বাংলাদেশ মানবাধিকার কমিশনচলতি বছরের প্রথম ছয় মাসে দেশে বিভিন্ন ঘটনায় মোট ১১৮৫জন হত্যাকাণ্ডের শিকার হয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ মানবাধিকার কমিশন। দেশের বিভিন্ন জেলা, উপজেলা ও পৌরসভার শাখা থেকে প্রাওয়া তথ্য এবং বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এই তথ্য জানানো হয়েছে বলে সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অনুসন্ধানের বরাতে সংস্থাটি জানিয়েছে জানুয়ারি ২০১৬ থেকে জুন ২০১৬ পর্যন্ত ছয় মাসে সারা দেশে মোট ক্রসফায়ার, রাজনৈতিক প্রতিপক্ষ এবং অন্যান্য হত্যাকাণ্ড সংঘটিত হয় ১১৮৫টি। এ ধরনের হত্যাকাণ্ড অবশ্যই আইন শৃংখলা পরিস্থিতির চরম অবনতি। কমিশন এই হত্যাকান্ডের হার ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

ছয় মাসে গড়ে প্রতিদিন হত্যাকাণ্ড ঘটে প্রায় ৬.৫১ জন। সংস্থাটি বলেছে আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমেই কেবলমাত্র এ ধরণের ক্রমবর্ধমান হত্যাকাণ্ড হ্রাস করা সম্ভব। সম্প্রতি শিশু নির্যাতন ও হত্যা বৃদ্ধি পাওয়ায় গভীর উদ্ধেগ ও এ বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহন করতে সরকার ও আইন শৃংখলা বাহিনীর কাছে জোর দাবি জানিয়েছেন বাংলাদেশ মানবাধিকার কমিশন।

বাংলাদেশ মানবাধিকার কমিশনের ডকুমেন্টেশন বিভাগের জরিপে দেখা যায় জানুয়ারি’২০১৬ থেকে জুন’২০১৬ পর্যন্ত ছয় মাসে মোট হত্যাকান্ডের শিকার হয়েছেন ১১৮৫ জন।

এর মধ্যে যৌতুকের কারণে হত্যা ৪৮ জন, পারিবারিক সহিংসতায় হত্যা ১১৯ জন, সামাজিক সহিংসতায় হত্যা ২৮৫ জন, রাজনৈতিক প্রতিপক্ষের হাতে হত্যা ৮৬ জন, পুলিশ ও র্যা ব কর্তৃক ক্রসফায়ারের নামে হত্যা ৬৫ জন, বিএসএফ কর্তৃক বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকায় হত্যা ২১ জন, চিকিৎসকের অবহেলায় মৃত্যু ১৩ জন, গুপ্ত হত্যা ৫০ জন, রহস্যজনক মৃত্যু ৪৪০ জন, ধর্ষণের পর হত্যা ২০ জন, অপহরণের পর হত্যা ৩২ জন, সাম্প্রদায়িক সহিংসতায় হত্যা ০৬ জন।