nurul-islam

দৈনিকবার্তা-ঢাকা, ১৮ ঢাকা ২০১৫: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, নতুন উদ্ভাবিত পিয়ার ইন্সপেকশন কর্মসূচি শিক্ষা প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি সারাদেশে শিক্ষার মানোন্নয়ননে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।শিক্ষামন্ত্রী রোববার সকাল ১০টায় পুরানা পল্টনের সিরডাপ ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে আয়োজিত‘পিয়ার ইন্সপেকশন’ কার্যক্রম,ডিআইএ ওয়েবসাইট, ওয়াইফাই জোন ও মোবাইল অ্যাপসের উদ্বোধনকালে এ কথা বলেন।

শিক্ষা প্রতিষ্ঠানে প্রথমবারের মতো চালু হওয়া ‘পিয়ার ইন্সপেকশন’ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুল্লাহ আল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষাা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন এবং শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নীরিক্ষা অধিদফতরের পরিচালক প্রফেসর মফিজ উদ্দিন আহম্মেদ ভু্ইঁয়া বক্তব্য রাখেন।

শিক্ষামন্ত্রী বলেন, একটি স্কুলের কর্মকান্ডের সঙ্গে অন্য স্কুলের সমন্বয় থাকলে শিক্ষা প্রতিষ্ঠানের মানোন্নয়ন অনুসরণের পাশাপাশি কম সক্ষমতাপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজ শিক্ষা প্রতিষ্ঠানের ত্র“টি ও বিচ্যুতিসহ অর্জনগুলোর পারস্পরিক বিনিময়ের সুযোগ সৃষ্টি হবে। স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।মন্ত্রী বলেন, শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতর (ডিআইএ)-এর পক্ষে অত্যন্ত সীমিত জনবল দিয়ে সারাদেশে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে থাকা ৩৬ হাজার শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনের কাজ পরিচালনা করা একেবারেই অসম্ভব। তাই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে স্বচ্ছতা ও জবাবদিহিতার জন্য এ কর্মসূচি চালু করা হয়েছে।