ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফ সাময়িক বরখাস্ত

ব্রাজিলের সিনেট বৃহস্পতিবার দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট দিলমা রুসেফকে প্রেসিডেন্ট পদ থেকে ১৮০ দিনের জন্যে সাময়িক বরখাস্ত করেছে।দুই দশকের বেশি সময়ের মধ্যে ব্রাজিলের প্রথম নেতা হিসেবে রুসেফ প্রেসিডেন্ট পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত হলেন।এখন তিনি বাজেট আইন ভাঙার অভিযোগে অভিশংসনের মুখোমুখি হবেন।৮১ সদস্যের সিনেটে রুসেফ বিরোধীপক্ষ সংখ্যাগরিষ্ঠ। ভোটাভুটিতে তার অভিশংসনের পক্ষে পড়ে ৫৫ আর বিপক্ষে পড়ে ২২ ভোট।ছয় মাস ধরে সিনেটে প্রেসিডেন্টের অভিশংসন প্রক্রিয়া চলবে এবং এই পুরো সময়জুড়ে তিনি বরখাস্ত থাকবেন।সংবিধান অনুযায়ী এ সময় দেশটির ভাইস প্রেসিডেন্ট মাইকেল তেমের অন্তবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন।

এদিকে রুসেফ তার অভিশংসন প্রক্রিয়া ঠেকানোর শেষ চেষ্টা হিসেবে মঙ্গলবার সুপ্রিমকোর্টের দ্বারস্থ হন। তিনি আদালতের কাছে এই প্রক্রিয়াটি বাতিলের আবেদন করেন। কিন্তু আদালতে তার আবেদন খারিজ হয়ে যায়।ব্রাজিলে পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে এই বিষয়ে ভোটাভুটির কয়েক ঘণ্টা আগে এটি ছিল তার চূড়ান্ত পদক্ষেপ। আগেও তার একই ধরনের প্রচেষ্টাকে নাকচ করে দিয়েছিল আদালত।আগামী আগস্টে অলিম্পিক গেমস আয়োজনের মাধ্যমে বিশ্ব দরবারে ব্রাজিলের উজ্জ্বল ভাবমূর্তি গড়ার কথা। তার আগেই এই ধরনের রাজনৈতিক সংকটের মাধ্যমে দেশটি তার ভাবমূর্তি খর্ব করছে বলে ধারণা পর্যবেক্ষক মহলের।

এই অভিশংসন প্রক্রিয়াকে বেআইনি’ দাবি করে একে পার্লামেন্টারি ক্যু বলে অভিহিত করেছেন রুসেফ। এর বিরুদ্ধে শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করার অঙ্গীকার করেছেন তিনি।গত ১৭ এপ্রিল রুসেফের অভিশংসনের বিষয়ে পার্লামেন্টের নিম্নকক্ষে ভোট অনুষ্ঠিত হয়। প্রস্তাব অনুমোদনে ৫১৩ সদস্যের পার্লামেন্টে প্রয়োজন ছিল ৩৪২ সদস্যের সমর্থন। কিন্তু প্রেসিডেন্ট দিলমা রুসেফ বিরোধীরা প্রয়োজনের চেয়ে ২৫ ভোট বেশি পান। তাদের পক্ষে পড়ে মোট ৩৬৭ ভোট। দিলমার পক্ষে ভোট দেন ১৬৭ সদস্য। আর পার্লামেন্টের ৭ জন সদস্য ভোটদানে বিরত থাকেন।