1443964232_Kamal1443940885

দৈনিকবার্তা-ঢাকা, ১৮ ঢাকা ২০১৫: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বাংলাদেশ বিষয়ে যুক্তরাষ্ট্র নতুন করে যে সতর্কতা জারি করেছে তা আন্তর্জাতিক ষড়যন্ত্রের অংশ। রোববার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।মন্ত্রী বলেন, এসব বিষয় প্রধানমন্ত্রী নিজেই অনেক আগে পরিস্কার করেছেন। তারপরও ফের বাংলাদেশে নিজেদের নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশীয় এবং আন্তর্জাতিক যে চক্রান্ত চলছে তা দেশ ও সরকারের বিরুদ্ধে। যে এলার্ট করা হচ্ছে এর সঙ্গেও আন্তর্জাতিক চক্রান্তের লিংঙ্ক আছে। এসব বিষয়ে কারা কারা জড়িত তার সম্ভাব্য ধারণা তিনি (প্রধানমন্ত্রী) দিয়েছেন। আমরা এসব বিষয়ে সতর্ক আছি।

আজও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রধান ও গোয়েন্দা প্রধানদের সঙ্গে বৈঠক করেছি।যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা হালনাগাদ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, আমরা সতর্ক হয়েছি।স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যেকোনো পরিস্থিতি মোকাবিলায় আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রস্তুত রয়েছে।সামনে আশুরা ও দুর্গাপূজা উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যাপ্ত সদস্য যাতে দায়িত্বে নিয়োগ থাকে, সে জন্য নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।এদিকে, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট আজ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছেন, যুক্তরাষ্ট্র সরকার নতুন করে কোনো সতর্কবার্তা দেয়নি। আগের বার্তাটা শুধু নবায়ন করেছে। যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশ সরকারের সঙ্গে তাদের সহযোগিতা অব্যাহত রাখবে। রাজধানীর মহাখালীতে ব্র্যাক সেন্টারে নারীর ক্ষমতায়ন ও পুষ্টি নিরাপত্তা-বিষয়ক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন তিনি।

বাংলাদেশ অ্যালায়েন্স ফর উইমেন লিডারশিপ আয়োজিত ওই অনুষ্ঠান শেষে বের হওয়ার পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন মার্কিন রাষ্ট্রদূত।বার্নিকাট বলেন, বাংলাদেশে অবস্থানরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের নিরাপত্তা বাড়ানো হয়েছে। এ ক্ষেত্রে বাংলাদেশ পুলিশ বাহিনী যে সহযোগিতা করছে তা সত্যিই সন্তোষজনক।এর আগে শনিবার বাংলাদেশে ভ্রমণ কিংবা চলাফেরার সময় মার্কিন নাগরিকদের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার পাশাপাশি নিজেদের নিরাপত্তায় সতর্ক থাকার পরামর্শ দেয় দূতাবাস। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা নাগরিকদের লক্ষ্য করে আন্তর্জাতিক হোটেলসহ বড় সমাবেশে ফের সন্ত্রাসী হামলার বিশ্বাসযোগ্য তথ্য থাকায় শনিবার ঢাকায় মার্কিন দূতাবাসের নিরাপত্তা বার্তায় সে দেশের নাগরিকদের এ পরামর্শ দেওয়া হয়েছে।

ঢাকায় মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে নিরাপত্তা-সংক্রান্ত বার্তাটি শনিবার সন্ধ্যায় হালনাগাদ করা হয়েছে। ওই বার্তায় বলা হয়েছে, গত ২৮ সেপ্টেম্বর ইতালির এক নাগরিক এবং ৪ অক্টোবর জাপানের এক নাগরিককে হত্যার দায়িত্ব স্বীকার করেছে আইএসআইএল। ভবিষ্যতেও মার্কিন নাগরিকসহ পশ্চিমাদের লক্ষ্য করে হামলা হতে পারে। বাংলাদেশে বিদেশিদের নিরাপত্তা জোরদার করতে নিরাপত্তা সংস্থাগুলো বাড়তি পদক্ষেপ নিয়েছে। তবে সন্ত্রাসের ঝুঁকি বাস্তব ও বিশ্বাসযোগ্য রয়ে গেছে।স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ষড়যন্ত্র সবসময় হচ্ছে। প্রধানমন্ত্রী এটা স্পষ্ট করেছেন। বাংলাদেশ ভ্রমণে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের রেড এলার্ট জারি দেশি ও আন্তর্জাতিক চক্রের ষড়যন্ত্রের অংশ। দেশ যখন এগিয়ে যাচ্ছে তখনই ষড়যন্ত্র করা হচ্ছে। দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত করতে সরকারকে বিব্রত করা হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্র আশঙ্কার কথা জানায় কিন্তু তথ্যের উৎস দেয় না মন্তব্য করে তিনি বলেন, এর আগেও তারা আশঙ্কার কথা জানিয়েছিলো। এরপরই দুই বিদেশি নাগরিককে হত্যা করা হয়। তারা তথ্যের উৎস জানালে নিরাপত্তার জন্য তা ভালো হতো।তিনি আরও বলেন, সব ধরনের ষড়যন্ত্রের বিরুদ্ধে সরকার ব্যবস্থা নিচ্ছে। কোথাও কোনো ফাঁকফোকর আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। নিরাপত্তা জোরদার করা হয়েছে। বিজিবি’কে সতর্ক রাখা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী ও জনগণই এ ষড়যন্ত্র প্রতিহত করতে পারবে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে বিদেশিদের আগমন আরও বেশি হয়েছে। বন্ধুপ্রতিম দেশের নাগরিকরা এসব আশঙ্কায় ভীতু নয়। শিগগিরই ২০টি দেশের স্বাস্থ্যমন্ত্রীরা বাংলাদেশে আসবেন। যুক্তরাষ্ট্রের আশঙ্কাকে প্রাধান্য দিয়ে তাদের গোয়েন্দাদের সঙ্গে বাংলাদেশি গোয়েন্দারা কাজ করছে বলেও জানান তিনি।