মোহাম্মদপুরের চার হাসপাতাল-ক্লিনিকে অভিযানে জরিমানা ও বন্ধের নির্দেশ

দৈনিকবার্তা-ঢাকা, ১৬ অক্টোবর ২০১৫: রাজধানীর মোহাম্মদপুরের চারটি হাসপাতাল ও ক্লিনিকে অভিযান চালিয়েছে স্বাস্থ্য অধিদফতর ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)। অভিযানে দুইটি হাসপাতাল বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। ওই দুই হাসপাতালসহ আরও দুইটি ক্লিনিককে জরিমানা করা হয়েছে।স্বাস্থ্য অধিদফতরের নিয়ম না মানায় শুক্রবার বিকালে এসব ব্যবস্থা নেয়া হয়।

যেসব হাসপাতাল ও ক্লিনিকের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে সেগুলো হলো- মোহাম্মদপুরের নবাব সিরাজউদৌলা হাসপাতাল (মানসিক ও মাদক নিরাময় কেন্দ্র), হুমায়ুন রোডের মালিহা হাসপাতাল, বাংলাদেশ ট্রমা স্পেশালাইজড সেন্টার ও ভাইটাল ডায়গনস্টিক এন্ড কনসালটেশন সেন্টার।স্বাস্থ্য অধিদফতরের ক্লিনিক ও হাসপাতাল শাখার পরিচালক অধ্যাপক সামিউল ইসলাম ও র‌্যাব-২ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট হেলাল উদ্দিনের সমন্বয়ে এ সংক্রান্ত অভিযান চালানো হয়।স্বাস্থ্য অধিদফতরের পরিচালক সামিউল ইসলাম জানান, অভিযানে নবাব সিরাজউদৌলা হাসপাতালের মালিককে ছয় মাসের কারাদণ্ড ও দুই লাখ টাকা জরিমানা করা হয়। এই হাসপাতালের ব্যবস্থাপককে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি আগামী তিন দিনের মধ্যে হাসপাতালটি বন্ধের নির্দেশ দেয়া হয়।তিনি জানান, মালিহা হাসপাতালের মালিককে ১০ হাজার টাকা জরিমানা ও আগামী এক সপ্তাহের মধ্যে হাসপাতালটি বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। তাছাড়া বাংলাদেশ ট্রমা স্পেশালাইজড সেন্টারকে দুই লাখ টাকা জরিমানা ও ভাইটাল ডায়গনস্টিক এন্ড কনসালটেশন সেন্টারকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট হেলাল উদ্দিন বলেন, ওইসব হাসপাতাল ও ক্লিনিকে মন্ত্রণালয়ের নিয়ম অমান্য করে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছিল। সাধারণ মানুষ এতে প্রকৃত স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছিলেন।