ভবনে ঝুঁকি, মৌচাক মার্কেট বন্ধের নির্দেশ হাইকোর্টের

ভবন সংস্কার সম্পন্ন করে বিল্ডিং কোড অনুসারে সনদ না পাওয়া পর্যন্ত রাজধানীর মালিবাগের মৌচাক মার্কেটের দোকানপাট বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সোমবার এক রিট আবেদনের প্রাথমিক শুনানিতে অংশ নিয়ে বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) এক প্রতিবেদনের প্রেক্ষিতে চলতি বছরের ২ মে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) মৌচাক মার্কেট কর্তৃপক্ষকে একটি চিঠি দেয়।ওই চিঠিতে মার্কেট ভবনের ঝুঁকির কথা উল্লেখ করে দোকান খালি করে ভবনটিকে সংস্কার করতে বলা হয়।

রাজউকের এর চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে মৌচাক মার্কেটের ভবন মালিক আশরাফ কামাল পাশা হাইকোর্টে এই রিট আবেদন করেন।আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোতাহার হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোখলেছুর রহমান।পরে মোখলেছুর রহমান জানান, মার্কেট বন্ধ রাখার আদেশ বাস্তবায়ন করবেন গৃহায়ন ও গণপূর্ত সচিব এবং রাজউক। এছাড়া আদালত রুলও জারি করেছেন। রুলে ওই ভবন সংস্কারে রাজউকের নির্দেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং দোকান খালি করতে কেন কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হবে না,তা জানতে চেয়েছেন আদালত।

বুয়েটের প্রতিবেদনের আলোকে সংস্কার করা বা বিল্ডিং কোড অনুসারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে সক্ষমতা সনদ না পাওয়া পর্যন্ত এসব দোকান বন্ধ রাখতে হবে।আদালত গৃহায়ন ও গণপূর্ত সচিব এবং রাজউক কর্তৃপক্ষকে এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলেছে।একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি করে বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি রাজিক আল জলিলের হাই কোর্ট বেঞ্চ সোমবার রুলসহ এই আদেশ দেয়।

বুয়েটের সুপারিশের প্রেক্ষিতে গত ২ মে রাজউক মৌচাক মার্কেট কর্তৃপক্ষকে একটি চিঠি দেয়, যাতে ঝুঁকির কথা জানিয়ে দোকান খালি করে ভবনটি সংস্কার করতে বলা হয়।এর বৈধতা চ্যালেঞ্জ করে ভবন মালিক আশরাফ কামাল পাশা হাই কোর্টে এই রিট আবেদন করেন।তার পক্ষে আদালতে শুনানি করেন ব্যারিস্টার মোতাহার হোসেন্; রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান। আদেশের পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল জানান, ওই ভবন সংস্কারের নির্দেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং দোকান খালি করতে কেন কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছে রুলে।ঢাকার মালিবাগ এলাকায় মধ্যবিত্তের জনপ্রিয় বিপণি বিতান মৌচাক মার্কেটে এক হাজারের বেশি বিভিন্ন পণ্যের দোকান রয়েছে।