????????????????????????????????????

বাংলাদেশ শিল্পকলা একাডেমি বাংলাদেশের সংস্কৃতির ধারক ও বাহকরূপে কাজ করে যাচ্ছে প্রতিনিয়ত। তারই ধারাবাহিকতায় শিল্পসংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠন করার লক্ষে যেসব ব্যতিক্রমধর্মী সৃজনশীল কর্মযজ্ঞ আয়োজন করা হয়েছে তার মধ্যে অন্যতম ১০০টি মুক্তিযুদ্ধের নাটক নিয়ে ‘মুক্তিযুদ্ধ নাট্যউৎসব, স্বপ্ন ও দ্রোহের নাট্যউৎসব এবং সাহিত্য নির্ভর নাট্যউৎসব ও মূল্যবোধের নাট্য আয়োজন এছাড়া দেশের ইতিহাস ও ঐতিহ্যকে মানুষের সামনে তুলে ধরার জন্য আয়োজন করেছে প্রতœনাটক ও পরিবেশ থিয়েটারের। নরসিংদীর ‘উয়ারী-বটেশ্বর’ পাহাড়পুরে ‘সোমপুর কথন’ সোনারগাঁয়ে ‘ঈঁশাখা’ মিরপুর জল্লাদখানায় ‘যুদ্ধপুরান’ ফরিদপুরের বধ্যভূমিতে ‘কনসেনট্রেশন ক্যাম্প.৭১’ ‘রংপুর টাউন হল’ ‘কনসেনট্রেশন ক্যাম্প’ এর সফল মঞ্চায়ন তার অন্যতম উদাহরন।

উক্ত আয়োজনের ধারাবাহিকতায় ১৯৭১ সালের ১৭ এপ্রিল স্বাধীন বাংলাদেশ বিনির্মাণে মুজিবনগরে অস্থায়ী সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানের ঐতিহাসিক অধ্যায়কে উপজীব্য করে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত মেহেরপুর, মুজিবনগর অ¤্রকাননে- বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে আগামী ১৮ এপ্রিল সন্ধ্যা ৬.৩০টায় লিয়াকত আলী লাকী এর ভাবনা ও পরিকল্পনায় এবং বাকার বকুল এর নির্দেশনায় পরিবেশ থিয়েটার প্রযোজনা ‘বৈদ্যনাথতলা থেকে মুজিবনগর’ এর উদ্বোধনী মঞ্চায়নের আয়োজন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মেহেরপুর-১ এর মাননীয় সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেন, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ব্যারিস্টার আমির-উল ইসলম, জেলা প্রশাসক মেহেরপুর জনাব পরিমল সিংহ, মেহেরপুর জেলা পরিষদের প্রশাসক এড. মিয়াজান আলী এবং পুলিশ সুপার মেহেরপুর জনাব হামিদুল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।

বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন মোহাম্মদ মনিরুজ্জামান মনি, আমিনুল আশরাফ, নজরুল ইসলাম, হুমায়ুন হিমু, মো. শামীম শেখ, সৈকত, মাসুমা লিপা, আসিফ নূর, বাঁধন, ফারাভী, জিন্নাত আক্তার, এস এম নাইম হোসেন, ইন্দ্রানী ঘটক, মুরাদ হোসেন, মো. নাফিদ মোমেন, প্রবীর সরকার, শান স্বপন, মামুন, রাসেল, সাদিয়া, শান্তা, শাহেদ, আকাশ, ফারজানা রহমান লুনা, তানবীর লিমন এবং সিনথিয়া। নেপথ্যে রয়েছেন পোশাক ও দ্রব্যসামগ্রী-রুনা কাঞ্চন, আলো পরিকল্পনা ও প্রয়োগ আসলাম অরণ্য ও বজলুর রহমান, সংগীত-রবিউল ইসলাম শশী, নেপথ্য কন্ঠ-আজাদ আবুল কালাম।
কাহিনী সংক্ষেপ: বয়সের ভারে নুয়ে পড়া একজন পরিচ্ছন্নতাকর্মী মুজিবনগর স্মৃতিসৌধটিকে পরিচ্ছন্ন করছে। সিঁড়ি থেকে পরিচ্ছন্নতার কাজ শুরু হয় তার। কাজ করতে করতে এক সময় চলে আসে স্মৃতিসৌধের মাঝ বরাবর যেখানে লাল রংয়ে বেস্টিত শপথের স্থান। লাল স্থানটিতে স্পর্শ লাগতেই মোহাচ্ছন্ন হয় বৃদ্ধ। কিছুক্ষণের জন্য ঘোরলাগা এক স্মৃতিতে হারিয়ে যায় সে। তার সামনে দৃশ্যমান হয় ১৯৭০ এর নির্বাচন, উত্তাল মাচৃ, ৭ মার্চে বঙ্গবন্ধুর স্বাধীনতা সংগ্রামের ডাক, ২৫ মার্চে অপারেশন সার্চলাইট, মুজিবনগর আম বাগানে বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকারের শপথ এবং বাংলাকে শত্রুমুক্ত করার প্রত্যয়দীপ্ত আত্মবলিদানের মুক্তিযুদ্ধ। চারিদিকে যুদ্ধবিদ্ধস্ত পরিস্থিতি ধিরে ধিরে মিলিয়ে যেতে থাকে। বৃদ্ধ হাত রাতে স্মৃতিসৌধের কংক্রিটে। কিছু পায়ের চিহ্ন খুঁজে বেড়ায় সে, কিংবা বুক ভরে শ্বাস নিতে অথবা হতে পারে হাড়িয়ে যাওয়া মানুষগুলোর অস্তিত্ব খুঁজে পাওয়ার চেষ্টা।

এছাড়াও বিশ্বখ্যাত কৌমিক অভিনেতা চার্লি চ্যাপলিন এর জন্মদিবস ২০১৬ উপলক্ষে একাডেমির জাতীয় নাট্যশালার ইন্টারন্যাশনাল ডিজিটাল কালচারাল আর্কাইভে চলছে প্রতিদিন সন্ধ্যা ৬.৩০টায় ১৬-২২ এপ্রিল চার্লি চ্যাপলিন চলচ্চিত্র উৎসব এবং আমাদের দেশের পথিকৃৎ চলচ্চিত্র পরিচালক আব্দুল জব্বার খানের জন্মশতবর্ষ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ও আব্দুল জব্বার খান জন্মশতবর্ষ উৎসব উদ্যাপন কমিটি যৌথভাবে একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রতিদিন বিকেল ৬.০০টায় আয়োজন করছে ১৬ থেকে ২১ এপ্রিল ৬দিনব্যাপী আব্দুল জব্বার খান জন্মশতবর্ষ উৎসব ও প্রদর্শনী ২০১৬।