anu-mohammad

দৈনিকবার্তা-ঢাকা, ১৯ অক্টোবর ২০১৫: মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস বিষয়ে ১৭ সদস্যের গণতদন্ত কমিটি গঠন করা হয়েছে।জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আনু মুহাম্মদ এ কমিটি ঘোষণা করেন। তাকে এই গণতদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে। সোমবার দুপুরে কেন্দ্রীয় শহিদ মিনারে এ কমিটি গঠন করা হয়।

কমিটির আহ্বায়ক ড. আনু মুহাম্মদ বলেন, ২৩ অক্টোবরের মধ্যে এ কমিটির বিস্তারিত কার্যক্রম পরিচালনার জন্য দিক নির্ধারণ করা হবে। ৩০ অক্টোবর টিএসসিতে গণশুনানি অনুষ্ঠিত হবে। ২০ নভেম্বরের মধ্যে এ সংক্রান্ত রিপোর্ট পেশ করা হবে।তিনি আরো বলেন, সরকার কোনো কাজে যখন ব্যর্থ হয় তখন সাংবিধানিকভাবে জণগণের সার্বভৌম এখতিয়ার আছে সেটি সম্পূর্ণ করা। সে দায়িত্ববোধ থেকে আমরা এ কমিটি গঠন করেছি। এর মধ্যে সরকার উদ্যোগ নিলে এক্ষেত্রে সরকারকে ধন্যবাদ জানাবো।আনু মুহাম্মদ বলেন, গণতদন্ত কমিটি কয়েকটি বিষয়কে মাথায় রেখে কার্যক্রম পরিচালনা করবে। এর মধ্যে রয়েছে, প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে শিক্ষার্থীরা যে অভিযোগ তুলেছে তার সত্যতা নিরূপন করা। এক্ষেত্রে শিক্ষার্থীদের কাছ থেকে বিস্তারিত তথ্য নেয়া হবে। এছাড়া এ পর্যন্ত প্রশ্নপত্র ফাঁস নিয়ে বিভিন্ন পত্রিকায় যেসকল প্রতিবেদন প্রকাশিত হয়েছে সেগুলো পর্যালোচনা করে প্রয়োজনীয় তথ্য সংগ্রহের চেষ্টা করবো।

কমিটির সদস্যরা হলেন- ডা. ফজলুর রহমান, ঢাবি শিক্ষক ড. আহমেদ কামাল, ড. মোশাহিদা সুলতানা, ড. সামিনা লুৎফা, ড. তানজিম উদ্দিন খান, গীতি আরা নাসরিন, শিক্ষাবিদ এসএম রাশেদা, ডা. ফজলুর রহমান, আইটি বিশেষজ্ঞ ফিদা হক, প্রকৌশলী ম. এনামুল হক, সাংবাদিক ও লেখক আবুল মকসুদ, সাংবাদিক আবু সাঈদ খান, ব্যরিস্টার সারা হোসেন, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, শিল্পী মাহমুদুজ্জান বাবু ও ডা. শাকিল আকতার।