আ.লীগের কাউন্সিল ১০-১১ জুলাই

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, ‘আওয়ামী লীগের কাউন্সিল নেতা তৈরি করে। আওয়ামী লীগের সম্মেলন মানেই হলো একটা ইতিহাস। এই সম্মেলন থেকেই সিদ্ধান্ত হয়েছিল বাংলাদেশ স্বাধীন হবে এবং স্বাধীন হয়েছে। ভাষা আন্দোলনেরও সিদ্ধান্ত হয়েছিল সম্মেলন থেকেই।সোমবার বিকেলে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলটির জাতীয় সম্মেলনের আনুষ্ঠানিক প্রস্তুতিবিষয়ক এক সংবাদ সম্মেলনে সৈয়দ আশরাফ এসব কথা বলেন।আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দলের জাতীয় সম্মেলনের আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু হয়েছে। লাগাতার বৈঠক চলতে থাকবে। সম্মেলন সম্পর্কে তিনি বলেন, এবারের সম্মেলন হবে উৎসবমুখর এবং এবারও সম্মেলন থেকে অনেক ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হবে।সম্মেলনে কাউন্সিলররা যদি চান আপনি সাধারণ সম্পাদক হবেন? এমন প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, ‘অপেক্ষা করেন। সম্মেলনে সব জানতে পারবেন।

এরপর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ সম্মেলন সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য পস্তুতি কমিটির সদস্যদের নাম ঘোষণা করেন। কমিটির চেয়ারম্যান হচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর সদস্যসচিব সৈয়দ আশরাফুল ইসলাম। এতে কেন্দ্রীয় কমিটির সব নেতাই আছেন। এর বাইরে আরও ১০টি উপকমিটি করা হয়েছে। সেগুলোতে থাকা নেতাদের নামও ঘোষণা করা হয়।২০তম জাতীয় সম্মেলনকে সামনে রেখে আওয়ামী লীগ ১১টি উপ-পরিষদ গঠন করেছে।সম্মেলনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে সম্মেলন প্র¯‘তি কমিটির চেয়ারম্যান এবং সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামকে সদস্য সচিব করা হয়েছে।সোমবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এই উপ-পরিষদের নাম ঘোষণা করেন।সাংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, সভাপতিমন্ডীরর সদস্য মোহাম্মদ নাসিমকে আহ্বায়ক এবং যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মণিকে সদস্য সচিব করে অভ্যর্থনা উপ-পরিষদ, সভাপতিমন্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহকে আহবায়ক এবং কোষাধ্যক্ষ এইচ এন আশিকুর রহমানকে সদস্য সচিব করে অর্থ উপ-পরিষদ, সভাপতিমন্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিমকে আহ্বায়ক এবং অ্যাডভোকেট আব্দুল মান্নান খানকে সদস্য সচিব করে ঘোষণাপত্র উপ-পরিষদ, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ড. আব্দুর রাজ্জককে আহবায়ক এবং তথ্য ও গবেষণা সম্পাদক এডভোকেট আফজাল হোসেনকে সদস্য সচিব করে গঠনতন্ত্র উপ-পরিষদ, সভাপতিমন্ডলীর সদস্য ওবায়দুল কাদেরকে আহ্বায়ক এবং দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপকে সদস্য সচিব করে দপ্তর উপ-পরিষদ, হোসেন তওফিক ইমামকে আহবায়ক এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদকে সদস্য সচিব করে প্রচার ও প্রকাশনা উপ-পরিষদ, আওয়ামী লীগ নেতা আবুল হাসানাত আব্দুল্লাহকে আহবায়ক এবং সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে সদস্য সচিব করে স্বে”ছাসেবক ও শৃঙ্খলা উপ-পরিষদ, যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট জাহাঙ্গীর কবির নানককে আহ্বায়ক এবং কেন্দ্রীয় কমিটির সদস্য মির্জা আজমকে সদস্য সচিব করে মঞ্চ ও সাজসজ্জা উপ-পরিষদ, সংস্কৃতি বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান নূরকে আহ্বায়ক এবং চয়ন ইসলামকে সদস্য সচিব করে সাংস্কৃতিক উপ-পরিষদ, কেন্দ্রীয় কমিটির সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রমকে আহবায়ক এবং অ্যাডভোকেট কামরুল ইসলামকে সদস্য সচিব করে খাদ্য উপ-পরিষদ, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনকে আহ্বায়ক এবং ডা. বদিউজ্জামান ভুঁইয়া ডাবলুকে সদস্য সচিব করে স্বাস্থ্য উপ-পরিষদ গঠন করা হয়েছে।

আগামী ১০ ও ১১ জুলাই আওয়ামী লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে। গত ২০ মার্চ গণভবনে দলের কার্যনির্বাহী সংসদের বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।