01নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচ দিয়ে আজ আইসিসি টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ মিশন শুরু হচ্ছে বাংলাদেশের। ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায়।

আজকের ম্যাচে জয়ী  হলে ‘এ’ গ্রুপ সেরার লড়াইয়ে সবচেয়ে বড় বাধাটি অতিক্রম করবে মাশরাফি বাহিনী। ডাচদের হারাতে পারলে সুপার টেনে ওঠার কাজ অনেকটাই সহজ হয়ে যাবে টাইগারদের। সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের বৃহস্পতি তুঙ্গে। সদ্য সমাপ্ত এশিয়া কাপে পাকিস্তান ও শ্রীলঙ্কাকে হারিয়েছে টাইগাররা। ওডিআইতেও বাংলাদেশের ভালো সময় যাচ্ছে। গত বছর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত আইসিসি বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিল বাংলাদেশ। এছাড়া গত বছর নিজেদের মাটিতে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জয়ের সুখস্মৃতি রয়েছে মাশরাফি বাহিনীর।

নেদারল্যান্ডসের পর বাংলাদেশের পরের ২টি ম্যাচ ওমান আর আয়ারল্যান্ডের বিরুদ্ধে। তবে শক্তির মানদণ্ডে ডাচদের চেয়ে অনেকখানি পিছিয়ে রয়েছে ওমান আর আয়ারল্যান্ড। যদিও ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে আয়ারল্যান্ডের কাছে পরাজিত হওয়ার রেকর্ড রয়েছে বাংলাদেশের। মুখোমুখি লড়াইয়ে বাংলাদেশ আর নেদারল্যান্ডসের শক্তি সমানে সমান। এ পর্যন্ত ২টি ওডিআই এবং ২টি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছে এ ২টি দেশ। উভয়েই একটি করে ওডিআই এবং টি-টোয়েন্টিতে জয় পেয়েছে।

আইসিসির সহযোগী সদস্য দেশগুলোর মধ্যে নেদারল্যান্ডস অন্যদের চেয়ে এগিয়ে রয়েছে। বাংলাদেশের মাটিতে গত টি-টোয়েন্টি বিশ্বকাপে চমক দেখানো সাফল্য দেখিয়ে ছিল ডাচরা। আয়ারল্যান্ডকে হারিয়ে উঠেছিল সুপার টেনে। এরপর সুপার টেনে হারিয়েছিল ইংল্যান্ডকে। বিশ্বকাপের ঐ আসরের পর থেকেই ২০১৬ বিশ্বকাপের জন্য কোমর বেঁধে প্রস্তুতি নিতে শুরু করে নেদারল্যান্ডস। চলতি বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর মধ্যেই নেদারল্যান্ডসই সকলের আগে ভারতে এসেছে। ভারতের বেঙ্গালুরুতে টানা এক সপ্তাহ ধরে কন্ডিশনিং ক্যাম্প করেছে।

তবে এতো কিছুর পরও ধর্মশালায় ‘এ’ গ্রুপে ফেভারিট হিসাবে বাংলাদেশকেই এগিয়ে রাখছেন ডাচ অধিনায়ক। গতকাল সকালে এইচপিসিএ স্টেডিয়ামে অনুশীলন শেষে প্রেস ব্রিফিংয়ে পিটার বোরেন বলেন, বাংলাদেশ একটি শক্তিশালী টিম। ওদের আমরা সমীহ করি। গত দুই বছর বাংলাদেশ খুব ভালো নৈপুণ্য দেখিয়েছে। বাংলাদেশের বোলিং সাইড খুবই ভালো। তাসকিনসহ কয়েকজন পেস বোলার রয়েছে। সাকিবের মত স্পিনার রয়েছে। ‘এ’ গ্রুপে বাংলাদেশই টপ ফেভারিট। নিজের দল সম্পর্কে পিটার বোরেন বলেন, আমরা চ্যালেঞ্জ নিতেই এখানে এসেছি। লক্ষ্য কঠিন হতে পারে কিন্তু সেটা অসম্ভব কিছু নয়।

বাংলাদেশের অধিনায়ক অবশ্য তার গ্রুপের কোনো দলকেই খাটো করে দেখতে চান না। সদ্য সমাপ্ত এশিয়া কাপে তাক লাগানো নৈপুণ্যের পরও আত্মবিশ্বাসের স্রোতে গা ভাসাতে রাজি নন মাশরাফি। তার কাছে প্রতিপক্ষ হিসাবে সবাই সমান। হোক সেটা নেদারল্যান্ডস কিংবা ওমান কারণ ম্যাচটা টি-টোয়েন্টি ফরম্যাটের।