ইয়েমেনে বিদ্রোহীদের হামলায় ১৩ সরকারপন্থ’ী যোদ্ধা নিহত

ইয়েমেনের রাজধানীর কাছে সরকারপন্থী যোদ্ধাদের অবস্থান লক্ষ্য করে বিদ্রোহীরা হামলা চালিয়েছে। এই ঘটনায় অন্তত ১৩ যোদ্ধা নিহত হয়েছে। চলতি সপ্তাহে জাতিসংঘের মধ্যস্থতায় একটি অস্ত্রবিরতি বহাল থাকা সত্ত্বেও এ হামলা চালানো হলো।বৃহস্পতিবার সেনাবাহিনীর সূত্রে এ কথা বলা হয়েছে।বিদ্রোহীরা সানার উত্তর-পূর্বে অবস্থিত নিহমে উপসাগরীয় দেশগুলোর সমর্থিত সরকারপন্থ’ী বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে হামলা চালায়।খবর বার্তা সংস্থা এএফপি’র।এ স্থানটিতে দুই সপ্তাহ ধরে সংঘর্ষ চলছে। তবে বিবদমান পক্ষগুলো অস্ত্রবিরতি মেনে চলার প্রতিশ্র“তি দিয়েছে।রোববার মধ্যরাত থেকে এই অস্ত্রবিরতি শুরু হয়েছে।

সরকার অনুগত সেনা সূত্রগুলো বলেছে, বুধবারের হামলার পর উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে গেছে। এতে ইরানের মদদপুষ্ট বেশ কয়েকজন বিদ্রোহীও নিহত হয়েছে।আগামী সোমবার কুয়েতে শান্তি আলোচনার পথ সুগম করতেই এই স্বল্প মেয়াদী অস্ত্রবিরতি করা হয়েছে।সামরিক সূত্রগুলো বুধবার বলেছে, নিহমে বিদ্রোহীদের হামলায় সরকার সমর্থিত এক জ্যেষ্ঠ কর্মকর্তা নিহত ও ৬ সৈন্য আহত হয়েছে।সানার পূর্বাঞ্চলে অপর একটি সংঘর্ষে সরকার সমর্থিত দুই যোদ্ধা ও এক বিদ্রোহীও নিহত হয়েছে।

এক প্রাদেশিক কর্মকর্তা বলেন, সরকার সমর্থিত যোদ্ধাদের নিয়ন্ত্রিত দক্ষিণাঞ্চলীয় প্রদেশ শাবওয়ার একটি গ্রামে বিদ্রোহীরা এক রাউন্ড গোলা নিক্ষেপ করে। এতে তিন শিশু নিহত হয়েছে। এই শিশুদের বয়স ৩ থেকে ১০ বছর। সৌদি আরব ও এর সুন্নী শাসিত আরব মিত্ররা ইয়েমেনের এই গৃহযুদ্ধে দেশটির সরকারকে সমর্থন দিচ্চে। অপরদিকে শিয়া রাষ্ট্র ইরান ইয়েমেনের হুতি বিদ্রোহীদের সমর্থন দিচ্ছে। হুতি বিদ্রোহীরা রাজধানী সানাসহ দেশটির একটি বড় অংশ দখল করে নিয়েছে।২০১৫ সালের মার্চ মাস থেকে শুরু হওয়া এ যুদ্ধে এখন পর্যন্ত ৬ হাজার ৩০০ জনের বেশি লোক প্রাণ হারিয়েছে।