ুাীসোলব

সাডেন ডেথে ইতালিকে হারিয়ে ইউরো ২০১৬ ফুটবল চ্যাম্পিয়নশীপের সেমিফাইনালে উঠেলো বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। সেই সাথে বৈশ্বিক কোন ফুটবল আসরে এই প্রথম ইতালির বিপক্ষে ম্যাচ জয়ের নতুন ইতিহাস গড়লো জার্মানরা। টুর্নামেন্টের তৃতীয় কোয়ার্টারফাইনালে নির্ধারিত ৯০ মিনিটে ১-১ সমতা থাকার পর, অতিরিক্ত সময়েও গোলের দেখা পায়নি দু’দল। ফলে টাইব্রেকারে গড়ায় ম্যাচটি। প্রথম পাঁচটি করে শটে মাত্র দু’টি করে গোল করতে পারে ইতালি ও জার্মানি। তাই সাডেন ডেথে গড়ায় টাইব্রেকারটি। আর সেখানে প্রথম চার শটেই গোল করে জার্মানি। আর নিজেদের প্রথম তিন শটে গোল করলেও, চতুর্থ শটে গোল করতে পারেনি ইতালি। ফলে ৬-৫ গোলে ইতালিকে হারিয়ে তৃতীয়বারের মত ইউরোর সেমিতে উঠে জার্মানরা।

কোয়ার্টারফাইনালে জার্মানি ও ইতালির লাইন-আপ ঠিক হবার পরই, ইতিহাস নিয়ে ঘাটতে শুরু করেন বিশ্লেষকরা। সেই বিশ্লেষণে উঠে আসেÑ বড় কোন আসরে এখন পর্যন্ত ইতালির বিপক্ষে জিততে পারেনি জার্মানি। তাতেই চিন্তিত হয়ে পড়ে জার্মানরা। আর ইতিহাসের দিকে তাকিয়ে ম্যাচ নিয়ে কিছুটা চিন্তামুক্ত থাকে ইতালিনরা।কিন্তু ভাগ্য এবার আর ইতালির পক্ষে কথা বলেনি। ভাগ্য কথা বলেছে জার্মানিদের পক্ষে। তারপরও ম্যাচের শুরু থেকে বেশ সর্তক ছিলো জার্মানরা। সর্তক ছিলো ইতালিও। ফলে প্রথমার্ধে জাল খুঁজে পায়নি দু’দলের একটিও।

তবে দ্বিতীয়ার্ধের ২০ মিনিটে বল স্পর্শ করে ইতালির জাল। সম্মলিত আক্রমণ থেকে গোল করে জার্মানিকে আনন্দে মাতিয়ে তুলেন মিডফিল্ডার মেসুত ওজিল। তাতে ইতিহাস বদলে দেয়ার স্বপ্নে বিভোর হয়ে উঠে জার্মানি। কিন্তু ছেড়ে দেয়ার দল নয় ইতালিও। ম্যাচে ফেরার জন্য পরিকল্পনায় পরিবর্তন আনে। মধ্যমাঠ থেকে আক্রমণ শানানোর চেষ্টা চালায় ইতালি। তাতে চাপে পড়ে যায় জার্মানির ডিফেন্স।
ইতালির আক্রমণ সামলাতে গিয়ে প্রতিপক্ষকেই পেনাল্টি উপহার দিয়ে বসে জার্মানি। ৭৭ মিনিটে নিজ দলের সীমানায় হাতে বল লাগে জার্মানির ডিফেন্ডার জেরম বোয়েটং-এর। ফলে পেনাল্টি পায় ইতালি। সেই পেনাল্টি থেকে গোল করে ইতালিকে খেলায় ফেরান ডিফেন্ডার লিওনার্দো বোনুচ্ছি। ফলে ১-১ সমতা আসে ম্যাচে। সেই সমতা বজায় থাকে নির্ধারিত সময় শেষেও।

তাই ম্যাচটি গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও কেউ কাউকে ঘায়েল করতে পারেনি। ফলে অতিরিক্ত ৩০ মিনিট শেষে স্কোর লাইন থাকে ১-১। এজন্য ম্যাচ নিষ্পত্তির জন্য টাইব্রেকারে শামিল হয় দুই দল। সেখানে ¯œায়ু পরীক্ষায় ফেল করে দু’দলের খেলোয়াড়রা। কারণ নির্ধারিত পাঁচটি শটের মধ্যে মাত্র দু’টি কওে গোল করতে পারে তারা। তাই ২-২ সমতা নিয়ে এবার সাডেন-ডেথের পরীক্ষায় পা রাখে দু’দল।

তবে এখানে ¯œায়ু পরীক্ষাটা দক্ষতার সাথেই দিয়েছে ইতালি ও জার্মানির খেলোয়াড়রা। কারণ প্রথম তিন শটের তিনটিতেই গোল করেছেন তারা। চতুর্থ শটেও গোল করে জার্মানি। কিন্তু এই শটেই ব্যর্থ হয় ইতালি। তাতেই ৬-৫ গোলে ম্যাচ জিতে ইউরোর সেমিফাইনাল নিশ্চিত করে জার্মানরা। সেমিফাইনালে জার্মানির প্রতিপক্ষ হবে চতুর্থ কোয়ার্টারফাইনালের বিজয়ী দল। সেখানে লড়বে স্বাগতিক ফ্রান্স ও চমক দেখানো পুঁচকে দল আইসল্যান্ড।উল্লেখ্য, গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গী হামলায় নিজ দেশের ৯ ব্যক্তি নিহত হওয়ায় তাদের স্মরণে কালো ব্যাজ ধারণ করে খেলতে নামেন ইতালির খেলোয়াড়রা।