image_18825

দৈনিকবার্তা-ঢাকা, ১৮ ঢাকা ২০১৫: ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, গুলশানে ইতালীয় নাগরিক তাবেলা সিজার হত্যার পরিকল্পনাকারী ও মূল হোতারা শনাক্ত হয়েছে। এখন এদের ব্যাপারে তথ্য-প্রমাণ সংগ্রহের কাজ চলছে।রোববার রাজধানীর মিন্টু রোডস্থ ঢাকা মহানগর পুলিশের মিডিয়া সেন্টারে আয়োজিত শারদীয় দুর্গোৎসব ও আশুরার নিরাপত্তা সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। এ সময় পুলিশের অতিরিক্ত কমিশনার শেখ মারুফ হাসান, ইব্রাহীম ফাতেমী ও গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম উপস্থিত ছিলেন।

ডিএমপি কমিশনার বলেন, এখন পর্যন্ত যে তদন্ত হয়েছে তাতে জঙ্গি সম্পৃক্ততার ন্যূনতম প্রমাণ পাওয়া যায়নি।এটি একটি পরিকল্পিত ষড়যন্ত্র। এর সঙ্গে রাজনৈতিক সম্পর্ক আছে কি না সেটিও এখন বলা যাবে না। জড়িতদের গ্রেপ্তার করা হয়েছে কি না সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে কমিশনার বলেন, আটক বা গ্রেপ্তার করা হলে গণমাধ্যমকে তা জানানো হবে।গত ২৮ সেপ্টেম্বর গুলশান-২ এর ৯০ নম্বর সড়কে ইতালীয় নাগরিক তাবেলাকে দুর্বৃত্তরা হত্যা করে। তাবেলার শরীরে মোট তিনটি গুলি করে দুর্বৃত্তরা।তিনি বলেন, এই হত্যাকান্ডে জড়িত ষড়যন্ত্রকারীদের তথ্য প্রমাণ যাচাই-বাছাই ও সমন্বয় করা হচ্ছে। তাবেলা সিজার হত্যাকান্ডের তদন্তেÍ উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে উল্লেখ করে পুলিশ কমিশনার বলেন, মামলা তদন্তে সময়সীমা বেধে দেয়া যায় না। তবে ষড়যন্ত্রকারীদের ধরা যাবে। আছাদুজ্জামান মিয়া বলেন, এটি একটি পরিকল্পিত হত্যাকান্ড। এই হত্যাকান্ডে নূন্যতম জঙ্গী সংশ্লিষ্টতা নেই। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কমিশনার বলেন, পুলিশ তথ্য প্রমাণের ভিত্তিতে কাজ করে। এই হত্যার তদন্তে কেউ রাজনৈতিক হয়রানির শিকার হবেন তা আদৌ সত্য নয়।

সংবাদ সম্মেলনে পবিত্র আশুরা এবং হিন্দু সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানান ডিএমপি কমিশনার।তিনি জানান, দুর্গাপূজার বিসর্জনের দিন দুপুর সাড়ে ১২টা থেকে ২টা পর্যন্ত কোনো প্রতিমা রাস্তায় আনা যাবে না। ওইদিন রাস্তায় পুলিশের চেকপোস্ট বসানো হবে। দুপুরের ওই সময়ের মধ্যে কেউ বিসর্জনের উদ্দেশ্যে প্রতিমা নিয়ে রাস্তায় নামলে তা আটকে দেয়া হবে। দশমির দিনে জুমার নামাজ থাকায় এ নিষেধাজ্ঞা দেয়া হয়। এছাড়া দশমির দিন যারা ঢাকেশ্বরী মন্দিরে শোভাযাত্রা নিয়ে যাবেন তাদের অবশ্যেই সকাল ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে মণ্ডপে পৌঁছতে হবে।অপরদিকে আগামী ২৪ অক্টোবর পালিত হবে পবিত্র আশুরা। প্রতিবছর আশুরার দিনে সিয়া মতাবলম্বীরা রাজধানীতে বিশাল ত্যাজিয়া মিছিল বের করেন।