ডুবোজাহাজ ক্ষেপণাস্ত্রের ‘সফল’ পরীক্ষায় উ.কোরিয়ার নেতার অভিনন্দন
উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ডুবোজাহাজ থেকে নিক্ষেপযোগ্য একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ‘সফল’ হওয়ায় অভিনন্দন জানিয়েছেন। তিনি ঘোষণা দেন যে, সিউল ও যুক্তরাষ্ট্রে যেকোন সময় পিয়ংইয়ংয়ের হামলা চালানোর ক্ষমতা রয়েছে। রোববার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম একথা জানায়। যুক্তরাষ্ট্র জানায়, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করে শনিবারের পরীক্ষা চালানো হয়। ফলে ওয়াশিংটন এ অঞ্চলকে অস্থিতিশীল করে তুলতে পারে পরবর্তীতে এমন কোন পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকতে উত্তর কোরিয়ার প্রতি আহবান জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, জাপান সাগরে একটি ডুবো জাহাজ থেকে উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ব্যর্থ হয়েছে বলে ধারণা করা হচ্ছে। কেননা, এটি মাত্র ৩০ কিলোমিটার দূরে গিয়ে পড়ে। এদিকে উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সফল হয়েছে। কিম ব্যক্তিগতভাবে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা পর্যবেক্ষণ করেন এবং তিনি বলেন, উত্তর কোরিয়া ডুবোজাহাজ থেকেও ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণে পারদর্শী। উত্তর কোরিয়ার তরুণ নেতার বরাত দিয়ে বার্তা সংস্থা জানায়, পিয়ংইয়ং এখন তাদের ইচ্ছানুযায়ী যেকোন সময় দক্ষিণ কোরিয়ার পুতুল বাহিনীর প্রধানগন এবং মার্কিন সামাজ্যবাদীদের ওপর আঘাত হানতে সক্ষম।

উল্লেখ্য, গত জানুয়ারি মাসে পিয়ংইয়ংয়ের চতুর্থ পারমানবিক পরীক্ষা এবং এর এক মাস পর একটি রকেট উৎক্ষেপণের পর থেকেই বিভক্ত এ কোরীয় উপদ্বীপে চরম উত্তেজনা বিরাজ করছে। উল্লেখ্য, পিয়ংইয়ং রকেট উৎক্ষেপণের আড়ালে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে জোরালোভাবে ধারণা করা হচ্ছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এর জবাবে গত মাস থেকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে আবারো কঠোর অবরোধ আরোপ করে।