south asian games_336175

দৈনিকবার্তা-ঢাকা, ১২ অক্টোবর ২০১৫: অবশেষে পিছিয়ে গেল সাউথ এশিয়ান (এসএ) গেমস। আগামী বছরের ১০ জানুয়ারি শুরু হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে দেয়া হয়েছে। তবে দিনক্ষণ ঠিক না হলেও নতুন সিদ্ধান্ত অনুযায়ী জানুয়ারির বদলে ফেব্রুয়ারিতে (সম্ভাব্য তারিখ ১৪ ফেব্র“য়ারি) শুরু হবে।চেন্নাইয়ে অনুষ্ঠিত সাউথ এশিয়ান অলিম্পিক কাউন্সিলের সভায় রোববার এ সিদ্ধান্তের কথা জানান ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের (আইওএ) সভাপতি এন রমাচন্দ্রন। সেই সঙ্গে টেনিস ডিসিপ্লিনটি আসন্ন গেমসে সংযুক্ত করার কথাও বলা হয়েছে। এরফলে গেমস পেছানো নিয়ে যুগান্তরে পূর্বে প্রকাশিত সংবাদই সত্যি হল।

প্রতি চার বছর অন্তর এসএ গেমস অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু ২০১০ সালে ঢাকা এসএ গেমসের পর আয়োজক হলেও পাঁচ বছর কেটে গেলেও ১২তম আসর গড়াতে পারেনি ভারত। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) কর্তৃক আইওএ’র কমিটিকে ২০১২ সালে নিষিদ্ধ করা হলে গেমস আয়োজনের জটিলতায় পরে তারা। পরবর্তীতে সেই নিষেধাজ্ঞা কেটে গেলে ফের গেমস আয়োজনের জন্য নড়েচড়ে বসে আইওএ।গত ৮ জুলাই ভারতের দিল্লিতে আট দেশের অলিম্পিক কর্মকর্তাদের নিয়ে বৈঠক হয়। সেখানেই নির্ধারিত হয় আগামী বছরের ১০ থেকে ২০ জানুয়ারী ভারতের আসার ও মেঘালয়ের দুই শহর যথাক্রমে গৌহাটি ও শিলংয়ে অনুষ্ঠিত হবে পরবর্তী এসএ গেমসের আসর।

ডিসিপ্লিনও নির্ধারিত হয় ২২টি। যার মধ্যে বাংলাদেশ অংশ নেয়ার কথা ১৮টিতে। এগুলো হলো- অ্যাথলেটিকস, আরচারি, ব্যাডমিন্টন, বাসেক্টবল, বক্সিং, সাইক্লিং, ফুটবল, হ্যান্ডবল, হকি, কাবাডি, শুটিং, সুইমিং, টেবিল টেনিস, তায়কোয়ানডো, ভলিবল, কুস্তি, ভারোত্তোলন ও উশু। তবে জুডো, খো খো, স্কোয়াশ ও ট্রায়াথলনে অংশ নেবে না বাংলাদেশ।রমাচন্দ্রন বলেন, গেমসের সময় ও ডিসিপ্লিনের এই পরিবর্তন সাউথ এশিয়ান অলিম্পিক কমিটির ক’জন কর্মকর্তাদের অনুরোধের জন্যই। জানুয়ারিতে আয়োজক রাজ্য আসাম ও মেঘালয়ে প্রচন্ড ঠাণ্ডা পড়বে বলেই তারা গেমসের সময় কিছুটা পিছিয়ে দিতে অনুরোধ করেছিলেন।