নয় এগারো হামলা

যুক্তরাষ্ট্রে নয় এগারোর হামলার সঙ্গে সৌদি সরকারের জড়িত থাকার বিষয়ে মার্কিন তদন্তে বেশকিছু সন্দেহ তৈরি হলেও সুস্পষ্ট কোন প্রমাণ পাওয়া যায়নি। শুক্রবার প্রকাশিত দলিল থেকে এ কথা জানা গেছে। এক দশকেরও বেশি সময় ধরে গোপন রাখা কংগ্রেসীয় রিপোর্টের অংশবিশেষ থেকে দেখা গেছে মার্কিন গোয়েন্দাদের ধারণা ৯/১১ এর হামলায় জড়িত কারো কারো সঙ্গে সৌদি কর্মকর্তাদের একাধিক উপায়ে যোগাযোগ থাকতে পারে।

হামলায় যে ১৯ ছিনতাইকারী অংশ নেয় তার মধ্যে ১৫ জন সৌদি নাগরিক। তদন্তে সৌদি সম্পৃক্ততার সুষ্পষ্ট কোন প্রমাণতো পাওয়া যায়নি বরং যুক্তরাষ্ট্রের মাটিতে ও বিশ্বে সন্ত্রাসে দেশটির জড়িত থাকার বিষয়টি সুনির্দিষ্টভাবে চিহ্নিত করতেও ব্যর্থ হয়েছে। এদিকে এ রিপোর্ট সম্পর্কে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের বলেন, সন্দেহের বিষয়গুলোকে নিয়ে এ সময়ের মধ্যে তদন্ত চলেছে এবং তা ভুল প্রমাণিত হয়েছে।

ওয়াশিংটনে সাংবাদিকদের তিনি বলেন, প্রকাশিত নথিতে সৌদি আরবের সম্পর্কিত থাকার কোন প্রমাণই পাওয়া গেল না। সুতরাং বিষয়টি এখানেই শেষ। অনেকটা এ কথারই প্রতিধ্বনি পাওয়া গেল হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জোস আর্নেস্টের কথায়। তিনি বলেন, ৯/১১ নিয়ে স্বাধীন তদন্ত কমিশন যে পর্যালোচনা করেছে তাতে তারা নতুন কিছু বলতে পারেনি এবং পূর্বের কথার কোন পরিবর্তনও করেনি।