0,,15848465_303,00

দৈনিকবার্তা-ঢাকা, ০৬  ডিসেম্বর ২০১৫: বর্তমান বিশ্বে বাংলাদেশের মত উন্নয়নশীল দেশগুলোর চ্যালেঞ্জ মোকাবেলায় ন্যাশনাল ডিফেন্স কোর্সে যথাযথ কৌশল ও পন্থা অন্তর্ভুক্ত করার বিষয়ে গুরুত্বারোপ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রোববার ন্যাশনাল ডিফেন্স কোর্স (এনডিসি) ও আর্ম ফোর্স ওয়ার কোর্সের একটি প্রতিনিধি দল বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে গেলে রাষ্ট্রপতি এ কথা বলেন।

বঙ্গভবনের দরবার হলে এ অনুষ্ঠানে সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক আবদুল হামিদ বলেন, বর্তমান বিশ্ব দিন দিন আন্তঃনির্ভরশীল ও জটিল হচ্ছে। উন্নয়নশীল দেশগুলোকে এ পরিস্থিতি আরও হুমকির দিকে ঠেলে দিচ্ছে।এনডিসি কোর্সে এসব চ্যালেঞ্জ মোকাবেলার কৌশল ও পন্থা অন্তর্ভুক্ত করলে নীতি নির্ধারক হিসেবে এনডিসি গ্রাজুয়েটরা হুমকি মোকাবেলায় কাজ করতে পারবে।রাষ্ট্রপতি বলেন, আমরা বিশ্বাস করি রাজনৈতিক ব্যবস্থা হিসেবে উদারনৈতিক গণতন্ত্র একটি জাতির ঐক্য ও অর্থনৈতিক উন্নয়নের জন্য সঠিক পন্থা। বিশ্ব শান্তি রক্ষায় কাজ করার আমাদের পররাষ্ট্র নীতি। এই উদ্দেশ্যে আমাদের সশস্ত্র ও আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী শান্তিরক্ষায় জাতিসংঘের সঙ্গে কাজ করছে।এ সময় তিনি এনডিসি প্রতিনিধি দলকে নিজ নিজ দেশের সেবায় নিজেদের নিয়োজিত রাখার আহ্বান জানান।

আবদুল হামিদ বলেন, আমি বিশ্বাস করি আপনারা অন্যদের জন্য উদাহরণ তৈরি করবেন। আপনাদের নেতৃত্ব উন্নয়নের দিকে আমাদের অগ্রযাত্রাকে আরও গতিশীল করবে।১২টি দেশের ১৩৭ জন সামরিক ও বেসামরিক কর্মকর্তাদের কাছে রাষ্ট্রপতি সশস্ত্র বাহিনীর উন্নয়নে বাংলাদেশ সরকারের গৃহীত ফোর্সেস গোল-২০৩০’ এর গুরুত্বও তুলে ধরেন।রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারাও এসময় উপস্থিত ছিলেন।