2015_12_31_12_47_12_mN3xX2lei6pjGi952el18o1wnG1cPe_original

দৈনিকবার্তা-ঢাকা, ৩১ ডিসেম্বর ২০১৫: বাঁচা-মরার ম্যাচে দাপট দেখিয়ে সিরিজে ফিরল শ্রীলংকা। নেলসনে তৃতীয় ম্যাচ হারলেই পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ দুই ম্যাচ হাতে রেখেই খোয়াতে হতো অ্যাঞ্জেলো ম্যাথিউজদের। কিন্তু ৮ উইকেটের জয়ে লংকানরা শুধু সিরিজেই ফিরলো না, সেই সঙ্গে তলানিতে ঠেকে যাওয়া আত্মবিশ্বাসটাও ফিরে পেল। নিউজিল্যান্ডের ছুঁরে দেয়া ২৭৭ রানের লক্ষ্য শ্রীলংকা টপকে গেছে ২ উইকেট হারিয়ে ২২ বল হাতে রেখেই। তারপরও সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে রয়েছে নিউজিল্যান্ড।এদিন আগের দুই ম্যাচের মতো আর শুরুতেই হুড়মুড়িয়ে ভেঙে পড়েনি লংকানদের ব্যাটিং। উদ্বোধনী জুটিতে যেরকম শুরু হওয়া দরকার ঠিক সে রকমই করে দিয়েছেন তিলকরতেœ দিলশান এবং দানুশকা গুনাথিলাকা। ১২.৪ ওভারে তারা সংগ্রহ করেন ৯৮ রান। ৪৫ বলে সাত চার আর চার ছক্কায় গুনাথিলাকাকে ফিরিয়ে এই জুটি ভাঙেন মিচেল ম্যাকক্লিনগান।

অন্যপ্রান্তে দিলশান ছিলেন দিলশানের মতোই। সেঞ্চুরির দিকে এগোতে থাকা দিলশানকে সেঞ্চুরিবঞ্চিত করেন রস টেলর। তিনি ৯১ বলে নয় চারের সাহায্যে ৯১ রানের ইনিংস খেলেন। দিলশানের এই ইনিংসে ছিল নয়টি চারের মার। তার আগে তিনি লাহিরু থিরিমান্নের সঙ্গে দ্বিতীয় উইকেটে ১১১ রানের জুটি গড়েন।২০৯ রানে ২ উইকেট হারানো শ্রীলংকাকে আর বিপদে পড়তে দেননি থিরিমান্নে এবং দিনেশ চান্দিমাল। দুজনে মিলে তৃতীয় উইকেটে ৬৮ রান করে দলকে জয়ের বন্দরে নিয়ে যান। যেখানে ১০৩ বলে ছয় চার, এক ছক্কায় অপরাজিত ৮৭ রানের ইনিংস খেলেন থিরিমান্নে। ৩৯ বলে ২৭ রান করে অপরাজিত থাকেন চান্দিমাল। ৩৯ রানে একমাত্র উইকেটটি পেয়েছেন ম্যাকক্লিনগান।

এর আগে নেলসনের ওভালে টস জিতে আগে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে স্কোরবোর্ডে জমা করে ২৭৬ রান। ৭.৩ ওভারে ৪৩ রান তুলে উদ্বোধনী জুটিতে দারুণ শুরু করে দিয়ে যান ইনফর্ম মার্টিন গাপটিল এবং টম লাথাম। দ্বিতীয় ম্যাচে ৩০ বলে ৯৩* রান করা গাপটিলকে ফিরিয়ে এ জুটি ভাঙেন চামারা। অবশ্য এদিন ২৮ বলে ৩০ রানের বেশি করতে পারেননি গাপটিল।দ্বিতীয় উইকেটে বেন্ডন ম্যাককালামের জায়গায় নিউজিল্যান্ডকে নেতৃত্ব দেওয়া কেন উইলিয়ামসন লাথামকে ৬০ রানের জুটি গড়েন। ৪৭ বলে ৪২ রান করে লেগ স্পিনার জেফরি ভেন্ডারসের বলে ফিরে যান লাথাম। তবে প্রথম দুই ম্যাচে না খেললেও নিউজিল্যান্ডের গোল্ডেন বয়ের রান পেতে সমস্যা হয়নি। ৭৩ বলে সাত চারের সাহায্যে দলের একমাত্র ফিফটি এসেছে তার ব্যাট থেকেই।তারপরও কিউইদের স্কোর ২৭৬ পর্যন্ত পৌঁছেছে লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের অবদানে। যেখানে মিচেল স্যাটনার ৩৮, ডগ ব্রেসওয়েল ৩০, টিম সাউদি ১৮ এবং অ্যাডাম মিলনে ১৭ রান করেন। দুশমন্ত চামারা ৩৮ এবং ভেন্ডারসে ও নুয়ান প্রদীপ ৫৫ রান দিয়ে পেয়েছেন ২টি করে উইকেট। ম্যাচসেরার পুরস্কার জিতেছেন দুশমন্ত গুনাথিলাকা। একই মাঠে চতুর্থ ম্যাচটি হবে নতুন বছরে, ২ জানুয়ারি।