20_Dal_doinikbarta

দৈনিকবার্তা-ঢাকা, ২ সেপ্টেম্বর: গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর প্রতিবাদে আগামী শনিবার সারাদেশে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভের ডাক দিয়েছে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।বুধবার জোটের পক্ষে এক বিবৃতিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এই কর্মসূচি ঘোষণা করেন।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার বিদ্যুতের দাম ২.৯৩ শতাংশ আর গ্যাসের দাম ২৬ দশমিক ২৯ শতাংশ বাড়ায় সরকার। গ্যাস ব্যবহারে চুলা হিসেবে ২০০ টাকা বাড়ানো হয়েছে।বিবৃতিতে বলা হয়, বন্যার্ত লাখো মানুষ বিপন্ন এবং পেঁয়াজ ও মরিচসহ নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে নির্দিষ্ট নিম্ন ও মধ্যম আয়ের মানুষ দিশেহারা, ঠিক তখনই সরকার অযৌক্তিক ও বেআইনিভাবে গ্যাস, বিদ্যুৎ ও সিএনজির দাম বাড়িয়েছে।নজরুল ইসলাম বলেন, বর্তমান সরকার জনগণের ভোটে নির্বাচিত হয়নি। এজন্য জনগণের স্বার্থরক্ষার কোনো দায় তাদের নেই। আর এ কারণেই গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে।তিনি কুইক রেন্টালের নামে লুট করা হাজার হাজার কোটি টাকার দায় জনগণের ওপর চাপিয়ে দেয়ার সরকারি এই অযৌক্তিক, অন্যায় ও গণবিরোধী সিদ্ধান্তের প্রতিবাদ জানান। একই সঙ্গে অবিলম্বে বর্ধিত এই মূল্য প্রত্যাহারের দাবি জানান। দেশবাসীকে সরকারের এই গণবিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়, তা না হলে আগামী ডিসেম্বর আবার গ্যাসের মূল্যবৃদ্ধি করবে সরকার।বছরের শুরুতে তিন মাস টানা অবরোধ-হরতালের পর কেন্দ্রীয়ভাবে ২০ দলীয় জোটের এটিই প্রথম কর্মসূচি।গত ২৭ আগস্ট বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বিদ্যুতের দাম গড়ে ২ দশমিক ৯৩ শতাংশ এবং গ্যাসের দাম গড়ে ২৬ দশমিক ২৯ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়, যা সেপ্টেম্বর থেকেই কার্যকর হবে।এর প্রতিবাদ জানিয়ে বিবৃতিতে বলা হয়, সরকার কুইক রেন্টাল পাওয়া প্ল্যান্টের নামে হাজার হাজার কোটি টাকার দায় জনগণের ওপর চাপিয়ে দেওয়ার জন্য সরকার এই গণবিরোধী, অন্যায় ও অযৌক্তিক সিদ্ধান্ত নিয়েছে। ২০ দল অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানাচ্ছে।

গত বছরের শেষ দিকে গ্যাসের দাম বাড়ানোর আলোচনা চলার সময় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর হুমকি দিয়েছিলেন, দাম বৃদ্ধি হলে সরকারের বিরুদ্ধে লাগাতার আন্দোলন শুরু হবে।বৃহস্পতিবার বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়ানোর পর তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি বিএনপি। একদিন বাদে সংবাদ সম্মেলনে এসে দলের মুখপাত্র আসাদুজ্জামান রিপন বলেন, দলীয় নীতি-নির্ধারকরা আলোচনা করে কর্মসূচির বিষয়ে সিদ্ধান্ত নেবেন।তারও একদিন পর রোববার রাতে জোট নেতাদের সঙ্গে খালেদার ঘণ্টাব্যাপী বৈঠকে আপাতত বিক্ষোভ সমাবেশের মতো নরম কর্মসূচি দেওয়ার ‘নীতিগত সিদ্ধান্ত’ হয়। নজরুল ইসলাম খানের বিবৃতিতে সেই কর্মসূচিই ঘোষণা করা হল। দেশবাসীকে সরকারের এই গণবিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়, তা না হলে আগামী ডিসেম্বর আবার গ্যাসের মূল্য বৃদ্ধি করবে সরকার।