চীনে টাইফুনের আঘাতে নিহত ৮৩

চীনের পূর্বাঞ্চলের একটি প্রদেশে গ্রীষ্মম-লীয় শক্তিশালী একটি টাইফুনের আঘাতে ৮৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে। নিখোঁজ রয়েছেন অন্তত ১৯ জন। সোমবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানায়।

খবরে বলা হয়, এক সপ্তাহ আগে ‘টাইফুন নেপারটাক’ নামে ঘূর্ণিঝড়ের আঘাতে দেশটির ফুজিয়ান প্রদেশে প্রায় ১০ হাজার ঘড়বাড়ি ল-ভ- হয়ে যায়। এ ঘটনায় দেশটির ডেপুটি পার্টি চিফসহ তিন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।চীনের হুনান প্রদেশে ভারী বৃষ্টিপাতে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। এতে একটি গ্রামের অধিকাংশ বসতবাড়ি ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।রোববার দেশটির কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।স্থানীয় সংবাদমাধ্যম জানায়, প্রদেশটিতে ভারী বর্ষণের ফলে বন্যার সৃষ্টি হয়েছে। এতে তলিয়ে গেছে সেখানকার রাস্তা-ঘাট। সেই সঙ্গে আটকা পড়ে আছে যানবাহনগুলো।

রোববার বিকেল পর্যন্ত প্রদেশের গুঝাং কাউন্টিতে ১৯৯.১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।এদিকে, প্রদেশটিতে বসবাসরত জনগণকে সরিয়ে নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। সেই সঙ্গে উদ্ধার অভিযানও অব্যাহত রয়েছে।উল্লেখ্য, গত সপ্তাহে চীনের দক্ষিণ ও পূর্ব এলাকাগুলোতে ভারী বৃষ্টিপাত হয়। সে সময় বন্যায় অন্তত ৬১ জনের প্রাণহানি হয়।