1783372_gallery

দৈনিকবার্তা-ঢাকা, ১৫ আগস্ট: আরিত আদুরিজের হ্যাট্রিকে ভর করে স্প্যানিশ সুপার কাপে ইউরোপীয় চ্যাম্পিয়ন বার্সেলোনাকে বিশাল ব্যবধানে পরাজিত করেছে অ্যাথলেটিক বিলবাও। ম্যাচে বিজয়ী দলের পক্ষে সূচনা গোলটি অবশ্য আদায় করেন মাইকেল সান জোসে। অথচ গত মঙ্গলবারেই টিবিলিসিতে অনুষ্ঠিত উয়েফা সুপার কাপে সেভিয়াকে ৫-৪ গোলে হারিয়ে বছরের চতুর্থ ট্রফিটি ঘরে তুলেছিল কাতালান ক্লাবটি। ওই ম্যাচের জয়ের জন্য অবশ্য অতিরিক্ত সময় পর্যন্ত খেলতে হয়েছে ইউরো চ্যাম্পিয়নদের।

অথচ কয়েকদিনের ব্যবধানেই অপেক্ষাকৃত দুর্বল শক্তির দলের কাছে অসহায় আত্মসমর্পন করতে হল বার্সাকে। ম্যাচের প্রথমার্ধেই বার্সাকে পিছনে ঠেলে দেন সান জোসে। প্রথমার্ধের ১৩ মিনিটের সময় ভলির সাহায্যে গোল করে অ্যাথলেটিককে ১-০ ব্যবধানে এগিয়ে দেন তিনি।এ অর্ধে আর কোন গোল না হলেও দ্বিতীয়ার্ধে যেন অগ্নিমুর্তি ধারণ করেন আদুরিজ। মাত্র ১৫ মিনিটের মধ্যেই তিনি তিনবার (৫৩, ৬২, ৬৮) বার্সার জালে বল পাঠিয়ে পূর্ন করেন ব্যক্তিগত হ্যাট্রিক। ফলে দ্বিতীয় লেগের জন্য দলকে সুবিধাজনক স্থানে পৌছে দিয়েছেন তিনি। আগামী সোমবার অনুষ্ঠিত হবে দ্বিতীয় লেগের ম্যাচ।

খেলা শেষে স্প্যানিশ টেলিভিশন সম্প্রচার কেন্দ্র টেলিসিনকোকে আদুরিজ বলেন,‘বার্সেলোনার মত দলের বিপক্ষে চার গোল আদায় করাটা বলতে গেলে অসম্ভব ব্যাপার। আমরা নিজেদের এই কাজে খুবই তৃপ্ত। তবে সামনে আমাদের দ্বিতীয় লেগের খেলা অপেক্ষা করছে। যে ম্যাচিটি বেশ কঠিন হবে।তিনি বলেন, আমরা এটি ভাবতে পারিনা যে নিজেদের মাঠে তারা চার গোল করতে পারবে না। তারা সেরা একটি দল এবং যে কোন কিছু করার মত সামর্থ্য তাদের রয়েছে।শুক্রবার সান মেমিস ব্যারিয়া স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে অবশ্য এদিন রক্ষণভাগের অতন্দ্র প্রহরী জেরার্ড পিকেসহ নিয়মিত একাদশের ৪ জন খেলোয়াড়কে বিশ্রাম দিয়েছিলেন কোচ লুইস এনরিখ। ফলে আগের ম্যাচে যেমন মেসি ও সুয়ারেজ দলকে টেনে নিয়ে গেছেন, বিবর্ণ পাফর্মেন্সের কারণে এদিন সেটি আর তারা করতে পারেননি।ফলে দলটির বিগত ১৪ বছরের ইতিহাসে যা ঘটেনি তাই দেখতে হল।

পরপর দুই ম্যাচে তাদের হজম করতে হল ৪টি করে গোল। বিগত ১৪ বছরের মধ্যে তাদেরকে পরপর দুই ম্যাচে চার গোল করে হজম করতে হয়নি।খেলা শেষে বার্সা তারকা জেভিয়ার মাচেরানো বলেন, ‘জানি ম্যাচটি কঠিন অবস্থায় চলে গেছে। তবে আমরা অনেক ম্যাচেই অনেকগুলো গোল আদায় করে জয়লাভ করেছি। সুতরাং (২য় লেগে) শেষ মিনিট পর্যন্ত আমরা জয়ের জন্য চেষ্টা করব।আমরা পরিস্থিতির স্বীকার হয়েছি। তারা মাত্র চার থেকে পাঁচটি গোলের সুযোগ পেয়েছিল। সেখান থেকে চারটি গোলই আদায় করতে পেরেছে। বিষয়টি কোনভাবেই স্বাভাবিক ঘটনা হতে পারে না। আপনারা দেখেছেন আগের ম্যাচেও আমরা কিভাবে সমাপ্তি টেনেছি। তবে এখনই (২য় লেগের আগে) আমাদেরকে খরচের খাতায় ধরে নিবেননা। আমরা আমাদের ভুলগুলো খুঁজে বের করে সেগুলোকে সুধরে নেবার চেষ্টা করব। এখন ফিরতি লেগের ম্যাচের জন্য আমাদের প্রস্ততি নিতে হবে।