মির্জা ফখরুল কাশিমপুর কারাগারে

দৈনিকবার্তা-ঢাকা, ০৫ নভেম্বর ২০১৫: গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়েছে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে।পল্টন থানায় দায়ের করা নাশকতার তিনটি মামলায় নিম্ন আদালতে জামিন চাইতে গেলে আদালত তা নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন বিএনপির এই শীর্ষ নেতাকে।বুধবার দুপুরে তাকে এ কারাগারে নেয়া হয়েছে বলে জানিয়েছেন কাশিমপুর কারাগার পাট-২ এর সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বণিক।সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বণিক বলেন, ঢাকা থেকে পুলিশের কড়া নিরাপত্তায় প্রিজনভ্যানে করে তাকে বুধবার কাশিমপুর কারাগারে আনা হয়। মির্জা ফখরুলকে কাশিমপুর কারাগার পাট-২ এ ডিভিশন ভবনে রাখা হয়েছে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র সুপার মো. জাহাঙ্গীর কবির জানান, বুধবার সকাল সাড়ে ৯টার দিকে মির্জা ফখরুলকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে কাশিমপুরের ঢাকা কেন্দ্রীয় কারাগার-২-এ পাঠানো হয়।কারাগার-২-এর জেলার মো. নাশির আহমেদ জানান, ১২টা ২০ মিনিটে ফখরুলকে নিয়ে একটি প্রিজন ভ্যান কাশিমপুরে পৌঁছায়।এদিকে অসুস্থ মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্বাস্থ্য ঝুঁকি নিয়ে উদ্বিগ্ন বিএনপি। গত মঙ্গলবার সন্ধ্যায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের মুখপাত্র ড. আসাদুজ্জামান রিপন এমন উদ্বেগ প্রকাশ করে বলেন, বেশ কিছুদিন ধরেই মির্জা ফখরুলের স্বাস্থ্যের অবস্থানটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। উচ্চ আদালতের নির্দেশে একজন আইনমান্যকারী নাগরিক ভারপ্রাপ্ত মহাসচিব মঙ্গলবার নিম্নুআদালতে জামিন প্রার্থনা করেছিলেন। কিন্তু আদালত তার জামিন আবেদন নাকচ করে এ অসুস্থ মানুষটিকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এতে আমরা তার স্বাস্থ্য ঝুঁকি নিয়ে খুবই বিচলিত হয়ে পড়েছি। অবিলম্বে ফখরুলসহ কারাগারে আটক নেতাদের মুক্তির দাবি জানিয়ে তিনি বলেন, সরকার বিরোধী দলের সঙ্গে রাজনীতি করবে রাজনৈতিক প্রক্রিয়ায়। কিন্তু কাউকে তিলে তিলে মৃত্যুর মুখে েেঠলে দেয়া হবে অত্যন্ত অমানবিক। সরকারকে এ অমানবিক পথ থেকে সরে আসার জন্য আমরা দলের পক্ষ থেকে আবেদন জানাচ্ছি। আদালত বিষয়টি মানবিকভাবে বিবেচনা করবে বলে আমরা প্রত্যাশা করছি। সংবাদ সম্মেলনে বিএনপির কেন্দ্রীয় নেতা আবদুল লতিফ জনি, শামীমুর রহমান শামীম, আসাদুল করীম শাহিন, তকদির হোসেন জসিম, রফিক শিকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

নাশকতার তিন মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর মঙ্গলবার ঢাকার হাকিম আদালতে আত্মসমর্পণ করলে বিচারক জামিন আবেদন নাকচ করে তাকে কারাগারে পাঠান।জামিন নাকচ হওয়ার সঙ্গে সঙ্গে বিএনপিপন্থি আইনজীবীরা আদালতের বাইরে বিক্ষোভ শুরু করেন। পরে ফখরুলকে প্রিজন ভ্যানে তুলে নিয়ে যাওয়া হয় ঢাকা কেন্দ্রীয় কারাগারে।নির্বাচনের বর্ষপূর্তি ঘিরে বিএনপির আন্দোলনের মধ্যে জানুয়ারিতে গ্রেপ্তার হওয়ার পর সাত মামলায় ছয় মাস কারাগারে ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব ফখরুল। স্বাস্থ্যগত কারণে আপিল বিভাগ অন্তর্র্বতীকালীন জামিন দিলে গত জুলাই মাসে মুক্তি পান তিনি।ওই জামিনের মেয়াদ শেষে উচ্চ আদালতের নির্দেশে মঙ্গলবার বিচারিক আদালতে আত্মসমর্পণের পর আবারও তাকে কারাগারে যেতে হল।