Rangana Herath-thenewscompany

দৈনিকবার্তা-ঢাকা, ১৬ অক্টোবর ২০১৫: গল টেস্টের তৃতীয় দিন শেষেও চালকের আসনে স্বাগতিক শ্রীলঙ্কা। ফলোঅনে পড়া সফরকারী ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ইনিংস পরাজয় এড়াতে লড়াই করছে। লঙ্কানদের থেকে ১৬৬ রান পিছিয়ে থেকে হাতে ৮ উইকেট নিয়ে চতুর্থ দিন শুরু করবে ক্যারিবীয়রা।প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লাইনআপকে গুঁড়িয়ে দিয়েছেন লঙ্কান স্পিনার রঙ্গনা হেরাথ। একাই ৬ উইকেট তুলে নেন তিনি। দ্বিতীয় ইনিংসেও নিয়েছেন একটি উইকেট।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ৪৮৪ রানের জবাবে প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ সবক’টি উইকেট হারিয়ে তোলে ২৫১ রান। ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ২ উইকেট হারিয়ে ৬৭ রানে দিন শেষ করেছে ক্যারিবীয়রা।ম্যাচের প্রথম দিন শতক পূরণ করেন লঙ্কান ওপেনার করুণারাতেœ। তার পথ ধরে টেস্ট ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন চান্দিমাল। করুণারাতেœ ১৮৬ আর চান্দিমাল ১৫১ রান করেন। দলীয় ৩৩৯ রানে এ দু’জনের ২৩৮ রানের জুটি ভাঙে। দুই রানের জন্য অর্ধশতক বঞ্চিত হন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউস। শেষ পর্যন্ত ১৫২.৩ ওভারে ৪৮৪ রানে লঙ্কানদের ইনিংস থামে।ক্যারিবীয়দের হয়ে সর্বোচ্চ চারটি উইকেট দখল করেন লেগ স্পিনার দেবেন্দ্র বিশু। জেরম টেইলর নেন দুই উইকেট। কেমার রোচ, জেসন হোল্ডার, শ্যানন গ্যাব্রিয়েল ও মারলন স্যামুয়েলস একটি করে উইকেট লাভ করেন।

প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ ৮২ ওভারে ২৫১ রান তোলে। দলের হয়ে ইনিংস সর্বোচ্চ রান আসে ড্যারেন ব্রাভোর ব্যাট থেকে। ৫০ রান করে সাজঘরে ফেরেন তিনি। এছাড়া, ব্রাথওয়েইট ১৯, হোপ ২৩, স্যামুয়েলস ১১, ব্লাকউড ১১, রামদিন ২৩, হোল্ডার ১৯, কেমার রোচ ২২, টেইলর ৩১, বিশু ২৩ রান করেন।ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দলীয় ১৮ রানের মাথায় ওয়েস্ট ইন্ডিজ ওপেনার শাই হোপকে হারায়। ব্যক্তিগত ৬ রান করে শ্রীবর্ধনের বলে বোল্ড হয়ে বিদায় নেন তিনি। দলীয় ৬০ রানের মাথায় আরেক ওপেনার ব্রাথওয়েইট হেরাথের স্পিন জাদুতে কাবু হন। এলবির ফাঁদে পরে ক্যারিবীয় এ ওপেনার ব্যক্তিগত ৩৪ রান করে বিদায় নেন।তৃতীয় দিন শেষে অপরাজিত রয়েছেন ড্যারেন ব্রাভো এবং নাইট ওয়াচম্যান বিশু। ব্রাভো ২০ রানে আর বিশু ৬ রান নিয়ে চতুর্থ দিন ব্যাটিংয়ে নামবেন ।