NASIM-AA-1418290813-620x385

দৈনিকবার্তা-ঢাকা, ২৮ আগস্ট: বাংলাদেশ চারটি মেডিকেল কলেজ, একটি ক্যান্সার এবং একটি বার্ন ইনস্টিটিউড প্রতিষ্ঠায় ভারতেকে সহযোগিতার অনুরোধ জানিয়েছেন বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। শুক্রবার ভারতের স্বাস্থ্যমন্ত্রী জয় প্রকাশ নাড্ডার সাথে বৈঠককালে মোহাম্মদ নাসিম এই অনুরোধ জানান। নয়াদিল্লীর হোটেল তাজে এই বৈঠক অনুষ্ঠিত হয়। ভারতের রাজধানী নয়াদিল্লিতে ‘প্রতিরোধযোগ্য শিশু ও মাতৃমৃত্যু নির্মূলে বৈশ্বিক আহ্বান-২০১৫’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে মোহাম্মদ নাসিম এখন দিল্লীতে অবস্থান করছেন।

বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রীর এমন অনুরোধের প্রেক্ষিতে ভারতের স্বাস্থ্যমন্ত্রী বিষয়টি ক।ষতিয়ে দেখে সহযোগিতা করার আশ্বাস প্রদান করেন।বৈঠক শেষে অধ্যাপক ডা. মোহাম্মদ শীহদুল্লাহ জানান, দু’দেশের স্বাস্থ্যমন্ত্রীর মধ্য অত্যন্ত সৌহার্দপূর্ণ পরিবেশে বিভিন্œ বিষয়ে খোলামেলা আলোচনা হয়েছে।বৈঠকে দু’দেশের স্বাস্থ্যখাতের মধ্যে আরও বেশি সহযোগিতার জন্য কার্যকর কিছু পদক্ষেপের অংশ হিসেবে বাংলাদেশের স্বাস্থ্যখাত এবং ভারতের স্বাস্থ্যখাতে সর্বোত্তম ব্যবস্থা সমূহ পরস্পর বিনিময়ের সিদ্ধান্ত নেয়া হয়।

একই সঙ্গে কোন ব্যবস্থাটি উত্তম তা নির্ণয় করার জন্য একটি জয়েন্ট কমিটি গঠন করার সিদ্ধান্ত নেয়া হয়। এই কমিটি বসে ঠিক করবে স্বাস্থ্যখাতে কোন দেশের কোন ব্যবস্থাটি ভাল।বৈঠকে ইতিপূর্বে বাংলাদেশের ভারতের সাথে যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল তা বাস্তবায়নের জন্য গুরুত্বারোপ করা হয়। এজন্য দুদেশের সংশ্লিষ্ট কমকর্তাদের মধ্য কিছু দিন অন্তর অন্তর যোগযোগা এবং বৈঠক করার নির্দেশ দেওয়া হয়।বৈঠকে ডেপুটি হাইকমিশনার সালাউদ্দিন নোমান চৌধুরী উপস্থিত ছিলেন।এর আগে স্বাস্থ্যমন্ত্রী ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির পতœী শুভ্রা মুখার্জির শ্রাদ্ধ অনুষ্ঠানে যোগ দিতে ১৩ তালকাত্রা রোডের অভিজিত মুখার্জি এমপির বাসভবনে যান। এ সময়ে তিনি শুভ্রা মুখার্জির অত্মার শান্তিকামনা করেন এবং তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।