tarana_halim1449735928

দৈনিকবার্তা-ঢাকা, ২৪ জানুয়ারি ২০১৬: নারীর প্রতি সহিংসতামূলক এবং সন্ত্রাসীমূলক কনটেন্ট সম্পর্কে অভিযোগ করলে ফেসবুক ৪৮ ঘণ্টার মধ্যে সাড়া দেবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।নারীর প্রতি সহিংসতামূলক এবং সন্ত্রাসী কর্মকাণ্ডে ব্যবহৃত পোস্টের বিষয়ে অভিযোগ পেলে ৪৮ ঘণ্টার মধ্যেই সাড়া দেবে ফেসবুক কর্তৃপক্ষ। রোবাবর বিকেলে বাংলাদেশ সচিবালয়ে নিজ দপ্তরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

সম্প্রতি সিঙ্গাপুর ও মালয়েশিয়া সফর শেষে প্রতিমন্ত্রী দেশে ফিরেছেন। সেখানে ফেসবুক, গুগল, মাইক্রোসফটসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের তথ্য জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।জানুয়ারির ১২ তারিখ থেকে ২১ তারিখ পর্যন্ত তারানা হালিম সিঙ্গাপুর ও মালয়েশিয়া সফর করেন। সফরে তার উল্লেখযোগ্য অগ্রগতি নিয়ে রোববার সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এসব তথ্য জানান।তারানার এই সফরে মাইক্রোসফট, গুগল, ফেসবুকে কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক হয়। এছাড়াও মালয়েশিয়া ও সিঙ্গাপুর সরকারের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠকে বসেন তিনি।

তারানা হালিম জানান, তিনি বাংলাদেশে ফেসবুকের অ্যাডমিন বসানোর আগ্রহের বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে। ফেসবুক জানিয়েছে, আপাতত বাংলাদেশে অ্যাডমিন বসছে না। কিন্তু বাংলাদেশের নিরাপত্তা জনিত অভিযোগগুলো নিয়ে দ্রুত ব্যবস্থা নেয়া হবে। সেই সঙ্গে অভিযোগের প্রেক্ষিতে নেয়া পদক্ষেপগুলো বাংলাদেশকে অবহিত করা হবে।নারীর প্রতি সহিংসতা ও সন্ত্রাসী কর্মকাণ্ডের বিষয়ে অভিযোগ জানালে ৪৮ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নেবে ফেসবুক কতৃপক্ষ। একই সঙ্গে কী ব্যবস্থা নিয়েছে তাও একই সময়ের মধ্যে আমাদের জানাবে তারা।তারা বলেন, আপত্তিকর কনটেন্ট অপসারণ ছাড়াও সব ধরনের সাইবার থ্রেট রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার বিষয়ে আশ্বাস দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।এর আগে গত ১১ জানুয়ারি সিঙ্গাপুর যান প্রতিমন্ত্রী। সফর কালে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ছাড়াও সিঙ্গাপুরে গুগল ও মাইক্রোসফট কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছেন তারানা হালিম।সেখানে সফর শেষে শনিবার (২২ জানুয়ারি ) রাতে দেশে ফেরেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ফেসবুকের অ্যাডমিন স্থাপনের বিষয়ে বাংলাদেশের আগ্রহের পরিপ্রেক্ষিতে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তাঁদের অ্যাডমিনগুলো দৈনন্দিন কাজ ও প্রচার ছাড়া আর কিছু করে না। এ ক্ষেত্রে এ অ্যাডমিন স্থাপন ফলপ্রসূ হবে না। অ্যাডমিন স্থাপন ছাড়াই বাংলাদেশ যাতে লাভবান হয়, সে বিষয়টি নিশ্চিত করা হবে।প্রতিমন্ত্রী বলেন, ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, বাংলাদেশ যে উদ্দেশ্যে অ্যাডমিন স্থাপন করতে চেয়েছে, সেসব কাজ সম্পর্কে অভিযোগ পেলে ফেসবুক কর্তৃপক্ষ অ্যাডমিন স্থাপন না করেও তার চাইতে কার্যকর ও দ্রুত ব্যবস্থা নেবে।