বিএনপি কার্যালয়ে ছাত্রদলের হামলা, ভাঙচুর ও আগুন

দৈনিকবার্তা-ঢাকা, ০৮ ফেব্রুয়ারি ২০১৬: রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ভাঙচুর চালিয়েছে ছাত্রদলের পদবঞ্চিত নেতাকর্মীরা। তারা কার্যালয়ের সামনে থাকা তিনটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। সোমবার বিকেল ৩টা ৫০ মিনিটের দিকে পল্টন থানার সামনে থেকে একটি মিছিল নিয়ে এসে অতর্কিত এ হামলা চালায় নেতাকর্মীরা। ছাত্রদলের সহ-সভাপতি রাকিবুল ইসলাম রয়েলের নেতৃত্বে এ বিক্ষোভ করা হয়েছে বলে জানা গেছে। এসময় অদূরে পুলিশকে নীরব ভূমিকায় থাকতে দেখা গেছে।

এলাকা প্রীতি, পদ-বাণিজ্য ও পকেট কমিটি মানি না মানবো না’ ছাত্রদল কেন্দ্রীয় সংসদের নামে এক ব্যানার নিয়ে বিএনপির কেন্দ্রীয় অফিসের নিচতলায় দলের বিক্রয় কেন্দ্রের বিভিন্ন সামগ্রী ভাঙচুর করে তারা। তবে কার্যালয়ের কলাপসিবল গেট লাগিয়ে দেয়ায় তারা কার্যালয়ের ভেতরে প্রবেশ করতে পারেনি। বিকেল ৪টা ১০ মিনিটের দিকে পদবঞ্চিতরা বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ছেড়ে চলে যায়। তবে যাওয়ার আগে তারা দলটির কেন্দ্রীয় কার্যালয়ে নিচে ছাত্রদলের অফিস ভাঙচুরের চেষ্টা করে। এর ৫ মিনিট পরে আগুন নেভানোর জন্য ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট ঘটনাস্থলে আসে। তবে তার আগেই আশেপাশের লোকজন আগুন নিভিয়ে ফেলে।

উল্লেখ্য, বহু দিন পর শনিবার রাতে হঠাৎ করেই ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। এতে অনেক নতুন মুখ এলেও সংগঠনের অভ্যন্তরে কোন্দল আবার মাথাচাড়া দিচ্ছে বলে মনে হচ্ছে। প্রত্যক্ষদর্শী ও পুলিশ সূত্র জানায়, বিকেলে নয়াপল্টনে সদ্য ঘোষিত ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটিতে স্থান না পাওয়া নেতাকর্মীরা জড়ো হয়ে বিক্ষোভ করেন।এ সময় কমিটিতে পদ পাওয়া নেতাকর্মীরাও সেখানে জড়ো হন। এক পর্যায়ে উভয়ের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে।উত্তেজিত ছাত্রদল নেতাকর্মীরা কার্যালয়ের সামনে রাখা মোটরসাইকেল ভাঙচুর চালান। এমনকি তিনটি মোটর সাইকেল, দু’টি চা দোকানে আগুন ধরিয়ে দেন তারা।পরে কমিটিতে স্থান পাওয়া নেতাকর্মীরা বিএনপি কার্যালয়ের ভেতরে চলে গেলে বাইরে থাকা কর্মীরা ইট-পাটকেল ছোঁড়েন।

পল্টন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোরশেদ আলম বিয়ষটি নিশ্চিত করেন।তিনি বলেন, ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।এ ঘটনায় পথচারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়লেও বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। চলাচল করছে যানবাহনও।ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পল্টন জোনের সহকারী কমিশনার (এসি) সাইফুর রহমান জানান, ছাত্রদলের পদবঞ্চিত নেতাকর্মীরা এ ঘটনা ঘটিয়েছে। আমরা তদন্ত করে দেখছি।তবে এ ঘটনায় ছাত্রদল জড়িত নয় বলে দাবি করেছেন বিএনপির ঢাকা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম।সাংবাদিকদের তিনি বলেন, এ ঘটনার সঙ্গে ছাত্রলের কোনো নেতাকর্মী জড়িত নেই। সরকারের মদদপুষ্ট সন্ত্রাসীরা এ কাণ্ড ঘটিয়েছে।সামনে বিএনপির কাউন্সিল বানচাল করতেই এ ধরনের হামলা চালানো হয়েছে,’ বলেও অভিযোগ করেন এই বিএনপি নেতা।