brazil20151014032317
দৈনিকবার্তা-ঢাকা, ১৪ অক্টোবর ২০১৫:
ভেনিজুয়েলাকে ৩-১ গোলে পরাজিত করে দক্ষিণ আমেরিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে জয়ে ফিরেছে ব্রাজিল। মঙ্গলবারের অপর ম্যাচগুলোতে চিলি, উরুগুয়ে ও ইকুয়েডর নিজেদের দ্বিতীয় জয় পেলেও প্যারাগুয়ের সাথে গোলশুন্য ড্র করে আবারো পয়েন্ট হারিয়েছে আর্জেন্টিনা।ব্রাজিলের জয়ে উইলিয়ানের দুই গোলই মূখ্য ভূমিকা পালন করেছে। ফোরতালেজায় ঘরের মাঠে ম্যাচ শুরুর ৩৭ সেকেন্ডের মধ্যেই গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন চেলসির এই স্ট্রাইকার। ৪২ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন উইলিয়ান। ২০১৮ রাশিয়া বিশ্বকাপকে সামনে রেখে বাছাইপবের প্রথম ম্যাচে বৃহস্পতিবার চিলির কাছে পরাজিত হবার পরে ব্রাজিলের জন্য এই জয়টা দরকার ছিল। চেলসি তারকা উইলিয়ান ম্যাচ শেষে অবশ্য বলেছেন ম্যাচে জিতলেও আরো গোল করা সম্ভব ছিল।

ম্যাচের প্রথম মিনিটেই তার জোড়ালো শট আটকানো সম্ভব ছিল না ভেনিজুয়েলা গোলরক্ষক এ্যালাইন বারোয়ার। দ্বিতীয় গোলেও বারোয়ার কিছুই করার ছিল না। ৬৪ মিনিটে ক্রিস্টিয়ান সান্তোসের গোলে ভেনিজুয়েলা ম্যাচে ফেরার ইঙ্গিত দিয়েছিল। কিন্তু ৩৫ বছর বয়সী স্ট্রাইকার রিকার্ডো অলিভিয়েরা ৭৩ মিনিটে দারুন এক গোল করে ব্রাজিলের জয় নিশ্চিত করেন। তরুন দল নিয়ে দুঙ্গার ব্রাজিল বাছাইপর্বে প্রথম জয়ের উৎসব করলেও দুই ম্যাচে দুটি করে জয়সহ ছয় পয়েন্ট নিয়ে শীর্ষে নিজেদের ধরে রেখেছে ইকুয়েডর, উরুগুয়ে ও কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি। লিমাতে চিলি ১০ জনের পেরুকে ৪-৩ গোলে পরাজিত করে।

1444797251

প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়ে অঘটনের জন্ম দেয়া ইকুয়েডর কুইটোতে বলিভিয়াকে ২-০ গোলে ও উরুগুয়ে মন্টেভিডিওতে কলম্বিয়াকে ৩-০ গোলে পরাজিত করে পূর্ণ তিন পয়েন্ট সংগ্রহ করেছে। জুলাইত কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে পরাজিত হবার পরে আর্জেন্টিনা এখনো ছন্দে ফিরতে পারেনি। বিশ্বকাপের পরে এক বছরের মধ্যে বড় কোন টুর্নামেন্টের ফাইনালে দ্বিতীয় পরাজয় কোনভাবেই মেনে নিতে পারছে না লিয়নেল মেসির দল। ইনজুরি আক্রান্ত লিয়নেল মেসিকে ছাড়া বাছাইপর্বে দ্বিতীয় ম্যাচেও তাই হতাশা থেকে বেরিয়ে আসতে পারেনি আর্জেন্টিনা। প্যারাগুয়ের সাথে গোলশুণ্য ড্র করে জেরার্ডো মার্টিনোর দল আবারো সমর্থকদের হতাশ করেছে।

মেসির পাশাপাশি অপর তারকা স্ট্রাইকার সার্জিও আগুয়েরোর অনুপস্থিতিও বেশ ভালই টের পাচ্ছে বিশ্বকাপের রানার্স-আপরা। তবে মূল দুই তারকা ছাড়া খেলতে নেমে খেলোয়াড়দের মনেবলের প্রশংসা করেছেন কোচ মার্টিনো। যদিও কোপা আমেরিকার সেমিফাইনালে ৬-১ গোলে বিধ্বস্ত করা দলটির বিপক্ষে এই ফলাফল মেনে নিতে পারছেন না আর্জেন্টাইন বস। ম্যাচ শেষে তিনি বলেছেন, ঐ ম্যাচটির কথা বিবেচনা করলে আমি মোটেই সন্তুষ্ট নই। তবে খেলোয়াড়রা যেভাবে নিজেদের ধরে রেখেছে তাতে আমি খুশী। এই ম্যাচটাতে জয়ের প্রয়োজন ছিল।আগামী নভেম্বরে বাছাইপর্বের পরবর্তী ম্যাচে চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলের মুখোমুখি হবে আর্জেন্টিনা। তবে গুরুতর হাঁটুর ইনজুরি কাটিয়ে ঐ ম্যাচের আগে মেসি ফিরতে পারবেন কিনা তা এখনো নিশ্চিত নয়। তবে বহিষ্কারাদেশ কাটিয়ে ব্রাজিল তাদের প্রিয় তারকা নেইমারকে ঠিকই স্বাগত জানাবে।