Untitled-1

দৈনিকবার্তা-ঢাকা, ১৯ অক্টোবর ২০১৫: রাষ্ট্রপতি,প্রধানমন্ত্রী,স্পিকার, প্রধান বিচারপতি,মন্ত্রী,ডেপুটি স্পিকার, বিরোধীদলীয় নেতা, চিফ হুইপ, আপিল বিভাগের বিচারপতি, হাইকোর্টের বিচারক, প্রতিমন্ত্রী, বিরোধি উপনেতা, হুইপ, উপমন্ত্রী এবং সংসদ সদস্যদের বেতন বৃদ্ধির প্রস্তাব ভেটিং সাপেক্ষে চূড়ান্ত অনুমোদন হয়েছে। দুই ধাপে তা কার্যকর করা হবে। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসেন ভুইঞা এক প্রেস ব্রিফিংএ এসব কথা জানান।

তিনি জানান, প্রস্তাবিত বেতন কাঠামোয় সর্বোচ্চ বেতন রাষ্ট্রপতির ১ লাখ ২০ হাজার টাকা করা হয়েছে যা আগে ৬১ হাজার টাকা ছিল। প্রধানমন্ত্রীর বেতন ১ লাখ ১৫ হাজার টাকা করা হয়েছে যা আগে ৫৮ হাজার ছিল। এছাড়া সংসদ সদস্যদের বেতন করা হয়েছে ৫৫ হাজার টাকা যা আগে ছিল ২৭ হাজার টাকা।মোহাম্মদ মোশাররাফ হোসেন ভুইঞা বলেন, এর আগে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বর্ধিত বেতনের আদলেই এই বেতন বৃদ্ধি করা হয়েছে।তিনি আরো বলেন, নতুন এ বেতন কার্যকর হবে ২০১৫ সালের ১ জুলাই থেকে এবং ভাতা কার্যকর হবে ২০১৬ সালের ১ জুলাই থেকে।এছাড়া প্রধানমন্ত্রীর দৈনিক ভাতা ১ হাজার থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা করা হয়েছে।রাষ্ট্রপতির স্বেচ্ছাধীন তহবিল ২ কোটি টাকা অপরিবর্তিত থাকলেও প্রধানমন্ত্রীর স্বেচ্ছাধীন তহবিল ১ কোটি থেকে বাড়িয়ে করা হয়েছে দেড় কোটি টাকা।

রাষ্ট্রপতি প্লেনযোগে ভ্রমণকালে বিমা কভারেজ ১৫ লাখ থেকে বাড়িয়ে ২৭ লাখ টাকা করা হয়েছে।আর প্রধানমন্ত্রীর ক্ষেত্রে ১৪ লাখ থেকে বাড়িয়ে করা হয়েছে ২৫ লাখ টাকা। এছাড়া প্রধানমন্ত্রীর বেসরকারি বাড়িতে বসবাসের ক্ষেত্রে বাড়িভাড়া ৫০ হাজার থেকে বাড়িয়ে করা হয়েছে ১ লাখ টাকা। বৈঠক শৈষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের জানান, চলতি বছরের ১ জুলাই থেকে বেতন ও ২০১৬ সালের ১ জুলাই থেকে ভাতা কার্যকর হবে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বেতন-ভাতা বাড়ানোর জন্য দ্য প্রেসিডেন্ট (রেমুনারেশন অ্যান্ড প্রিভিলিজেস) (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট,২০১৫’ এবং ‘দ্য প্রাইম মিনিস্টারস(রেমুনারেশন অ্যান্ড প্রিভিলিজেস) (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০১৫’ এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

আইনে জাতীয় সংসদের স্পিকারের বেতন ৫৭ হাজার ২০০ থেকে বাড়িয়ে ১ লাখ ১২ হাজার টাকা, ব্যয় নিয়ামক ভাতা ৮ হাজার থেকে বাড়িয়ে ১৩ হাজার টাকা, প্লেনযোগে ভ্রমণকালে বিমা কাভারেজ ১০ লাখ থেকে বাড়িয়ে ১৬ লাখ টাকা, দৈনিক ভাতা ১ হাজার থেকে বাড়িয়ে করা হয়েছে আড়াই হাজার টাকা। আর স্বেচ্ছাধীন তহবিল সাড়ে ৪ লাখ থেকে বাড়িয়ে করা হয়েছে ১১ লাখ টাকা। স্পিকার অ্যান্ড ডেপুটি স্পিকার ( রেমুনারেশন অ্যান্ড প্রিভিলিজেস) (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০১৫ এর চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।প্রধান বিচাপতির বেতন ৫৬ হাজার থেকে বাড়িয়ে ১ লাখ ১০ হাজার টাকা, ব্যয় নিয়ামক ভাতা ৭ হাজার থেকে বাড়িয়ে ১২ হাজার টাকা করা হয়েছে। ডোমেস্টিক এইড ভাতা ১ হাজার ৬২৫ থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা, ব্যক্তিগত গাড়ি ব্যবহার করলে কার অ্যালাউন্স ১৫ হাজার থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা, সরকারি- বেসরকারি গাড়ি ব্যবহার না করলে ১ হাজার থেকে বাড়িয়ে ২ হাজার টাকা করা হয়েছে। দ্য সুপ্রিম কোর্ট জাজেস (রেমুনারেশন অ্যান্ড প্রিভিলিজেস) (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০১৫’ এর চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রীদের বেতন ৫৩ হাজার ১০০ থেকে বাড়িয়ে ১ লাখ ৫ হাজার টাকা, ব্যয় নিয়ামক ভাতা ৬ হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার, বেসরকারি বাড়িতে বসবাসের ক্ষেত্রে বাড়িভাড়া ভাতা ৪৫ হাজার টাকা ( স্বেচ্ছায় বেসরকারি বাসায় বসবাস করলে ২৫ হাজার টাকা) থেকে বাড়িয়ে ৮০ হাজার টাকা, প্লেনযোগে বিমা কাভারেজ ৫ লাখ থেকে বাড়িয়ে ৮ লাখ টাকা, দৈনিক ভাতা সাড়ে ৭০০ থেকে বাড়িয়ে ২ হাজার টাকা। স্বেচ্ছাধীন তহবিল ৪ লাখ থেকে বাড়িয়ে ১০ লাখ টাকা করা হয়েছে। মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের জন্য ‘দ্য মিনিস্টারস, মিনিস্টারস অব স্টেট অ্যান্ড ডেপুটি মিনিস্টার্স (রেমুনারেশন অ্যান্ড প্রিভিলিজেস) (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০১৫’ এর চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

ডেপুটি স্পিকারের বেতন ৫৩ হাজার ১০০ থেকে বাড়িয়ে ১ লাখ ৫ হাজার টাকা, ব্যয় নিয়ামক ভাতা ৬ হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার, বেসরকারি বাড়িতে বসবাসের ক্ষেত্রে বাড়িভাড়া ভাতা ৪৫ হাজার টাকা ( স্বেচ্ছায় বেসরকারি বাসায় বসবাস করলে ২৫ হাজার টাকা) থেকে বাড়িয়ে ৮০ হাজার টাকা, প্লেনযোগে বিমা কাভারেজ ৫ লাখ থেকে বাড়িয়ে ৮ লাখ টাকা, দৈনিক ভাতা সাড়ে ৭০০ থেকে বাড়িয়ে ২ হাজার টাকা। স্বেচ্ছাধীন তহবিল ৪ লাখ থেকে বাড়িয়ে ১০ লাখ টাকা করা হয়েছে।বিরোধী দলীয় নেতার বেতন ৫৩ হাজার ১০০ থেকে বাড়িয়ে ১ লাখ ৫ হাজার টাকা, ব্যয় নিয়ামক ভাতা ৬ হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা, বেসরকারি বাড়িতে বসবাস করলে ভাড়া ৪৫ হাজার থেকে বাড়িয়ে ৮০ হাজার টাকা ( স্বেচ্ছায় বেসরকারি বাসায় বসবাস করলে ২৫ হাজার টাকা),প্লেনযোগে ভ্রমণকালে বিমা কাবারেজ ৫ লাখ থেকে বাড়িয়ে ৮ লাখ টাকা, দৈনিক ভাতা সাড়ে ৭০০ থেকে বাড়িয়ে ২ হাজার টাকা। স্বেচ্ছাধীন তহবিল ৪ লাখ থেকে বাড়িয়ে ১০ লাখ টাকা করা হয়েছে।

চিফ হুইপের বেতন ৫৩ হাজার ১০০ থেকে বাড়িয়ে ১ লাখ ৫ হাজার টাকা, ব্যয় নিয়ামক ভাতা ৬ হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা, বেসরকারি বাড়িতে বসবাস করলে ভাড়া ৪৫ হাজার থেকে বাড়িয়ে ৮০ হাজার টাকা (স্বেচ্ছায় বেসরকারি বাসায় বসবাস করলে ২৫ হাজার টাকা), প্লেনযোগে ভ্রমণকালে বিমা কাভারেজ ৫ লাখ থেকে বাড়িয়ে ৮ লাখ টাকা, দৈনিক ভাতা সাড়ে ৭০০ থেকে বাড়িয়ে ২ হাজার টাকা। স্বেচ্ছাধীন তহবিল ৪ লাখ থেকে বাড়িয়ে ১০ লাখ টাকা করা হয়েছে।আপিল বিভাগের বিচারকদের বেতন ৫৩ হাজার ১০০ থেকে বাড়িয়ে ১ লাখ ৫ হাজার টাকা, ব্যয় নিয়ামক ভাতা ৫ হাজার থেকে বাড়িয়ে ৮ হাজার টাকা। অন্য ভাতার মধ্যে ডোমেস্টিক এইড ভাতা ১ হাজার ৪৬৫ থেকে বাড়িয়ে সাড়ে ৪ হাজার টাকা। রেসিডেন্স অ্যালাউন্স ২৬ হাজার ৬০০ থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা, ব্যক্তিগত গাড়ি ব্যবহার করলে অ্যালাউন্স ১৫ হাজার থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা, সরকারি বা ব্যক্তিগত গাড়ি ব্যবহার না করলে ১ হাজার থেকে বাড়িয়ে ২ হাজার টাকা।

হাইকোর্ট বিভাগের বিচারকের বর্তমান বেতন ৪৯ হাজার থেকে বাড়িয়ে ৯৫ হাজার টাকা, ব্যয় নিয়ামক ভাতা ৩ হাজার থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা। অন্য ভাতার মধ্যে ডোমেস্টিক এইড ভাতা ১ হাজার ৩০০ থেকে বাড়িয়ে ৪ হাজার, রেসিডেন্স অ্যালাউন্স (অফিসিয়াল বাসা না পেলে) ২৬ হাজার ৬০০ থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা, কার অ্যালাউন্স (ব্যক্তিগত গাড়ি ব্যবহার না করলে) ১৫ হাজার থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা। কার অ্যালাউন্স (সরকারি বা ব্যক্তিগত গাড়ি ব্যবহার না করলে) ১ হাজার থেকে বাড়িয়ে ২ হাজার টাকা। প্রতিমন্ত্রীর বেতন ৪৭ হাজার ৮০০ থেকে বাড়িয়ে ৯২ হাজার টাকা, ব্যয় নিয়ামক ভাতা ৪ হাজার থেকে বাড়িয়ে সাড়ে ৭ হাজার টাকা, বেসরকারি বাড়িতে বসবাসের ক্ষেত্রে বাড়িভাড়া ৪০ হাজার থেকে বাড়িয়ে ৭০ হাজার টাকা, প্লেনযোগে ভ্রমণ কালে বিমা কাভারেজ ৫ লাখ থেকে বাড়িয়ে ৮ লাখ টাকা, দৈনিক ভাতা সাড়ে ৭০০ থেকে বাড়িয়ে ২ হাজার টাকা, স্বেচ্ছাধীন তহবিল ৩ লাখ থেকে বাড়িয়ে সাড়ে ৭ লাখ টাকা।বিরোধীদলীয় উপনেতার বেতন ৪৭ হাজার ৮০০ থেকে বাড়িয় ৯২ হাজার টাকা, ব্যয় নিয়ামক ভাতা ৪ হাজার থেকে বাড়িয়ে সাড়ে ৭ হাজার টাকা,

বেসরকারি বাড়িতে বসবাসের ভাতা ৪০ হাজার থেকে বাড়িয়ে ৭০ হাজার টাকা, প্লেনযোগে ভ্রমণকালে বিমা কাভারেজ ৫ লাখ থেকে বাড়িয়ে ৮ লাখ, দৈনিক ভাতা সাড়ে ৭০০ থেকে বাড়িয়ে ২ হাজার টাকা, স্বেচ্ছাধীন তহবিল ৩ লাখ থেকে বাড়িয়ে সাড়ে ৭ লাখ টাকা। হুইপের বেতন ৪৭ হাজার ৮০০ থেকে বাড়িয় ৯২ হাজার টাকা, ব্যয় নিয়ামক ভাতা ৪ হাজার থেকে বাড়িয়ে সাড়ে ৭ হাজার টাকা, বেসরকারি বাড়িতে বসবাসের ভাতা ৪০ হাজার থেকে বাড়িয়ে ৭০ হাজার টাকা, প্লেনযোগে ভ্রমণকালে বিমা কাভারেজ ৫ লাখ থেকে বাড়িয়ে ৮ লাখ, দৈনিক ভাতা সাড়ে ৭০০ থেকে বাড়িয়ে ২ হাজার টাকা, স্বেচ্ছাধীন তহবিল ৩ লাখ থেকে বাড়িয়ে সাড়ে ৭ লাখ টাকা। উপমন্ত্রীর বেতন ৪৫ হাজার ১৫০ থেকে বাড়িয়ে ৮৬ হাজার ৫০০ টাকা, ব্যয় নিয়ামক ভাতা ৩ হাজার থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা, বেসরকারি বাড়িতে বসবাসের ভাতা ৪০ হাজার থেকে বাড়িয়ে ৭০ হাজার টাকা, প্লেনযোগে ভ্রমণকালে বিমা কাভারেজ ৫ লাখ থেকে বাড়িয়ে ৮ লাখ, দৈনিক ভাতা ৬০০ থেকে বাড়িয়ে দেড় হাজার টাকা, স্বেচ্ছাধীন তহবিল ৩ লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা।

সংসদ সদস্যদের বেতন সাড়ে ২৭ হাজার থেকে বাড়িয়ে ৫৫ হাজার টাকা, ব্যয় নিয়ামক ভাতা ৩ হাজার থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা, প্লেনযোগে ভ্রমণকালে বিমা কাভারেজ ১০ লাখ অপরিবর্তিত (দুর্ঘটনায় মৃত্যু বা পঙ্গুত্ববরণের ক্ষেত্রে), দৈনিক ভাতা ৩০০ থেকে বাড়িয়ে সাড়ে ৭০০ টাকা, স্বেচ্ছাধীন তহবিল ৩ লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা। অন্য ভাতার মধ্যে নির্বাচনী এলাকার জন্য মাসিক খরচ ভাতা সাড়ে ৭ হাজার থেকে বাড়িয়ে সাড়ে ১২ হাজার টাকা, পরিবহন ভাতা ৪০ হাজার থেকে বাড়িয়ে ৭০ হাজার টাকা, লন্ড্রি ভাতা ১ হাজার থেকে বাড়িয়ে দেড় হাজার টাকা, ক্রোকারিজ ইত্যাদি ভাতা ৪ হাজার থেকে বাড়িয়ে ৬ হাজার টাকা এবং অভ্যন্তরীণ বার্ষিক ভাতা ৭৫ হাজার থেকে বাড়িয়ে ১ লাখ ২০ হাজার টাকা। ২০১১ সালে সরকারি চাকরিজীবীদের দৈনিক ভাতা পুননির্ধারণ করা হলেও সে অনুযায়ী প্রধানমন্ত্রী, মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের দৈনিক ভাতা বাড়ানো হয়নি। মন্ত্রিপরিষদ সচিব জানান, সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতার সঙ্গে সমন্বয় করে এসব বেতন-ভাতা নির্ধারণ করা হয়েছে। এখন পাসের জন্য আইনগুলো জাতীয় সংসদে যাবে। মন্ত্রিপরিষদ সচিব জানান, সরকারি কর্মচারীদের অষ্টম বেতন কাঠামোর জন্য এ মাসে না হলে আগামী মাসে গেজেট প্রকাশিত হবেএদিকে, ২০১৬ সালের জন্য গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন ডেভেলপমেন্ট (জিএফএমডি)-এর সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এ তথ্য জানান।প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন।বাংলাদেশের এ সাফল্যে মন্ত্রিসভা সন্তোষ প্রকাশ করেছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।