ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে
চলতি ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে কোন দল ভিডিও ক্যামেরা ব্যবহার করতে পারবে না বলে ক্লাবগুলোকে চিঠি দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আম্পায়ার্স কমিটি। প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব তাদের নিজস্বভাবে ভিডিও ক্যামেরা ব্যবহার করার পরপরই এই নিষেধাজ্ঞা জারি করলো কতৃপক্ষ।

চিঠিতে বলা হয়েছে, কোন দল নিজস্বভাবে মাঠে ভিডিও ক্যামেরা ব্যবহার করতে পারবে না। সেটা করতে হবে অবশ্যই বিসিবির অনুমোদন লাগবে। প্রয়োজনে তা বিসিবি নিজেই করবে। এর আগে লিগ চলাকালীন সময়ে ম্যাচে ভিডিও ক্যামেরা ব্যবহার করে প্রাইম ব্যাংক। কম্পিউটার অ্যানালিস্টও নিয়োগ দেয় তারা। মূলত, দলের পারফরম্যান্স উন্নয়নের জন্যই এই ব্যবস্থা নেওয়া। কিন্তু সিসিডিএমের চিঠি পাওয়ার পর তা আপাতত বন্ধ রাখতে হচ্ছে।

এ প্রসঙ্গে ক্লাবের সেক্রেটারি তানজিল চৌধুরী দেশের একটি দৈনিককে বলেন, ‘প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব সব সময় বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে সম্পৃক্ত থাকতে চায়। আমরা কখনোই স্পোর্টসে আঘাত হানে বা ক্ষতি হয় এমন কোনো পদক্ষেপ নেবো না। ঘরোয়া ক্রিকেটে টিভি রিপ্লে খুবই প্রয়োজন। এটির প্রয়োজন খেলার স্বচ্ছতার জন্য এবং নিজেদের খেলার মান উন্নয়নের জন্য।’

ম্যানেজার সাইফুল ইসলামও বললেন একই কথা। তার মতে, দলের ক্রিকেটারদের ভালোর জন্যই ভিডিও রেকর্ডিংয়ের ব্যবস্থা করা হয়। তিনি বলেন, ‘অবাক হয়েছি যখন দেখলাম সিসিডিএম সব ক্লাবকে চিঠি দিয়েছে এমন কোনো কিছু যেন না করা হয়।’

তবে শুধু ভিডিও ক্যামেরাই নয়, ম্যাচ চলাকালীন সময়ে ম্যাচ অফিশিয়ালদের মোবাইল ব্যবহারের প্রতিও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।