ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিনকেরানীগঞ্জ নতুন কারাগারে বন্দিদের সাক্ষাৎ কক্ষের বিষয়ে অসন্তোষ প্রকাশ করেছেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন। শুক্রবার (২৯ জুলাই) বেলা ১১টার দিকে কারা অধিদফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ অসন্তোষ প্রকাশ করেন।

আইজি প্রিজন বলেন, কেরানিগঞ্জ কারাগারে থাকা আসামিদের সঙ্গে স্বজনদের সাক্ষাতের জন্য যে কক্ষটি তৈরি করা হয়েছে তা অনেক ছোট। সেখানে এক সঙ্গে মাত্র ৪০ জন বন্দি তাদের স্বজনদের সঙ্গে দেখা করতে পারবেন। তবে আগামীতে এই ভবনকে ৪ তলা করা হবে এবং পাশে আরেকটি ৪ তলা ভবন তৈরি করা হবে যাতে একবারে ৮০ জন বন্দি দেখা করতে পারে।

কেরানীগঞ্জে নবনির্মিত ঢাকা কেন্দ্রীয় কারাগারের নিরাপত্তা ত্রুটিগুলোর সমাধান হয়েছে কি না জানতে চাইলে আইজি প্রিজন বলেন, কেরানীগঞ্জ নতুন কারাগারের যেসব ত্রুটি ছিলো সেগুলো নিহ্নিত করে সেগুলো পিডাব্লিউডি ইঞ্জিনিয়ারদের জানানোর পর তারা ৪ মাস ধরে কাজ করছেন। যে ত্রুটিগুলো বাকি আছে সেগুলোর সমাধান হবে।

তবে বর্তমানে কেরানীগঞ্জে নির্মিত ঢাকা কেন্দ্রীয় কারাগারের নিরাপত্তা ব্যবস্থা এখন সন্তোষজনক রয়েছে বলেও জানিয়েছেন তিনি। শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত মোট ২ হাজারেরে অধিক বন্দিকে কেরানীগঞ্জে স্থানান্তর করা হয়েছে। শনিবারের মধ্যে মোট ৬ হাজার ৪০০ বন্দিকে স্থানান্তর করা হবে বলে জানান আইজি প্রিজন। তিনি বলেন, ইতিমধ্যে জঙ্গি, সন্ত্রাসী, রাজনৈতিক বন্দি, যুদ্ধাপরাধী ও নারী বন্দিদের কাশিমপুর কারাগারে পাঠানো হয়েছে। বন্দিদের স্থানান্তরে নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, বন্দি স্থানান্তরে পুলিশ, ৠাব, বিজিবি, ফায়ার সার্ভিসসহ গোয়েন্দা সংস্থাগুলো সহযোগিতা করছে। সর্বোচ্চ নিরাপত্তার মধ্য দিয়ে বন্দিদের স্থানান্তর করা হচ্ছে।