Rafale fighters

অনেক দফা-রফার পর অবশেষে ফ্রান্সের কাছ থেকে অত্যাধুনিক ৩৬টি দাসো রাফায়েল  যুদ্ধবিমান কেনার চুক্তি চূড়ান্ত করেছে ভারত। ৮৮০ কোটি ডলার মূল্যে কেনা এই যুদ্ধবিমানগুলি ভারতের সশস্ত্র বাহিনীতে শিগগির যুক্ত হবে।বিভিন্ন সূত্রের বরাত দিয়ে শনিবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। সূত্র বলছে, আগামী তিন সপ্তাহের মধ্যেই এ চুক্তি সই হবে।আর চুক্তি সই হয়ে গেলে ১৮ মাসের মধ্যেই এ যুদ্ধবিমানের প্রথম বহর বুঝে নেবে ভারতীয় বিমান বাহিনী।

সংবাদমাধ্যমের তথ্যমতে, ফ্রান্স এই ৩৬ যুদ্ধবিমানের দর হাঁকিয়েছিল ১২শ’ কোটি ডলার। দেন-দরবার ও বিভিন্ন ব্যাপারে ছাড়-সমঝোতা করে সেই দর ভারত ঠেকালো ৮৮০ কোটি ডলারে।ভারতীয় সংবাদমাধ্যম জানায়, গত বছর প্যারিস সফরকালে এই ৩৬ যুদ্ধবিমান কেনার অর্ডার নিশ্চিত করেন নরেন্দ্র মোদি। তার আগে ফরাসি প্রতিরক্ষামন্ত্রী জ্য ভেস লে দ্রয়া নিজেদের নির্মিত ১২০টি রাফায়েল যুদ্ধবিমান বিক্রি অনুমোদন করেন।

দাসো রাফায়েল ফ্রান্সের দাসো অ্যাভিয়েশন নির্মিত একটি ডেল্টাউইং মাল্টিরোল ফাইটার। এটি ফ্রান্সের নিজস্ব প্রযুক্তি ও ডিজাইনে নির্মিত। ২০০০ সালের ৪ ডিসেম্বর সার্ভিসে আসে এই যুদ্ধবিমান। সর্বাধুনিক প্রযুক্তির রাডার, সেন্সর সিস্টেম, কম্পিউটার সংযোজিত হয়েছে রাফায়েল যুদ্ধবিমানে। দু’টি স্নেকমা এম৮৮ ইঞ্জিনসংবলিত যুদ্ধবিমানটি ঘণ্টায় ২১৩০ কিমি বেগে উড়তে পারে। দিনে-রাতে সমানে লড়াইয়ে সক্ষম যুদ্ধবিমানটি ফ্রান্সের সশস্ত্র বাহিনীর অন্যতম শক্তি।