49312_192

দৈনিকবার্তা-ঢাকা, ২৬ আগস্ট: আগামী জানুয়ারি মাসে নিজ মাঠে জিম্বাবুয়ের বিরুদ্ধে তিন টেস্টের সিরিজ খেলার কথা থাকলেও এক ম্যাচ কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি)।বিসিবির ক্রিকেট অপরারেশনস প্রধান নাইমুর রহমান দুর্জয় জানান, আগামী বছরের টি-২০ বিশ্বকাপে দলের প্রস্তুতির জন্য এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।গত বছরের মতই একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আগামী বছরের শুরুতেই বাংলাদেশ সফরে আসছে জিম্বাবুয়ে।দুর্জয় বলেন, বিষয়টি আমরা এখনো জিম্বাবুয়ে ক্রিকেট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করছি। পূর্ব নির্ধারিত সূচিতে তিন টেস্ট থাকলেও একটি কমিয়ে আমরা দুইটি খেলার প্রস্তাব দিয়েছি। নিজেদের মধ্যে আলোচনা শেষে তারা আমাদের জানাবে।স্বাগতিক হিসেবে বাংলাদেশ তিন ওয়ানডে এবং তিন টি-২০ ম্যাচ অন্তর্ভুক্ত করায় জিম্বাবুয়ে ক্রিকেট রাজি হতে পারে।

বাংলাদেশ অতীতে সব সমসয়ই টেস্ট ম্যাচ খেলার আগ্রহ প্রকাশ করায় এমন প্রস্তাবে অনেকেই বিস্মিত। তবে বিষয়টি ব্যাখ্যা করে দুর্জয় বলেন, ঐ সময় আমাদের অনেক ক্রিকেট ম্যাচ রয়েছে। ক্রিকেটারদের বিশ্রামের বিষয়টিও আমাদের ভাবতে হবে, ক্লান্তি সেরে উঠতে পর্যাপ্ত সময় দিতে হবে। টেস্ট সিরিজের পর আমাদের ওয়ানডে এবং টি-২০ সিরিজও রয়েছে। সে জন্য আমাদের প্রস্তুত নিতে হবে। অতএব টি-২০ প্রস্তুতির জন্য আমরা এক টেস্ট কমিয়েছি।সিরিজের পর রয়েছে এশিয়া কাপ টি-২০ টুর্নামেন্ট। যা ভারতে অনুষ্ঠিতব্য টি-২০ বিশ্বকাপের আগে অনুষ্ঠিত হবে।দলীয় কোচ চন্দ্রিকা হাতুরুসিংহের কারণেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে গুজব রয়েছে। লংকান এ কোচ জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজে অতিরিক্ত শক্তি খরচ করতে চাননা বলে জানা গেছে।তবে বিষয়টি এড়িয়ে যান দুর্জয়।

তিনি বলেন, ‘এমন প্রস্তাব অন্য কোন স্থান থেকে এসেছে কিনা আমি জানি না।। আমি সব সময়ই বেশি টেস্ট খেলার পক্ষে। তবে একইভাবে অন্য সূচির প্রতিও দৃষ্টি রাখতে হবে।সঙ্গত কারণেই এ মুহূর্তে বেশি টেস্ট খেলা সম্ভব নয়- বিষয়টি পরবর্তীতে আমিও অনুধাবন করতে পেরেছি।প্রথমবারের মত আগামী বছর টেস্ট খেরতে ভারত সফর করতে পারে বাংলাদেশ দল। ২০১৬ সালের শেষ দিকে নিজ মাঠে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে বাংলাদেশ। যার মধ্যে দুই টেস্টের সিরিজও অন্তর্ভুক্ত রয়েছে।আগামী বছর ডিসেরে নিউজিল্যান্ড সফরেও দুই টেস্টের সিরিজ খেলবে বাংলাদেশ।