journalists-killed_650x400_61463194352

ভারতের পূর্বাঞ্চলে বন্দুকধারীরা ২৪ ঘন্টারও কম সময়ের মধ্যে দুটি পৃথক ঘটনায় দুই সাংবাদিককে হত্যা করেছে। শনিবার পুলিশ ও স্থানীয় সংবাদ মাধ্যম একথা জানিয়েছে।  এশিয়ায় সাংবাদিকদের মধ্যে সবচেয়ে বিপজ্জনক দেশটিতে এটাই সর্বশেষ সাংবাদিক হত্যার ঘটনা। খবর বার্তা সংস্থা এএফপি’র। নিহত দুই সাংবাদিক হলেন রাজদেও রঞ্জন ও অখিলেশ প্রতাপ সিং।

হিন্দি ভাষার দৈনিক হিন্দুস্তান পত্রিকার আঞ্চলিক ব্যুরো প্রধান রাজদেও গতকাল বিহারে মোটরসাইকেলে করে যাচ্ছিলেন। এ সময় অজ্ঞাতপরিচয় হামলাকারীরা তাকে পাঁচবার গুলি করে। স্থানীয় সিওয়ান এলাকার পুলিশ প্রধান সৌরভ কুমার শাহ্ টেলিফোনে বার্তা সংস্থা এএফপি’কে বলেন, ‘খুব কাছ থেকে তাকে গুলি করা হয়। গত রাতেই তাকে দ্রুত হাসপাতালে পাঠানো হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।’ সৌরভ বলেন, পুলিশ হত্যার কারণ সম্পর্কে নিশ্চিত নয়। তবে দুজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।

তিনি আরো বলেন, ‘পেশাগত কারণে ওই সাংবাদিককে হত্যা করা হয়েছে বলে আমরা মনে করছি। আমরা এই দিকটিকেই বেশি গুরুত্ব দিচ্ছি। তিনি কারো বিরুদ্ধে কিছু লিখে থাকতে পারেন। এ কারণেও তাকে হত্যা করা হতে পারে।’ বৃহস্পতিবার রাতে টেলিভিশন সাংবাদিক অখিলেশ প্রতাপ সিংকেও অজ্ঞাত পরিচয় হামলাকারীরা গুলি করে হত্যা করে। স্থানীয় প্রতিবেদনে বলা হয়, গোলযোগপূর্ণ ঝাড়খন্ড রাজ্যে মোটরসাইকেল চালিয়ে বাড়ি ফেরার পথে তাকে হত্যা করা হয়। ঝড়খন্ড বিহারের পাশেই অবস্থিত। রাজ্য পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তা উপেন্দ্র প্রসাদের বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকা জানিয়েছে, ‘আমরা এখনো কোন প্রত্যক্ষদর্শী পাইনি। তবে সন্দেহ করছি যে হামলাকারীরাও মোটরসাইকেলে করে এই হামলা চালায়।’

তিনি আরো বলেন, ‘ওই সাংবাদিক কারো কাছ থেকে কোন হুমকি পেয়েছিলেন কিনা তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।’ অখিলেশের পরিবারের সদস্য ও সমর্থকরা শুক্রবার বিক্ষোভ করেন। তারা রাস্তা অবরোধ করে ক্ষতিপূরণ দাবি করেন এবং অপরাধীদের ধরতে দ্রুত পুলিশি ব্যবস্থা গ্রহণের দাবি জানায়।  ২০১৫ সালে এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত সাংবাদিকদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশ হিসেবে পরিচিত ছিল। প্যারিসভিত্তিক রিপোর্টার্স উইদাউট বর্ডার্স একথা জানায়।