pe;e n messi
ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা খেলোয়াড় কে? এই বিতর্কের অবসান বোধ হয় কখনোই হবে না! সাধারণত অধিকাংশ ক্ষেত্রেই শীর্ষ তিনজন প্রতিযোগী হিসেবে পেলে, দিয়েগো ম্যারাডোনা ও লিওনেল মেসিকেই বিবেচনা করা হয়। কিন্তু ব্রাজিলিয়ান ফুটবল গ্রেট পেলে জানেন তার পছন্দ কে।

স্প্যানিশ দৈনিক ‘লা ভানগুয়ারডিয়া’কে দেওয়া সাক্ষাৎকারে পেলে বলেন, তিনি যদি ফুটবলে ‘রাজা’ ছিলেন তবে মেসির অবশ্যই ‘রাজপুত্র’ হওয়া উচিৎ, ‘গত ১৫ বছর ধরে মেসিই প্রিন্স। আমি বলছি না সে রাজা কারণ, আমার পরিবার ফ্যাক্টরি বন্ধ করে দিয়েছে এবং এর ছাঁচ ভেঙে দিয়েছে….এখানে একজনই রাজা।’

আর্জেন্টাইন খেলোয়াড়দের ব্যাপারে পেলের অভিমত, ‘রিয়াল মাদ্রিদ কিংবদন্তি আলফ্রেডো ডি স্টেফানো ছিলেন আর্জেন্টিনার ফুটবল ইতিহাসে সবচেয়ে কমপ্লিট খেলোয়াড়। এরপরই দিয়েগো ম্যারাডোনা ও শেষে মেসি।’ এই তিনজনই ভিন্ন প্রজন্মের খেলোয়াড় এবং প্রত্যেকেই অসাধারণ সব সাফল্য পেয়েছেন। মেসি ও প্রয়াত ডি স্টেফানো কখনোই বিশ্বকাপ জেতেননি। কিছু মানুষের কাছে সর্বকালের সেরার বিতর্কে মেসিকে বাদ দেওয়ার জন্য এটিই যথেষ্ট হয়ে উঠছে! তবে ২৮ বছর বয়সী মেসির অধরা ওয়ার্ল্ডকাপ জেতার সুযোগ কিন্তু এখনো শেষ হয়ে যায়নি!

সবশেষে বলা যায়, ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা খেলোয়াড় প্রশ্নে সন্দেহাতীতভাবেই পেলের নাম উঠে আসবে। সান্তোস কিংবদন্তিই একমাত্র খেলোয়াড় ছিলেন যিনি তিনটি ওয়ার্ল্ডকাপ জেতার গৌরব অর্জন করেন। তাই, কিংবদন্তি পেলের কথাই কী সঠিক? মেসি কী আসলেই ইতিহাসের তৃতীয় সেরা আর্জেন্টাইন?