Joy_inner_285481971

দৈনিকবার্তা-ঢাকা, ১৫ ডিসেম্বর ২০১৫: সরকারের তথ্য-প্রযুক্তি কর্মকর্তা ও পেশাজীবীদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণের জন্য একটি বিশেষায়িত ডিজিটাল ল্যাবের (ল্যাবরেটরি) উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।অপ্রাপ্তবয়স্কদের ক্ষতিকর ওয়েবসাইটে প্রবেশ ঠেকাতে নির্মিত সোনামণি গার্ড’ সফটওয়্যারের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।এছাড়াও তিনি ডিজিটাল সরকার (ই-গভর্মেন্ট) প্রতিষ্ঠায় সরকারি প্রতিষ্ঠানের আইটি কর্মকর্তা ও পেশাজীবীদের দক্ষতা বৃদ্ধির জন্য নির্মিত বিশেষায়িত ল্যাব এবং মুক্তিযুদ্ধের উপর ভিত্তি করে নির্মিত ‘মুক্তিযুদ্ধ ৭১’ কম্পিউটার গেম-এর উদ্বোধন করেন।

মঙ্গলবার বিকেলে রাজধানীর আগারগাঁও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ভবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এগুলো উদ্বোধন করেন।সেনাবাহিনীর জন্য একটি বাংলাদেশি প্রতিষ্ঠানের তৈরি বোমা নিষ্ক্রিয়কারী রোবট প্রদর্শন করা হয় এ অনুষ্ঠানে।জয় বলেন, আমি অত্যন্ত আনন্দিত আমাদের দেশের তরুণরা এমন চমৎকার সফটওয়্যার আবিষ্কার করেছে। এগুলো দেখে আমি অভিভূত।প্রযুক্তি বিষয়ক এসব উদ্ভাবনের সঙ্গে সম্পৃক্তদের ধন্যবাদ জানিয়ে জয় বলেন, আমি খুবই গর্বিত যে, আমাদের দেশের লো রিসোর্স নিয়ে আপনারা এতসব তৈরি করতে পেরেছেন।অনলাইনে নিরাপদ তথ্য ও সেবা প্রদান, আইটি (তথ্য-প্রযুক্তি) সার্ভিস ব্যবস্থাপনা, সামাজিক মাধ্যমের জন্য কনটেন্ট উন্নয়ন এবং মোবাইল অ্যাপ্লিকেশনস তৈরিসহ ডিজিটাল প্রযুক্তি সম্পর্কিত বিভিন্ন বিষয়ে সরকারি-বেসরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হবে এই বিশেষায়িত ল্যাবে।

এই ল্যাবের মাধ্যমে বছরে ৫০ হাজার করে আইটি পেশাজীবী ও কর্মকর্তাদের প্রশিক্ষণে সরকারের নেওয়া উদ্যোগ আরও গতিশীল হবে বলে উদ্বোধনীতে আশা প্রকাশ করেন জয়। সোনামনি গার্ড’ হলো অপ্রাপ্ত বয়স্কদের ‘ক্ষতিকর ওয়েবসাইটে’ প্রবেশ সম্পর্কে অভিভাবকদের পর্যবেক্ষণের ব্যবস্থা সম্বলিত একটি সফটওয়্যার।এই সফটওয়্যার কাজের ধরন ও বিভিন্ন সুবিধা দেখে প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি উপদেষ্টা জয় বলেন, সোনামনি অ্যাপটা অসাধারণ।মুক্তিযুদ্ধ ৭১ গেম তৈরি করা হয়েছে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ওপড় ভিত্তি করে, যা দেখে জয় রীতিমতো মুগ্ধ। গেমটা দেখে আমি খুবেই ইমপ্রেসড। এটার গও্রাফিক্স চমৎকার। সেনাবাহিনীর জন্য বোমা নিস্ক্রিয়কারী রোবট বানিয়েছে অ্যাডভান্সড রোবটিক রিসার্চ কোম্পানি। এই রোবট এক কিলোমিটার দূর থেকেও নিয়ন্ত্রণ করা যায় জানিয়ে প্রদর্শনীর সময় সেনাবাহিনীর মেজর সাবরি বলেন, স্যাটেলাইটের মাধ্যমে আরও বহু দূর পর্যন্ত এটিকে নিয়ন্ত্রণ করা সম্ভব।নাইটভিশন ক্যামেরার পাশাপাশি আরও কিছু বিশেষ সুবিধা নিয়ে তৈরি এই রোবট ২০ কেজি ওজনের বোমা সরাতে সক্ষম।মেজর সাবরি বলেন, যুক্তরাষ্ট্র থেকে চার কোটি টাকায় কিনতে হতো এ ধরনের রোবট; যা বাংলাদেশের এই প্রতিষ্ঠান বানিয়েছে মাত্র ৩২ লাখ টাকায়।

জয় বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প থেকে এ বিশেষায়িত ল্যাব স্থাপন করা হয়েছে। এখান থেকে আইটি দক্ষতা বাড়াতে সরকার ৫০ হাজার জনশক্তিকে প্রশিক্ষণ দেবে।স্ম্যাক ল্যাবের অন্তর্ভুক্ত সব বিষয়ের উপর যেমন অনলাইনে নিরাপদ তথ্য ও সেবা দেওয়া, ন্যাশনাল এন্টারপ্রাইজআর্কিটেকচার(এনইএ) ফ্রেমওয়ার্ক ব্যবহার করে তথ্যের আন্তঃপরিবাহীতা (ইন্টারঅপারেবিলিটি) নিশ্চিত করা, ক্লাউড কম্পিউটিং, আইটি সার্ভিস ব্যবস্থাপনা, সামাজিক মাধ্যমের জন্য কনটেন্ট উন্নয়ন, মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি, বিগ ডাটা অ্যানালাইটিস, টাইটেনিয়াম ফ্রেমওয়ার্ক ব্যবহার করে স্থানীয়ভাবে উপযোগী মোবাইল অ্যাপ্লিকেশন তৈরির প্রশিক্ষণ দেওয়া হবে। এসময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার উপস্থিত ছিলেন।