BlackBerry reports $670 million net loss in Q1 2017, sold ...মোবাইল নির্মাতা কানাডীয় প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি এ বছরের প্রথম প্রান্তিকে সারা বিশ্বে মাত্র পাঁচ লাখ ফোন বিক্রি করেছে। গত বছর প্রথম প্রান্তিকে তাদের বিক্রি ছিল ছয় লাখ হ্যান্ডসেট। এক লাখ হ্যান্ডসেটের বিক্রি কমে যাওয়ায় ৬৭০ মিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি গুনতে হচ্ছে এখন ব্ল্যাকবেরিকে। গত দুই বছরের মধ্যে সবচেয়ে বড় আর্থিক ক্ষতির মুখে পড়েছে প্রতিষ্ঠানটি। এ খবর জানিয়েছে ব্রিটিশ দৈনিক দ্য টেলিগ্রাফ।

ব্ল্যাকবেরির প্রধান নির্বাহী জন চেন বলেন, ‘আমি সত্যি সত্যিই বিশ্বাস করি যে আমরা আমাদের মোবাইল ব্যবসায় লাভ করতে পারব।’ গত বছর অ্যানড্রয়েড চালিত প্রিভ স্মার্টফোনটি দিয়ে ব্ল্যাকবেরি বাজারে নিজেদের অবস্থান সংহত করতে চেয়েছিল। তবে আশানুরূপ বিক্রি হয়নি ব্ল্যাকবেরির প্রথম অ্যানড্রয়েড ফোন। ব্ল্যাকবেরির পক্ষ থেকে তাই জানানো হয়েছে, আগামী সেপ্টেম্বরের মধ্যে তারা সিদ্ধান্ত নিতে চায়, তারা আর স্মার্টফোন ব্যবসায় ছাড়বে কি না।

জন চেন বলেন, ‘স্মার্টফোন ব্যবসায় লাভ করাটা কোনো কঠিন কাজ না। যদিও আমাদের সময়টা এখন ভালো যাচ্ছে না। তবুও আমি আশাবাদী। তবে শুধুমাত্র হ্যান্ডসেট বিক্রির উপর নির্ভর করে কোন প্রতিষ্ঠান টিকে থাকতে পারেনা, সেটাও সত্যি’। তিনি আরো বলেন, ‘আমাদের সফটওয়্যার ব্যবসা বেশ ভালো করছে। এর শেয়ারের দামও বাড়ছে’। সম্প্রতি এইচসিএল ইনফোসিস্টেমস-এর সঙ্গে মিলে কাজ করা শুরু করেছে ব্ল্যাকবেরি। এই প্রতিষ্ঠানটি ভারতে বিভিন্ন সফটওয়্যার বিক্রি ও প্রযুক্তিগত সেবা দিয়ে থাকে।

তবে এরই মধ্যে হোয়াটসঅ্যাপ ঘোষণা দিয়েছে ব্ল্যাকবেরির অপারেটিং সিস্টেম থেকে নিজেদের সরিয়ে নেওয়ার। এই বছরের শেষ নাগাদ আর ব্ল্যাকবেরির অপারেটিং সিস্টেমে হোয়াটসঅ্যাপ পাওয়া যাবে না। একই পথে আগাচ্ছে ফেসবুক। তারাও ব্ল্যাকবেরি অপারেটিং সিস্টেম থেকে নিজেদের সরিয়ে নিচ্ছে।