BPL-bcb

দৈনিকবার্তা-ঢাকা, ১৫ অক্টোবর ২০১৫: বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) তৃতীয় আসরের টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে। সর্বনিম্ন ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে এবারের টিকিটের মূল্য। এক টিকিটে দেখা যাবে দুটি ম্যাচ। এ ছাড়া সর্বোচ্চ ১০ হাজার থেকে শুরু করে এক হাজার ও ৫০০ টাকা মূল্যের টিকিটেরও ব্যবস্থা করা হয়েছে।প্রতিদিন প্রথম খেলা শুরু হবে দুপুর ২টায় আর দ্বিতীয়টি শুরু হবে ৬.৪৫ মিনিটে।এবারের আসরে খেলোয়াড়দের নিলাম ( প্লেয়ার বাই চয়েজ) অনুষ্ঠিত হবে ২৬ অক্টোবর।নিলামে ১৯৬ জন বিদেশী ও ১২২ জন দেশী ক্রিকেটারের মধ্য থেকে ছয়টি দল তাদের খেলোয়াড় বাছাই করতে পারবে।

দেশী ও বিদেশী ক্রিকেটারদের রাখা হয়েছে বিভিন্ন গ্রেডে। প্রতিটি গ্রেডের জন্য আলাদা দামও নির্ধারণ করে দিয়েছে বিসিবি। তবে ছয় আইকন খেলোয়াড়ের দল নির্ধারণ করবে বিসিবিই। খেলোয়াড় কেনার পদ্ধতি প্লেয়ার বাই চয়েজ হলেও বিসিবি কয়েকজন ক্রিকেটারের জন্য নিয়ম শিথিল করেছে। এজন্যই নিলামের আগে ক্রিস গেইল বরিশাল দলে যাওয়ার সুযোগ পেয়েছেন। আগের দুটি আসরে ঢাকা গ্ল্যাডিয়েটর্সের হয়ে খেলা শহীদ আফ্রিদি এবার খেলবেন সিলেটের হয়ে। লংকান ব্যাটিং কিংবদন্তি কুমার সাঙ্গাকারা থাকবেন ঢাকা ডায়নামাইটসে। এছাড়া তিলকারতেœ দিলশান চট্টগ্রামে, শোয়েব মালিক কুমিল্লায় ও থিসারা পেরেরা খেলবেন রংপুর রাইডার্সের হয়ে। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করে বিসিবি।

এবার আসরের সেমিফাইনাল আইপিএলের আদলে হবে। পয়েন্ট টেবিলে গ্র“পের প্রথম এবং দ্বিতীয় দল প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে। জয়ী দল পাবে ফাইনালের ছাড়পত্র। অন্যদিকে পয়েন্ট টেবিলের তৃতীয় ও চতুর্থ দল খেলবে কোয়ালিফায়ার ম্যাচ। এই ম্যাচের জয়ী দলের বিপক্ষে দ্বিতীয় সেমিফাইনালে খেলবে প্রথম সেমিফাইনালে হেরে যাওয়া দল। দ্বিতীয় সেমিফাইনালের বিজয়ী দলটি পাবে ফাইনালের ছাড়পত্র।আগামী ২০ নভেম্বর হবে বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠান। খেলা শুরু হবে ২২ নভেম্বর। তৃতীয় আসরের ফাইনাল হবে ১৫ ডিসেম্বর। এবারের আসরের খেলা হবে ঢাকা ও চট্টগ্রামে। টুর্নামেন্টের শুরু ও ফাইনাল হবে ঢাকায়। প্রতিদিন হবে দুটি করে ম্যাচ।