FB_IMG_1439545265275

দৈনিকবার্তা-ফেনী, ১৪ অক্টোবর ২০১৫: ফেনীতে বাখরাবাদ গ্যাস ডিট্রিবিউশন কোম্পানী লিমিটেড গতকাল বুধবার ফেনী সদর উপজেলার উত্তর গোবিন্দপুর চালতাতলী ও কাতালিয়া এলাকায় অভিযান চালিয়ে প্রায় সাত হাজার ফুট অবৈধভাবে স্থাপিত গ্যাস পাইপ লাইন উচ্ছেদ, অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন, মালামাল জব্দ এবং ভ্রাম্যমান আদালতে ৭৫ জন গ্রাহকের নিকট থেকে দুই লাখ টাকা জরিমানা হিসেবে আদায় করেছে।

বাখরাবাদ গ্যাস ডিষ্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড ও এলাকাবাসী জানায়, সাম্প্রতিক সময় এক শ্রেণির দুর্বৃত্ত ও প্রভাবশালী লোকজন ফেনীর বিভিন্ন এলাকায় মোটা অংকের টাকা হাতিয়ে নিয়ে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন ধরনের অনুমোদনের তোয়াক্কা না করেই অবৈধভাবে হাজার হাজার ফুট নি¤œমানের গ্যাস লাইন স্থাপন ও সংযোগ প্রক্রিয়া শুরু করেছে। বিভিন্ন এলাকায় অবৈধ গ্যাস পাইপ লাইন স্থাপনের বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসতে শুরু করায় ফেনী বাখরাবাদ গ্যাস ডিষ্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড কর্তৃপক্ষ উর্ধ্বতন কর্তৃপক্ষের পরামর্শে অবৈধ লাইন গুলি উচ্ছেদের সিদ্ধান্ত নেয় ।

গতকাল বুধবার সকালে ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পিকেএম এনামুল করিম ও ফেনী সদর উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. রাসেলুল কাদেরের নেতৃত্বে ফেনী বাখরাবাদ গ্যাস কোম্পানীর ব্যবস্থাপক মো. আবদুুল কাদের ও উপ-ব্যবস্থাপক মো. আবু সাঈদ সরকারসহ পুলিশ ও ব্যাটালিয়ন আনসার সদস্যদের নিয়ে ফেনী সদর উপজেলার কালিদহ ইউনিয়নের উত্তর গোবিন্দপুর চালতাতলী এলাকা এবং বালিগাঁও ইউনিয়নের কাতালিয়া এলাকায় অভিযান চালায়। সেখানে গ্যাস পাইপ লাইন স্থাপনের পক্ষে অনেকেই ডিমান্ড নোটের কাগজপত্র নিয়ে হাজির হয় এবং তাদের লাইন বৈধ বলে দাবি করেন। পরে দেখা যায়- সব ডিমান্ড নোট ছিল ভুয়া।

এরপর অবৈধভাবে স্থাপন করা ছয় হাজার আট শত ২০ ফুট গ্যাস পাইপ লাইন ও শতাধিক রাইজার উচ্ছেদ, সংযোগ বিচ্ছিন্ন করে মালামাল জব্দ এবং করা হয়। নুর নবী হান্নু মিয়া, শাহানা আক্তারসহ বেশ কয়েকজন ক্ষোভ প্রকাশ করে বলেন, তারা প্রত্যেকে গ্যাস সংযোগের জন্য এক লাখ ত্রিশ হাজার টাকা করে দিতে হয়েছে। তাদেরকে বলা হয়েছিল, তাদের লাইন বৈধ এবং তাদেরকে সহসা বিল বইও দেয়া হবে। কয়েক মাসে স্থানীয় কিছু প্রভাবশালী ব্যক্তি এক শ্রেণির ঠিকাদারের সহযোগিতায় ফেনীর বিভিন্ন এলাকায় ৭০ থেকে ৮০ হাজার ফুট অবৈধ গ্যাস পাইপ লাইন স্থাপন করে এবং সহ¯্রাধিক পরিবারকে অবৈধ সংযোগও প্রদান করেছেন। এতে বৈধ গ্রাহকদের গ্যাসের চাপ কমে গেছে এবং বৈধ গ্রাহকরা গত কিছু দিন ঠিকমত গ্যাস পাচ্ছে না। সম্পতি কয়েক শত গ্রাহক এসব অবৈধ সংযোগ বিচ্ছিন্ন এবং গ্যাসের চাপ বৃদ্ধির জন্য স্থানীয় বাখরাবাদ গ্যাস ডিষ্ট্রিবিউশন কোম্পানীর ফেনী আঞ্চলিক কার্যালয় ঘেরাও করেন।

ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতের বিচারক পিকেএম এনামুল করিম উত্তর গোবিন্দপুর চালতাতলী এলাকা ও কাতালিয়া গ্রাম এলাকায় অবৈধ গ্যাস লাইন উচ্ছেদ ও মালামাল জব্দ ও অবৈধ সংযোগ গ্রহনকারীদের বিরুদ্ধে মামলা এবং ভ্রাম্যমান আদালতের মাধ্যমে জরিমানা আদায়ের সত্যতা নিশ্চিত করেন।ফেনীতে বাখরাবাদ গ্যাস ডিষ্ট্রিবিউশন কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপক মো. আবদুল কাদের গতকাল বুধবার প্রায় সাত হাজার ফুট অবৈধ গ্যাস পাইন লাইন উচ্ছেদ, মালামাল জব্দ করার সত্যতা নিশ্চিত করেন। তিনি জানান, পর্যায়ক্রমে বিভিন্ন এলাকার সবগুলি অবৈধ গ্যাস পাইপ লাইন উচ্ছেদ করা হবে। তিনি বলেন, গত দুই মাসে বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে প্রায় ১৪ হাজার ফুট অবৈধ গ্যাস পাইপ লাইন উচ্ছেদ ও মালামাল জব্দ করা হয়েছে।