yMZnM

দৈনিকবার্তা-ঢাকা, ১৫ অক্টোবর ২০১৫: ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেছেন, টাঙ্গাইল থেকে গ্রেফতারকৃত জেএমবি নেতা তরিকুলের নেতৃতে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সাবেক চেয়ারম্যান খিজির খানকে গলা কেটে হত্যা করা হয়। তিনি বৃহস্পতিবার রাজধানীর মিন্টো রোডে ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম কেন্দ্রে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।তিনি বলেন, ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ খিজির হত্যাকান্ডের ঘটনায় বুধবার রাতে টাঙ্গাইল থেকে তরিকুল ইসলাম ও রাজধানীর মিরপুর থেকে মো. আলেক ব্যাপারীকে গ্রেফতার করে। তারা ধর্মীয় মতাদর্শের কারণে এই হত্যাকান্ড ঘটিয়েছে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুলিশের কাছে স্বীকার করেছে।

মনিরুল ইসলাম জানান, তরিকুল নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের ( জেএমবি) অন্যতম সংগঠক। তার নেতৃত্বে এ হত্যাকান্ডে আটজন অংশ নিয়েছিলেন। ২০০৫ সালে দেশব্যাপী সিরিজ বোমা হামলা মামলায় চট্টগ্রাম থেকে গ্রেফতারকৃত তরিকুল ৫ বছর কারাভোগ করে। তিনি বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা এ হত্যাকান্ডের সাথে তাদের সম্পৃক্ততার কথা পুলিশের কাছে স্বীকার করেছে। হত্যাকান্ডে সম্পৃক্তরা একে অপরকে চেনে না। তবে দেখলে তরিকুল অন্য হত্যাকারীদের চিনতে পারবে বলে জানিয়েছে।তিনি জানান, গ্রেফতারকৃত আলেক বেপারী পেশায় একজন ড্রাইভার। যে গাড়িতে করে হত্যাকারীরা খিজির খানের বাসায় এসেছিল, আলেক ব্যাপারী সেই গাড়ির চালক ছিল । তিনি জানান, তারা দুই ভাগে ভাগ হয়ে এই হত্যাকান্ড ঘটায়। একদল তিনতলায় গিয়ে পরিবারের সদস্যদের হাত-পা বেঁধে মূল্যবান জিনিসপত্র লুট করে। আরেক দল দ্বিতীয় তলায় খানকার ভেতরে খিজির খানকে গলা কেটে হত্যা করে।উল্লেখ্য, ৫ অক্টোবর সন্ধ্যায় রাজধানীর মধ্য বাড্ডার নিজ বাসার দ্বিতীয় তলায় রহমতিয়া খানকাহ শরিফের ভেতর খিজির খানকে গলা কেটে হত্যা করা হয়।

এদিকেম বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সাবেক চেয়ারম্যান খিজির খান হত্যা মামলায় গ্রেপ্তার দুই আসামির তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।বৃহস্পতিবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রাশেদ তালুকদার রিমান্ড আবেদনের শুনানি শেষে ওই রিমান্ড মঞ্জুর করেন।রিমান্ডকৃতরা হলেন, তারিকুল ইসলাম ওরফে তারেক ওরফে মিঠু (৩০) এবং তার সহযোগী আলেক বেপারী (৩৫)।এদিন আসামিদের ঢাকা সিএমএম আদালতে হাজির করে দশ দিনের রিমান্ড আবেদন করেন মামলাটির তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের পরিদর্শক আজিজুর রহমান।গত মঙ্গলবার (১৩ অক্টোবর) সন্ধ্যায় ঢাকা ডিবি পুলিশের একটি বিশেষ দল টাঙ্গাইলের দেল দুয়ারের মৌলভীপাড়া মসজিদ থেকে নামাজ পড়ে বের হওয়ার সময় তরিকুল ইসলামকে আটক করে ঢাকায় নিয়ে আসে। তার বাবার নাম আব্দুল্লাহেল বাকী ওরফে পিয়ারা মৌলভী।

বাড়ি দেলদুয়ার মৌলভীপাড়ায়।তরিকুল ইসলাম পিডিবি সাবেক চেয়ারম্যান খিজির খান হত্যায় নেতৃত্ব দিয়েছেন। তিনিই গলা কেটে হ্ত্যা করেছেন খিজিরকে। আজ (বৃহস্পতিবার) এক সংবাদ ব্রিফিংয়ে এমনই জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম। এসময় দুই আসামিকে সাংবাদিকদের সামনে হাজির করা হয়।ডিবির যুগ্ম কমিশনার আরও বলেন, তরিকুল নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের ( জেএমবি) অন্যতম সংগঠক। এর আগে সিরিজ বোমা হামলার ঘটনায় করা মামলায় তিনি পাঁচ বছর কারাভোগ করেন। খিজির খান হত্যাকাণ্ডে অংশ নিয়েছিলেন আটজন। যে গাড়িতে করে হত্যাকারীরা এসেছিলেন, সেই গাড়ির চালক ছিলেন আলেক ব্যাপারি।ডিবির এই কর্মকর্তা জানান, হত্যাকাণ্ডে জড়িতরা একে অপরকে চেনেন না। অপারেশনের আগে তারা একে অপরের ছোট নাম ব্যবহার করেন, যা আসলে ভুয়া। তবে অন্য হত্যাকারীদের দেখলে তরিকুল চিনতে পারবেন বলে জানিয়েছেন।