asdaduzzaman-mia-765x510

দৈনিকবার্তা-ঢাকা, ১৫ অক্টোবর ২০১৫: ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি)কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, ইতালির নাগরিক সিজার তাভেলা হত্যাকাণ্ডে জঙ্গি সংশ্লিষ্টতা নেই। এটা দেশী ও আন্তর্জাতিক ষড়যন্ত্র।বৃহস্পতিবার ডিএমপি কর্যালয়ে একটি বেসরকারি প্রতিষ্ঠানের গাড়ির চাবি হস্তান্তর অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আছাদুজ্জামান মিয়া বলেন, তাভেলা হত্যার তদন্তে প্রণিধানযোগ্য অগ্রগতি হয়েছে। তবে এই নাগরিকের হত্যাকাণ্ডের সঙ্গে কোনো জঙ্গি সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া যায়নি।

উল্লেখ্য, গত ২৮ সেপ্টেম্বর সন্ধ্যায় রাজধানীর গুলশান ২ নম্বরের ৯০ নম্বর রোডের মাথায় খুন হন ইতালিয় নাগরিক তাভেলা। তাকে গুলি করে পালিয়ে যায় দুর্বৃত্তরা। তিনি নেদারল্যান্ডসভিত্তিক আইসিসিও নামে একটি প্রতিষ্ঠানের গ্র“প (প্রফিটেবল অপরচুনিটিজ ফর ফুড সিকিউরিটি) কর্মসূচির প্রকল্প ব্যবস্থাপক হিসেবে কর্মরত ছিলেন। এদিকে, ইতালিয়ান নাগরিক তাবেলা সিজার হত্যাকাণ্ডের ঘটনায় যে তিনজন অংশ নিয়েছিলো তাদের ঘিরেই তদন্ত কাজ এগোচ্ছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম।বৃহস্পতিবার সাড়ে ১২টায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সাংবাদিকদের ব্রিফিংকালে একথা জানান তিনি।

মনিরুল ইসলাম বলেন, হত্যাকাণ্ডে ব্যবহৃত মোটরসাইকেল উদ্ধার এবং ওই তিনজনকে গ্রেফতার করার পর এ ঘটনা সম্পর্কে বিস্তারিত জানা যাবে। ঘটনার তদন্ত কার্যক্রমের অনেকটা অগ্রগতি হয়েছে। খুব শিগরিগই ঘটনার মূল জট খুলতে সক্ষম হবে পুলিশ। যে তিনজনকে শনাক্ত করেছে পুলিশ তাদের কোনো রাজনৈতিক পরিচয় পাওয়া গেছে কিনা- এ প্রশ্নে কোনো মন্তব্য করেননি মনিরুল ইসলাম।তবে তিনি বলেন, কারও রাজনৈতিক পরিচয় খুঁজছি না, তাদের অপরাধী হিসেবে চিহ্নিত করেই তদন্ত চলছে। আর এ হত্যাকাণ্ড ঘিরে পুলিশের একাধিক টিমও মাঠে তৎপর।২৮ সেপ্টেম্বর সন্ধ্যায় রাজধানীর গুলশান-২ এর ৯০ নম্বর সড়কে জগিং করার সময় দুর্বৃত্তদের গুলিতে নিহত হন ইতালিয়ান নাগরিক ও নেদারল্যান্ডসভিত্তিক আন্তর্জাতিক সংস্থা আইসিসিওবিডির কর্মকর্তা তাবেলা সিজার।