shawkat-mahmood

দৈনিকবার্তা-ঢাকা, ১৫ নভেম্বর ২০১৫: বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের সভাপতি সাংবাদিক শওকত মাহমুদকে পৃথক আরো ছয় মামলায় অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেছে হাইকোর্ট।বিচারপতি মো. রেজাঊল হক ও বিচারপতি মো. খসরুজ্জামান সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ নাশকতার ছয় মামলায় তাকে রোবাবর জামিন আদেশ দেয়।

শওকত মাহমুদের আইনজীবী আ.জ.ম মোরশেদ আল মামুন লিটন জানান, শওকত মাহমুদকে পৃথক আরো ছয় মামলায় ছয় মাসের অন্তবর্তীকালীন জামিন মঞ্জুর করেছে আদালত। এসব মামলায় স্থায়ী জামিন প্রশ্নে আদালত রুলও জারি করেছে। জামিন পাওয়া মামলাগুলোর মধ্যে রয়েছে মুগদা, মতিঝিল ও লালবাগ থানায় একটি করে মামলা, পল্টন থানার তিনটি। চলতি বছরের জানুয়ারি মাসে এসব মামলা দায়ের করে পুলিশ। এছাড়াও রাজধানীর বিভিন্ন থানায় দায়ের করা পৃথক নয় মামলায় গত সপ্তাহে তাকে জামিন দেয় হাইকোর্ট। আইনজীবী লিটন জানান, এ পর্যন্ত ১৫ টি মামলায় জামিন পেয়েছেন শওকত মাহমুদ।

আদালতে শওকত মাহমুদের পক্ষে শুনানি করেন সিনিয়র এডভোকেট খন্দকার মাহবুব হোসেন। সঙ্গে ছিলেন এডভোকেট মোরশেদ আল মামুন ও এডভোকেট মাসুদ রানা। মাসুদ রানা সাংবাদিকদের জানান, এ পর্যন্ত ২২ মামলায় গ্রেফতার দেখানো হয়েছে শওকত মাহমুদকে।রাজধানীর পান্থ পথে সামারাই কনভেনশন সেন্টারের সামনে থেকে গত ১৮ আগস্ট শওকত মাহমুদকে আটক করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের একটি দল। বিভিন্ন মামলায় জিজ্ঞাসাবাদে তাকে কয়েকদফা রিমান্ডে নেয়া হয়। বর্তমানে তিনি কাশিমপুর কারাগারে রয়েছেন।