট নগরের বাগবাড়ি শিশু সদনে এতিম শিশুদের মধ্যে খাবার বিতরণের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

এবারের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ১০ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করেন অর্থমন্ত্রী। পরে প্রধানমন্ত্রীর নির্দেশে তা কমিয়ে সাড়ে ৭ শতাংশ করা হয়। বাজেট পাসের পর থেকেই এই ভ্যাট বাতিলের দাবিতে আন্দোলন চালিয়ে আসছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সরকার চলতি অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং কলেজে শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট আরোপ করে। জাতীয় রাজস্ব বোর্ড গত ৪ জুলাই এ বিষয়ে আদেশ জারি করে।

এরপর থেকেই এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ওই ভ্যাট প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন।ড্যাফোডিল ইউনিভার্সিটির এক শিক্ষক ও দুই শিক্ষার্থীর এক রিট আবেদনে হাই কোর্ট গত ৯ অগাস্ট এ বিষয়ে একটি রুলও জারি করেছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজের ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না জানতে চাওয়া হয়েছে ওই রুলে।বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) মিলনায়তনে এক সভায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও উপাচার্যরা শিক্ষামন্ত্রীকে ভ্যাট প্রত্যাহারের উদ্যোগ নিতে অনুরোধ করেন।সবার মতামত শুনে শিক্ষামন্ত্রী বলেন, এ বিষয়ে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর সঙ্গে তিনি আলোচনা করবেন।

এ ব্যাপারে সাংবাদিকরা অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে তিনি ক্ষোভের সঙ্গে প্রশ্ন তুলে বলেন, তারা ৫০ হাজার টাকা ৩০ হাজার টাকা বেতন দিতে পারে। মাত্র সাড়ে সাত পার্সেন্ট ভ্যাট কেনো দেবে না? তাদের আন্দোলনে আমার কোনোভাবেই সমর্থন নেই।’ দেশের আইনশৃঙ্খলা নিয়ে সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, কয়েকটি হত্যা ঘটনা বাদ দিলে আইনশৃঙ্খলা পরিস্থিতি এখন বেশ স্থিতিশীল।

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আমরা অনেক কাজ করেছি। পুলিশ বাহিনীর সদস্য সংখ্যা অনেক বাড়ানো হয়েছে। গত পাঁচ বছরে প্রায় ৩০ হাজার বাড়ানো হয়েছে। তিনি বলেন, দেশে খুন-খারাবি হলে স্বাভাবিকভাবেই ধারণা করা হয় যে দেশের আইন- শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে। সেদিক থেকে বিবেচনা করলে ঠিক আছে। তবে কয়েকটি হত্যার ঘটনা ছাড়া ওভারঅল পরিস্থিতি ভালই আছে।মুহিত বলেন, আইন-শৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে সরকার গত মেয়াদে ৩৫ হাজার পুলিশ নিয়োগ দিয়েছিল। এ মেয়াদে আরও ৫০ হাজার নিয়োগ দেওয়া হবে।

বঙ্গবন্ধুর ৪০তম শাহাদত বার্ষিকী উপলক্ষে মহানগর যুবলীগের উদ্যোগে বাগবাড়ি শিশু সদনে খাবার বিতরণ করা হয়। অর্থমন্ত্রী এতিম শিশুদের মধ্যে নিজ হাতে খাবার বিতরণ করেন। এ সময় সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি বদরউদ্দিন আহমদ কামরান, জেলার সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, নগরের সাধারণ সম্পাদক আসাদউদ্দিন আহমদ, নগর যুবলীগের আহ্বায়ক আলম খানসহ প্রমুখ নেতা কর্মী উপস্থিত ছিলেন।