British-SM20160728211854বাংলাদেশি ভিসা প্রার্থীদের জন্য নতুন অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম চালু করতে যাচ্ছে ব্রিটেন। এর মাধ্যমে আরও সহজভাবে ব্রিটেনের ভিসার আবেদন করতে পারবেন বাংলাদেশিরা। বৃহস্পতিবার (২৮ জুলাই) এক প্রেস বিজ্ঞপ্তিতে নতুন এই ব্রিটিশ ভিসা অ্যাপ্লিকেশন ফর্ম সম্পর্কে জানিয়েছে বাংলাদেশের ব্রিটিশ হাইকমিশন। অ্যাক্সেস ইউকে নামে অভিহিত এই নতুন অ্যাপ্লিকেশন ফর্মটি তুলনামূলকভাবে সংক্ষিপ্ত হওয়ার পাশাপাশি মোবাইল ফরম্যাটের মাধ্যমেও এটি ডাউনলোড করা সম্ভব।
নতুন এই ভিসা ফর্মের ব্যাপারে ব্রিটেনের ভিসা অ্যান্ড ইমিগ্রেশন বিভাগের দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক নিক ক্রাউচ বলেন, ব্রিটেন ভ্রমণে আগ্রহীদের ভিসা প্রদান সেবা উন্নত করতে বদ্ধপরিকর ব্রিটিশ সরকার। ভিসা আবেদনের প্রক্রিয়াকে আরও দ্রুত ও সহজ করাই এই নতুন ভিসা অ্যাপ্লিকেশন ফর্মের লক্ষ্য।
২০১৪ সালে প্রথম চীনে এই ভিসা অ্যাপ্লিকেশন ফর্মটি চালু হয়েছিলো উল্লেখ করে নিক ক্রাউচ বলেন, তিনি আশা করেন এর মাধ্যমে আরও বেশি সংখ্যক বাংলাদেশি যুক্তরাজ্য ভ্রমণ করবেন। www.gov.uk/apply-uk-visa. পাওয়া যাবে যাবে নতুন এই ভিসা অ্যাপ্লিকেশন ফর্ম সম্পর্কিত বিস্তারিত তথ্য। একই সঙ্গে বাংলা ভাষায় এই ফর্ম প্রণয়নের কাজ চলছে বলে জানানো হয়েছে ব্রিটিশ হাইকমিশনের ওই বিজ্ঞপ্তিতে।