students'-protest_161383

দৈনিকবার্তা- ঢাকা, ১১ সেপ্টেম্বর ২০১৫: অর্থমন্ত্রীর দেয়া বক্তব্য প্রত্যাখ্যান করে টিউশন ফি থেকে ভ্যাট পপ্র্যাহারের দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি কাকন বিশ্বাস এ তথ্য নিশ্চিত করেছেন। বেলা ১টায় শেষ খবর পাওয়া পর্যন্ত এ কর্মসূচির সঙ্গে সংহতি প্রকাশ করেছে-স্ট্যামফোর্ড, স্টেট, এশিয়া প্যাসিফিক, ইউল্যাব, ইউআইইউ ও ড্যাফোডিল ইউনিভার্সিটি।শুক্রবার ও শনিবার অবস্থান কর্মসূচি প্রত্যাহার করে রোববার ফের কঠোর অবস্থান কর্মসূচির ঘোষণা দেন তারা।

তবে এবার মহাসড়ক অবরোধ না করে আগামী শনিবার থেকে সোমবার সব বেসরকারি বিশ্ববিদ্যালযে ছাত্রধর্মঘটের ডাক দিয়েছে তারা।আন্দোলনরত শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম নো ভ্যাট অন এডুকেশন’ এর অন্যতম সমন্বয়ক জ্যোর্তিময় চক্রবর্তী শুক্রবার স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ধানমণ্ডি ক্যাম্পাসে সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা দেন।তাদের দাবি, শুধু শিক্ষার্থী নয়, শিক্ষা থেকেও ভ্যাট প্রত্যাহার করতে হবে।বাংলাদেশের সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং কলেজে এই ধর্মঘট চলবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। পরে ধানমণ্ডি এলাকায় আন্দোলনকারীরা বিক্ষোভ মিছিল করেন।প্রসঙ্গত, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ভ্যাট প্রত্যাহারের কোনো কারণ নেই। শিক্ষার্থীরা নয়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভ্যাট দেবে।সরকারের আশ্বাসকে ‘অতি চতুরতা’ আখ্যায়িত করে ভ্যাট প্রত্যাহারের দাবিতে তিন দিনের ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা।আন্দোলনরত শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম নো ভ্যাট অন এডুকেশন’ এর অন্যতম সমন্বয়ক জ্যোতির্ময় চক্রবর্তী শুক্রবার স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ধানমণ্ডি ক্যাম্পাসে এক সংবাদ সম্মেলনে শনি থেকে সোমবার এই ছাত্র ধর্মঘটের ঘোষণা দেন।

তিনি বলেন, অবিলম্বে টিউশন ফির ওপর থেকে ভ্যাট প্রত্যাহার ও বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) মাধ্যমে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য টিউশন ফি নির্ধারণের নীতিমালা প্রণয়নের দাবিতে আমরা ধর্মঘট পালন করব।বাংলাদেশের সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং কলেজে এই ধর্মঘট চলবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। পরে ধানমণ্ডি এলাকায় বিক্ষোভ মিছিলও করেন আন্দোলনকারীরা। বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং কলেজে শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট আরোপের প্রতিবাদে গত কয়েক মাস ধরেই আন্দোলন চালিয়ে আসছে শিক্ষার্থীরা।বুধবার রামপুরায় ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কর্মসূচির মধ্যে পুলিশের সঙ্গে সংঘর্ষ হলে এর প্রতিবাদে এবং ভ্যাট প্রত্যাহারের দাবিতে বৃহস্পতিবার সকাল থেকে রাস্তায় নামে আন্দোলনকারীরা। এতে যানজটে পুরো রাজধানী কার্যত অচল হয়ে যায়।এরপর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক বিবৃতিতে জানায়, টিউশন ফি’র ওপর এই ভ্যাট আলাদা করে শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা হবে না বরং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সরকারকে এই ভ্যাট পরিশোধ করবে।বিদ্যমান টিউশন ফির মধ্যে ভ্যাট ‘অন্তর্ভুক্ত থাকায়’ টিউশন ফি বাড়ার কোনো সুযোগ নেই বলেও এতে উল্লেখ করা হয়।এরপর রাতে সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বলেন, এই ভ্যাট তো ছাত্রদের দিতে হবে না। এটা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে দিতে হবে। এটা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্বীকার করেছে।তবে সরকারের এ আশ্বাসে সন্তুষ্ট নন জানিয়ে জ্যোতির্ময় চক্রবর্তী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সরকারের বা এনবিআরের ব্যাখ্যা অতি চতুরতার্পূণ। শিক্ষা মৌলিক অধিকার। এর ওপর আমরা কোনো ধরনের ভ্যাট চাই না।ওই ভ্যাট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দেবে বলা হলেও ভবিষ্যতে বিভিন্ন সার্ভিস চার্জ ও টিউশন ফির টাকা বাড়িয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্রছাত্রীদের কাছ থেকেই ওই ভ্যাট আদায় করবে বলে এই শিক্ষার্থীর আশঙ্কা।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা বেসরকারি বিশ্ববিদ্যালয় নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উদ্বেগ প্রকাশ করেছেন,সেটাকে ধন্যবাদ জানিয়েছেন। সেই সঙ্গে ‘শিক্ষার্থীরা ভ্যাট দেবে না, ভ্যাট দেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ’ প্রধানমন্ত্রীর এমন বক্তব্য শ্রদ্ধার সঙ্গে প্রত্যাখানেরও ঘোষণা দেন তারা। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত অতিরিক্ত সাড়ে সাত শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে বুধবার সড়ক অবরোধ করেন ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। এ সময় তীব্র যানজট সৃষ্টি হলে পুলিশ শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করে। পরের দিন বৃহস্পতিবার একই দাবিতে রাজধানীর প্রায় সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আরোপিত অতিরিক্ত ভ্যাট প্রত্যাহারের দাবিতে রাজপথে অবস্থান কর্মসূচি পালন করেন। এ দিন কার্যত গোটা রাজধানীতে অচলাবস্থার সৃষ্টি হলে ভয়াবহ এক দুর্ভোগে পড়েন এদিকে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ‘ভ্যাট শিক্ষার্থী নয়, বিশ্ববিদ্যালয়কে দিতে হবে’ এমন ঘোষণার পরিপ্রেক্ষিতে আন্দোলন প্রত্যাহার করে নিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রকল্যাণ ফাউন্ডেশন।এরপর কেউ আন্দোলন করলে বা আন্দোলনের উস্কানি দিলে তা প্রতিহতের হুঁশিয়ারি দিয়েছেন সংগঠনের সভাপতি আসাদুজ্জামান রনো।শুক্রবার দুপুর ১২টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) গোলটেবিল মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।চলমান আন্দোলনের জন্য বিশ্ববিদ্যালয় মালিকদের দোষারোপ করে বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রকল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আসাদুজ্জামান রনো বলেন, গত দু’দিনে রাজধানীতে চলতে গিয়ে আপনারা প্রত্যক্ষ করেছেন,বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভ্যাট ইস্যুতে ক্লাসরুম ছেড়ে মাঠে নেমে এসেছে। প্রকৃতপক্ষে আমাদের ভুল বুঝিয়ে মালিকপক্ষ রাস্তায় নামিয়েছে। মালিকপক্ষের পাতানো ফাঁদে পা দিয়ে আমাদেরই শিক্ষক-শিক্ষার্থীরা পুলিশের রাবার বুলেট, টিয়ারশেল ও লাঠিচার্জের শিকার হয়েছেন। আমরা তাদের প্রতি সমবেদনা জানাই।